মধ্যনগরে ভীষণ ক্ষতিগ্রস্থ চাষীরা!

Home Page » বিবিধ » মধ্যনগরে ভীষণ ক্ষতিগ্রস্থ চাষীরা!
শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯



হাওরে বোরো ফসলের আবাদ চড়ম ক্ষতির সম্মুখীন

স্টাফ রিপোর্টার বঙ্গ-নিউজঃসুনামগঞ্জের মধ্যনগরের হাওর গুলোতে বোরো ফসলে ভীষণভাবে ক্ষতিগ্রস্থ চাষীরা।   বোরো মৌসুমে  ধানের বাম্পার  ফলনের স্বপ্ন  দেখেছিল চাষীরা। কিন্তু বর্তমানে আশানুরূপ ফসল  না হয়ওাতে চাষীদের অবস্থা শোচনীয়।

চাষীরা জানান, অনান্য বছরের মতো এই বছর আমাদের মধ্যনগর অঞ্চলের হাওর গুলোতে ধানের ফসল উৎপাদন ভীষণ ক্ষতিগ্রস্থ হয়েছে।যেখানে প্রতিবছর আমরা কিয়ার প্রতি ১৫-২০ মন করে ধান উৎপাদন করি সেই জমিতে উৎপাদনের পরিমান কিয়ার প্রতি ৪-৬ মন।উৎপাদিত ধানের স্থানীয় বাজার দর মণপ্রতি ৫০০-৫৫০টাকা। এছাড়াও রয়েছে ধান কর্তনের জন্য শ্রমিক সংকট।কিয়ার প্রতি ফসল কর্তনের জন্য দিতে হচ্ছে ২০০০-২৫০০ টাকা।এই অবস্থায় আমাদের মধ্যনগর অঞ্চলের কৃষকের অবস্থা শোচনীয়।মহাজনের কাছ থেকে চক্রবৃদ্ধি হারে টাকা নিয়ে আমাদের ফসলের আবাদ করেছি।এখন আমাদের সংসার চালানো জটিল  অবস্থার শিকার হচ্ছে।অনেকেই আবার তাদের গৃহপালিত পশু সল্পমূল্যে বিক্রি করে পরিবারের খরচ ও মহাজনের ঋন পরিশোধ করছে।

সাধারন মানুষের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বিশেষভাবে আবেদন,বিগত বছর গুলোর মতোই যেন হাওর অঞ্চলের কৃষকের পাশে সহযোগিতার হাত বাড়িয়ে দেন।

হাওর কবি জীবন কৃষ্ণ সরকার বলেন,"হাওরে সরকারের বিশেষ বিশেষজ্ঞ নিয়োগ জরুরী হয়ে পড়েছে।তাহলে হাওরে এধরনের সমস্যা অনেকটা লাঘব করা সম্ভব হবে বলে আমি মনে করি।তবে বর্তমান ক্ষতিগ্রস্থদের সরকারের বিশেষ সহায়তা প্রদানের দাবি জানাচ্ছি।"

ধর্মপাশা উপজেলা কৃষি কর্মকর্তা নাজমুল হাসান বলেন,এই বছর বোরো ফসল আবাদের আগেই হাওরের পানি কমে যাওয়াতে কৃষক তার জমিতে সঠিক সময়ে সেঁচের ব্যাবস্থা করতে পারেনি।আবহাওয়ার প্রতিকুল পরিবেশের কারনে হাওরের ফসল গুলো প্রাকৃতিক ক্ষতির সম্মুখীন হয়েছে।

বাংলাদেশ সময়: ২০:২৯:০৪   ৯০৮ বার পঠিত   #  #  #  #  #  #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

বিবিধ’র আরও খবর


ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ, সরানো নিয়ে প্রশ্ন
১৮ দিনে রেমিট্যান্স এসেছে ১০৫ কোটি ৯৯ লাখ ডলার: বাংলাদেশ ব্যাংক
দেখা হবে কতো দিনে: রাধাবল্লভ রায়
মধ্যনগর উপজেলা প্রশাসনের উদ্যোগে শেখ কামালের জন্মদিন পালন
দেশের ১৫ জেলায় ঝড়বৃষ্টির আভাস
প্রকাশিত সংবাদের প্রতিবাদ
ড. ইউনূসের মামলা বাতিল আবেদন শুনানি ১১ আগস্ট
সীমান্ত ভ্রমণের সাতটি দিন ও প্রাসঙ্গিক কিছু কথা ; পর্ব- ৩৪; স্বপন চক্রবর্তী
রোহিঙ্গা যুবক নুর বারেক আটক ,২০ লাখ টাকা উদ্ধার
ইসফাহান নেসফে জাহান

আর্কাইভ