পুতিন স্বৈরশাসক, বিশ্ব তাঁকে একঘরে করেছে: বাইডেন

Home Page » জাতীয় » পুতিন স্বৈরশাসক, বিশ্ব তাঁকে একঘরে করেছে: বাইডেন
বুধবার, ২ মার্চ ২০২২



স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন
বঙ্গনিউজঃ ভ্লাদিমির পুতিন রাশিয়ার একজন স্বৈরশাসক। ইউক্রেনে রাশিয়ার সেনা পাঠানোর জন্য বিশ্ব তাঁকে একঘরে করেছে। রাশিয়ার বিরুদ্ধে আরও ধ্বংসাত্মক নিষেধাজ্ঞা দেওয়া হবে, যা তাঁর অর্থনৈতিক শক্তি শুষে নেবে এবং সামরিক বাহিনীকে দুর্বল করবে। এসব কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। খবর এএফপির।

প্রেসিডেন্ট বাইডেন তাঁর প্রথম স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণে গত মঙ্গলবার মার্কিন কংগ্রেস সদস্যদের বলেন, যেকোনো সময়ের চেয়ে পুতিন এখন সবচেয়ে বেশি বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। বিশ্ব তাঁকে একঘরে করে রেখেছে। অর্থনৈতিক জরিমানা ও শাস্তির দিক থেকে কী অপেক্ষা করছে, সে সম্পর্কে তাঁর কোনো ধারণাই নেই।

মস্কো ইউক্রেনে সামরিক অভিযান শুরুর এক সপ্তাহ পর মার্কিন প্রেসিডেন্ট বাইডেন রুশ প্রেসিডেন্ট পুতিনকে একজন ‘স্বৈরশাসক’ হিসেবে অভিহিত করেছেন।

ইউক্রেনে অভিযান চালানোর নির্দেশ দেওয়া পুতিনের সমালোচনায় বাইডেন বলেন, রাশিয়ার একজন স্বৈরশাসক আরেকটি দেশে হামলা চালাচ্ছে। যার মূল্য দিতে হচ্ছে গোটা বিশ্বকে। কিন্তু গণতন্ত্র ও স্বৈরতন্ত্রের লড়াইয়ে এ মুহূর্তে গণতন্ত্রেরই উত্থান ঘটছে এবং গোটা বিশ্ব স্পষ্টতই শান্তি ও নিরাপত্তার পক্ষ নিয়েছে।

পুতিনের সমালোচনা করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘তিনি হয়তো ভেবেছিলেন, পশ্চিমা বিশ্ব ও ন্যাটোর (পশ্চিমা সামরিক জোট) (ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলার) কোনো জবাব দেবে না। তিনি আমাদের বিভক্ত করতে পারবেন ভেবেছিলেন। কিন্তু পুতিন ভুল ছিলেন। আমরা এখন প্রস্তুত রয়েছি।’

স্থানীয় সময় মঙ্গলবার রাতে কংগ্রেসে দেওয়া ভাষণে বাইডেন স্পষ্ট করে জানান, ইউক্রেনে রাশিয়ার সেনাদের সঙ্গে মার্কিন সেনারা সংঘাতে জড়াতে যাবে না।

বাইডেন এ সময় বলেন, ‘আমি স্পষ্ট করে বলতে চাই, ইউক্রেনে রুশ সৈন্যদের সঙ্গে মার্কিন সেনারা সংঘাতে জড়ায়নি এবং কখনো এ সংঘাতে জড়াবে না।’ ইউক্রেনে যুদ্ধ করতে ইউরোপে মার্কিন সেনা মোতায়েন করা হয়নি, বরং পুতিন পশ্চিমে অগ্রসর হতে থাকায় ন্যাটো মিত্রদের রক্ষায় মোতায়েন করা হয়েছে। তিনি আরও বলেন, পুতিন হয়তো কিয়েভের চারপাশ ট্যাংক দিয়ে ঘিরে রাখতে পারেন, তবে ইউক্রেনের মানুষের মন ও হৃদয় কখনোই জয় করতে পারবেন না।

বাংলাদেশ সময়: ১১:১৬:০৪   ২৬৫ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ