মেয়াদোত্তীর্ণ টিকা ফেলে দিচ্ছে জার্মানি!

Home Page » জাতীয় » মেয়াদোত্তীর্ণ টিকা ফেলে দিচ্ছে জার্মানি!
বুধবার, ২৫ আগস্ট ২০২১



জার্মানির মেয়াদোত্তীর্ণ টীকা

বঙ্গ-নিউজ: মহামারী করোনা ভাইরাসের সংক্রমনের সময় অনেক দেশ তাদের নাগরিকদের প্রায় অধিকাংমের জন্য টীকা নিশ্চিত করলেও অনেক অনুন্নত দেশ তাদের নাগরিকদের জন্য টিীকা নিশ্চিত করতে পারেনি। হন্যে হয়ে তারা টীকার খোঁ ছুটে বেড়োচ্ছে।  হাতে গোনা কয়েকটি উন্নত দেশ ছাড়া বিশ্বের প্রায় সব দেশ নিজেদের নাগরিকদের জন্য করোনাভাইরাসের টিকার ব্যবস্থা করতে গিয়ে নাকানিচুবানি খাচ্ছে। এই যখন পরিস্থিতি, তখন জার্মানিতে লাখ লাখ ডোজ টিকা ফেলে দেওয়া হচ্ছে! বিশ্লেষকরা বলছেন, বিশ্বব্যাপী টিকা সরবরাহের একটি সুনির্দিষ্ট বিধি থাকলে এমন অস্বস্তিকর খবর উঠে আসতো না।

জার্মানির একজন নাগরিকও যেন করোনাভাইরাসের টিকা গ্রহণের বাইরে না থাকে সেজন্য মাথাপিছু হিসেব করে শতভাগ টিকা জোগাড় করে রেখেছিল দেশটির স্বাস্থ্য অধিদপ্তর। এটা করা হয়েছিল টিকার অনুমোদনের একদম শুরুর দিকেই। স্বাভাবিকভাবেই শতভাগ মানুষকে টিকা দেওয়া সম্ভব নয়, জার্মান সরকারও তা পারেনি। ফলে মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে অনেক টিকা।

দেশটির স্বাস্থ্য বিভাগ বলছে, নানাভাবে প্রচারণা চালিয়েও কিছু মানুষকে কোনোভাবেই টিকা প্রদান করা সম্ভব হচ্ছে না। এ কারণে ইতোমধ্যে মেয়াদ ফুরিয়ে গেছে কিছু টিকার। সামনের মাস অর্থাৎ সেপ্টেম্বরে মেয়াদোত্তীর্ণ হবে আরও অনেক টিকা।

টিকা নষ্ট হয়ে যাওয়ার তালিকায় শীর্ষে আছে বায়ার্ন। দেশটির এই রাজ্যে এখন পর্যন্ত ৫৩ হাজার ডোজ টিকা ফেলে দেওয়া হয়েছে। চলতি মাস ফুরালেই আরও ফেলে দিতে হবে। এছাড়া প্রায় সব রাজ্যেই ৪-৫ হাজার টিকা ফেলে দিতে হয়েছে। এই হিসেব বর্তমানের, আগামী সেপ্টেম্বরে ফেলে দেওয়ার তালিকায় যুক্ত হবে আরও ১৫ লাখ টিকা!

বাংলাদেশ সময়: ২১:০৫:৫৯   ৫৫৭ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ