উত্তরের জেলা কুড়িগ্রামে হবে কৃষি বিশ্ববিদ্যালয়

Home Page » জাতীয় » উত্তরের জেলা কুড়িগ্রামে হবে কৃষি বিশ্ববিদ্যালয়
বুধবার, ১৫ সেপ্টেম্বর ২০২১



ফাইল ছবি- জাতীয় সংসদ

বঙ্গ-নিউজ: অবহেলিত শহর, ভাওয়াইয়ার শহর, মংগার শহর ছিল কুড়িগ্রাম। এখন আর অবহেলিত বা মংগার জেলা নয়। কুড়িগ্রাম থেকে মংগা বিদায় নিয়েছে। এই মংগা শব্দটি এখন আর শোনা যায় না। শিরোনাম হয়না সংবাদ পত্রের। এবার উত্তরের জেলা কুড়িগ্রামে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয়ে জাতীয় সংসদে বিল পাস হয়েছে। শিক্ষামন্ত্রী দীপু মনি আজ বুধবার ‘কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় বিল-২০২১’ পাসের জন্য মহান জাতীয় সংসদে তুললে তা কণ্ঠভোটে পাস হয়।

এর আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বিলের ওপর দেওয়া জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করেন। বিলটি সংসদে তোলা হয় গত ২৮ জুন। পরে বিলটি শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে এক মাসের মধ্যে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য বলা হয়।

বিলে বলা হয়েছে, কৃষি বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষাদান করবে এই বিশ্ববিদ্যালয়। একই সঙ্গে গবেষণা ও প্রশিক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থাও নেবে বিশ্ববিদ্যায়। এ ছাড়া শিক্ষা সংক্রান্ত কার্যক্রমের পাশাপাশি এই বিশ্ববিদ্যালয় টেকসই কৃষি প্রযুক্তি ও উচ্চ ফলনশীল কৃষিজ দ্রব্যের প্রদর্শনীর ব্যবস্থা করবে বলেও বিলে উল্লেখ করা হয়েছে।

এতে আরও বলা হয়, কৃষি শিক্ষা ও গবেষণার সঙ্গে সম্পৃক্ত একজন কৃষিবিদ বা কোনো বিশ্ববিদ্যালয়ের প্রথিতযশা অধ্যাপককে ৪ বছরের জন্য উপাচার্য হিসেবে নিয়োগ দেবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি। দুই মেয়াদের বেশি কোনো ব্যক্তি উপাচার্য হিসেবে নিয়োগ পাবেন না বলেও উল্লেখ করা হয়েছে।

ফাইল ছবি-কুড়িগ্রাম রেল স্টেশন

শিক্ষামন্ত্রী বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে বলেন, উচ্চ শিক্ষার বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণ এবং সম্প্রসারণ কার্যক্রমের অগ্রগতিকল্পে এবং এই বিশ্ববিদ্যালয়ের বিজনেস ইনকিউবেটরের মাধ্যমে দেশে-বিদেশে কৃষি খাতে নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি, কর্মসংস্থান সম্প্রসারণ করার মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধির মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যেই দেশকে উন্নত দেশে রূপান্তর করার লক্ষ্যে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন করা প্রয়োজনীয় ও যুক্তিযুক্ত।

বাংলাদেশ সময়: ২০:৩৮:১২   ৬০৪ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ