প্রধানমন্ত্রীর প্রণোদনা ঘোষণা

Home Page » জাতীয় » প্রধানমন্ত্রীর প্রণোদনা ঘোষণা
মঙ্গলবার, ১৩ জুলাই ২০২১



ফাইল ছবি প্রধান মন্ত্রী শেখ হাসিনা

বঙ্গ-নিউজ: প্রাণঘাতী করোনাভাইরাস ঠেকাতে চলমান কঠোর লকডাউন শেষ হবে আগামীকাল ১৪ জুলাই। এরপর ঈদুল আজহা উপলক্ষে ৮ দিন শিথিল রাখা হবে বিধিনিষেধ। ঈদের পর ২৩ জুলাই থেকে আবারও সর্বাত্মক লকডাউনে প্রবেশ করবে দেশ। এসব লকডাউনের ফলে ক্ষতিগ্রস্ত নিম্নআয়ের মানুষের সহায়তায় নতুন করে আরও ৫টি প্রণোদনা প্যাকেজের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ মঙ্গলবার (১৩ জুলাই) প্রধানমন্ত্রীর এই ঘোষণার বিষয়টি নিশ্চিত করেছেন তার প্রেস সচিব ইহসানুল করিম। তিনি বলেন, এই ৫টি প্রণোদনা প্যাকেজের মাধ্যমে বিভিন্নভাবে মানুষকে সহায়তা করা হবে ৩ হাজার ২০০ কোটি টাকা।

প্যাকেজগুলো হলো-

১. সড়ক ও নৌ পরিবহন শ্রমিক, ক্ষুদ্র ব্যবসায়ী এবং দিনমজুরদের আড়াই হাজার টাকা করে নগদ অর্থ দেওয়া হবে। এজন্য বরাদ্দ করা হয়েছে ৪৫০ কোটি টাকা।

২. শহর এলাকায় যেসব নিম্নআয়ের কিংবা ভাসমান মানুষ থাকেন, আগামী ২৫ জুলাই থেকে ৭ আগস্ট পর্যন্ত ৮১৩টি কেন্দ্রে তাদের জন্য বিশেষ ওএমএস কার্যক্রম পরিচালনা করা হবে। এর জন্য বরাদ্দ ১৫০ কোটি টাকা।

৩. সারাদেশে ৩৩৩ নম্বরে ফোন করে যারা খাদ্য সহায়তা চান, যাছাই-বাছাই শেষে তাদের হাতে সেটা পৌঁছে দিতে জেলা প্রশাসকদের অনুকূলে বরাদ্দ করা হয়েছে ১০০ কোটি টাকা।

৪. গ্রামীণ এলাকায় কর্মসংস্থানমূলক বিভিন্ন পদক্ষেপে অর্থায়নের জন্য পল্লী কর্মসংস্থান ব্যাংক ও পিকেএসএফ-এর মাধ্যমে ৪ শতাংশ সুদে ঋণ সহায়তা দিতে বরাদ্দ রাখা হয়েছে ১ হাজার ৫০০ কোটি টাকা। এর আগে এই খাতে ৩ হাজার ২০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছিল।

৫. পর্যটন খাতের হোটেল-মোটেলসহ অন্যান্য প্রতিষ্ঠানের কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ করার জন্য ব্যাংকের মাধ্যমে ৪ শতাংশ সুদে ঋণ সহায়তা দেওয়া হবে ১ হাজার কোটি টাকা।

বাংলাদেশ সময়: ২১:০৮:৩১   ৮৩৩ বার পঠিত   #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ