আফগানিস্তান মন্ত্রী এখন পিৎজা ডেলিভারি দিচ্ছেন!

Home Page » জাতীয় » আফগানিস্তান মন্ত্রী এখন পিৎজা ডেলিভারি দিচ্ছেন!
বুধবার, ২৫ আগস্ট ২০২১



আফগানিস্তানের যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রী সৈয়দ আহমেদ শাহ সাদাত

বঙ্গ-নিউজ: দশদিন হতে চলেছে তালেবানরা আফগানিস্তানের দখল নিয়েছে। কিন্তু এখনো পূর্ণাঙ্গ মন্ত্রী পরিষদ এখনো গঠন করতে পারেনি। চৌত্রিশটি প্রদেশের মধ্যে এখনো পাঞ্চশির এখনো তালিবানরা দখলে নিতে পারেনি। লড়াই অব্যাহত আছে। এর মধ্যেই একটি সংবাদ শুনলে নিজের কানকে বিশ্বাস করানো কঠিন হবে। আপাতভাবে অবিশ্বাস্য মনে হলেও বাস্তবতা হচ্ছে, আফগানিস্তানের মন্ত্রী এখন জার্মানির রাস্তায় সাইকেল চালিয়ে পিৎজা ডেলিভারি দিচ্ছেন। এই মন্ত্রীর নাম সৈয়দ আহমেদ শাহ সাদাত। প্রেসিডেন্ট আশরাফ ঘানির মন্ত্রিসভায় যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব সামলেছেন তিনি।

জার্মানিতে নিজেকে অনেকটা লুকিয়েই ডেলিভারিম্যানের কাজ করছিলেন প্রাক্তন মন্ত্রী সাদাত। কিন্তু দেশটির এক সাংবাদিক বিষয়টি উদ্ধার করে ফেলেন এবং এ নিয়ে টুইটারে পোস্ট করেন। এরপর বিভিন্ন গণমাধ্যম আফগানিস্তানের এই মন্ত্রীর খবর প্রকাশ করে। তবে এ নিয়ে একেবারেই নির্বিকার সাদাত- ‘হালাল পথে উপার্জন করছি, এ নিয়ে অস্বস্তির কিছু নেই!’

বিশ্বখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে জোড়া মাস্টার্স করেছেন সাদাত। টেলিকম ক্ষেত্রে প্রায় ২৩ বছর বিভিন্নভাবে কাজ করেছেন। মন্ত্রী হিসেবে একই খাতে দেশকে সার্ভিস দিয়েছেন দুই বছর। ২০১৮ সালে মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার পর ২০২০-এ এসে মতবিরোধ তৈরি হয় প্রেসিডেন্ট ঘানির সঙ্গে। পদত্যাগ করে গত বছরের ডিসেম্বরে চলে যান জার্মানিতে।

কিছুদিন একটা চাকরিও করেছিলেন। সেটা চলে গেলে অর্থ সংকটে পড়ে সাইকেল নিয়ে রাস্তায় বেরিয়ে পড়েন। এখন মানুষ ফোন করলে সাইকেল চালিয়ে তার বাসায় পিৎজা পৌঁছে দিচ্ছেন। স্কাই নিউজ সাদাতকে প্রশ্ন করেছিল- একসময় আপনার চারপাশে ছিল নিরাপত্তারক্ষী, ছিল দামি গাড়ি। এখন এভাবে সাইকেল চালাতে কেমন লাগে?

সাদাতের উত্তর- এশিয়া কিংবা আরব দুনিয়ার অন্যান্য মন্ত্রীদের সঙ্গে আমাকে মেলালে চলবে না। আমি কখনোই নিজেকে সেসব শান-শওকতের সঙ্গে জড়িয়ে ফেলিনি। রাষ্ট্র আমাকে যে দায়িত্ব দিয়েছে সেটা পালন করেছি মাত্র। আর দশটা চাকরির মতো সেটাও ছিল একটা চাকরি। এখন যেটা করছি, সেটাও টাকা উপার্জনের জন্য। এতে আমি খুব বেশি তফাৎ দেখি না।

বাংলাদেশ সময়: ২০:৪৫:৫৯   ৭৫৪ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ