কাবুল বিমানবন্দরে রকেট হামলা

Home Page » জাতীয় » কাবুল বিমানবন্দরে রকেট হামলা
সোমবার, ৩০ আগস্ট ২০২১



আফগানিস্তানে হামিদ কার্জাই আন্তর্জাতিক বিমান বন্দর

বঙ্গ-নিউজ: তালেবান কর্তৃক আফগানিস্তান নিয়ন্ত্রণে নেওয়ার পর রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে অবস্থান করছে দেশে ফিরতে প্রস্তুত মার্কিন সেনারা। তাদের সহযোগী অনেক আফগানও ভিড় করছেন সেখানে। আর সে কারণেই এই বিমানবন্দরকে হামলার লক্ষ্যবস্তু করা হয়েছে। সর্বশেষ সেখানে ৫টি রকেট হামলার ঘটনা ঘটেছে আজ সকালে।

সিএনএনকে হামলার তথ্য নিশ্চিত করেছেন বিমানবন্দরে নিযুক্ত একজন মার্কিন সেনা কর্মকর্তা। তিনি বলেন, ইসলামিক স্টেট (আইএস) এই হামলা চালিয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছি আমরা। এসব হামলা ঠেকাতে ইতোমধ্যেই রকেট প্রতিরক্ষা ব্যবস্থা ‘সি-র‌্যাম ডিফেন্স সিস্টেম’ চালু করা হয়েছে। হামলায় এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

গত ২৬ মার্চ কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে ভয়াবহ আত্মঘাতী বোমা হামলায় ১৩ মার্কিন সেনাসহ মোট ১৭৫ জন নিহত ও দুই শতাধিক আহত হয়েছেন। তালেবানের নিয়ন্ত্রণে আসার পর সেটাই ছিল প্রথম হামলা। এরপর নির্দিষ্ট বিরতিতে একের পর এক হামলার ঘটনা ঘটে যাচ্ছে, যার সর্বশেষটি ঘটেছে আজ সোমবার সকালে।

‘সি-র‌্যাম ডিফেন্স সিস্টেম’ এমন একটি প্রতিরোধী ব্যবস্থা, যার মাধ্যমে সম্ভাব্য আক্রমণকে শনাক্ত করা যায় এবং সেটা লক্ষ্যবস্তুতে আঘাত করার আগেই ধ্বংস করে দিতে পারে। এক্ষেত্রে একটি সয়ংক্রিয় মেশিনগান ব্যবহার করা হয়। মার্কিন বাহিনীর ওপর সম্ভাব্য হামলাকে চিহ্নিত করা এবং সেটা ধ্বংস করার কাজে এর আগে ইরাক ও আফগানিস্তানে এই সিস্টেম ব্যবহার করা হয়েছিল।

বাংলাদেশ সময়: ২০:৪২:৩৭   ৩৯৫ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ