বঙ্গ-নিউজঃ ইতিহাসের এইদিনে

Home Page » আজকের সকল পত্রিকা » বঙ্গ-নিউজঃ ইতিহাসের এইদিনে
শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯



ফাইল ছবি

বঙ্গ-নিউজঃ আজ ২৬ এপ্রিল ২০১৯ শুক্রবার ১৩ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ।  ১৯  শাবান ১৪৪০  হিজরি। আজকের এই দিনে  পৃথিবীতে ঘটে যাওয়া  বিশেষ ঘটনাবলি। ১৯১৫ - যুক্তরাজ্য, ফ্রান্স ও রাশিয়া লন্ডনের গোপন চুক্তিতে (secret treaty of London) ইতালিকে ব্রেনার গিরিপথ (Brenner pass) পর্যন্ত ত্রেন্তিনো (Trentino), তিরোল (Tirol), ইস্ত্রিয়া (Istria), ডালমাসিয়া (Dalmatia), দোদেকানিজে (Dodecanese) দিতে সম্মত হয়। ১৯৩৩ - সালের এই দিনে নাৎসিদের কুখ্যাত ‘গোপন রাষ্ট্রীয় পুলিশ’ বা গেস্টাপো বাহিনী গঠন করা হয়। ১৯৩৭ - স্পেনের গৃহযুদ্ধকালে জার্মান বিমান থেকে গুয়ের্নিকায় বোমা বর্ষণ করা হয়। ১৯৩৯ - ফ্রাঙ্কোর বিমান হামলায় গোয়ের্নিক শহর ধ্বংস : পিকাসো ক্ষুব্ধ : ‘গোয়ের্নিকা’ ছবি পরিকল্পিত। ১৯৫২ - পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়ন প্রতিষ্ঠা হয়। ১৯৫৪ - সালের এই দিনে উত্তর কোরিয়া, চীন, সাবেক সোভিয়েত ইউনিয়ন ও মার্কিন যুক্তরাষ্ট্রসহ ১৫টি রাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিরা জেনেভায় কোরিয়া সমস্যা সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করে। ১৯৬১ - ফরাসি সেনাবাহিনীতে বিদ্রোহ ব্যর্থ হয়। ১৯৬২ - ইঙ্গ-আমেরিকান প্রথম উপগ্রহ এরিয়েল উৎক্ষেপিত। ১৯৬৩ - লিবিয়ার সংবিধানে গৃহীত হয় নারীদের ভোটাধিকার। ১৯৬৬ - তাসখন্দে জোরালো ভূমিকম্পে শহরটি ধসে পড়ে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭.৫। ১৯৮৬ - সালের এই দিনে সাবেক সোভিয়েত ইউনিয়নের অন্তর্গত ইউক্রেনের প্রিপিয়াত শহরে অবস্থিত চেরনোবিল নিউক্লীয় শক্তি উৎপাদন কেন্দ্রে দূর্ঘটনা ঘটে। ১৯৯১ - মাদকাশক্তির দায়ে বিশ্বননন্দিত ফুটবল তারকা দিয়াগো মারাদোনাকে গ্রেপ্তার করা হয়। ১৯৯৪ - তিন শতকের বর্ণ বৈষম্য ভেঙ্গে দক্ষিণ আফ্রিকায় নির্বাচন অনুষ্ঠিত হয়। ১৯৯৬ - ইহুদীবাদী ইসরাইল দক্ষিণ লেবাননে পরিচালিত অপারেশন ‘গ্রেপস অব রেথ’ গুটিয়ে নিতে বাধ্য হয়।

জন্মঃ ১৭৮৫ - জন জেমস আদোবান বা জঁ-জাক ওদিবোন, ফরাসি-আমেরিকান পক্ষীবিজ্ঞানী, প্রকৃতিবাদী, শিকারী এবং চিত্রকলাকার। (মৃ. ১৮৫১) ১৭৯৮ - ওজেন দ্যলাক্রোয়া, ফরাসি চিত্রকর। (মৃ. ১৮৬৩) ১৮৭৯ - ওয়েন উইলিয়ান্স রিচার্ডসন, ব্রিটিশ পদার্থবিজ্ঞানী। (মৃ. ১৯৫৯) ১৮৮৪ - আয়েত আলী খাঁ, উপমহাদেশের প্রখ্যাত উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী, সেতার ও সুরবাহার বাদক। (মৃ. ১৯৬৭) ১৮৮৯ - লুডভিগ ভিটগেনস্টাইন, অস্ট্রীয় দার্শনিক। (মৃ. ১৯৫১) ১৮৯৫ - খাজা হাবিবুল্লাহ, ঢাকার পঞ্চম ও শেষ নবাব। (মৃ. ১৯৫৮) ১৮৯৭ - নীতীন বসু, বাঙালি চলচ্চিত্র পরিচালক। (মৃ. ১৯৮৬) ১৯২৪ - নারায়ণ সান্যাল, বাঙালি লেখক। (মৃ. ২০০৫) ১৯৩৩ - ক্যারল বার্নেট, মার্কিন অভিনেত্রী, কৌতুকাভিনেত্রী, গায়িকা ও লেখক। ১৯৪৯ - জগৎজ্যোতি দাস, বীর বিক্রম খেতাবপ্রাপ্ত বাংলাদেশী মুক্তিযোদ্ধা। (মৃ. ১৯৭১) ১৯৯৯ - লরা উলভার্ট, দক্ষিণ আফ্রিকান প্রমিলা ক্রিকেটার।

মৃত্যুঃ ১৯২০ - শ্রীনিবাস রামানুজন, ভারতীয় গণিতবিদ। (জ. ১৮৮৭) ১৯৩২ - বিল লকউড, ইংরেজ ক্রিকেটার। (জ. ১৮৬৮) ১৯৮৯ - লুসিল বল, মার্কিন অভিনেত্রী, কৌতুকাভিনেত্রী, মডেল, চলচ্চিত্র-স্টুডিও নির্বাহী ও প্রযোজক। (জ. ১৯১১) ২০০৩ - ইউন হিয়ন সক, দক্ষিণ কোরীয় সমাজকর্মী। (জ. ১৯৮৪)

ছুটি ও অন্যান্যঃ বিশ্ব মেধা সম্পদ দিবস ৷

তথ্য সূত্র অনলাইন, উইকিপিডিয়া

বাংলাদেশ সময়: ১১:০৪:২৪   ৬৩৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আজকের সকল পত্রিকা’র আরও খবর


নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় করলেন হাজী মোহাম্মদ হারিজ খান
সেরে উঠলেন ক্যানসার রোগীরা
আশুলিয়ায় খুশবু রেস্তোরাঁ উদ্বোধন
ধর্মপাশায় ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে শিক্ষকদের কর্মসূচী
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
বিশ্বব্যাপী প্রবাসীদের প্রতি দায়িত্ব পালনে কূটনীতিকদের আন্তরিক হতে হবে: শেখ হাসিনা
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন

আর্কাইভ