পরিস্থিতি আরো খারাপের আশঙ্কা স্বাস্থ্য বিশেষজ্ঞদের

Home Page » জাতীয় » পরিস্থিতি আরো খারাপের আশঙ্কা স্বাস্থ্য বিশেষজ্ঞদের
শুক্রবার, ২ জুলাই ২০২১



করনায় মৃত ব্যক্তির লাশ নিয়ে যাওয়া হচ্ছে

বঙ্গ-নিউজ: গতকাল  একদিনে  ১৪৩ জন এবং আজ শুক্রবার ১৩২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে গত ৬ দিন টানা শতাধিক মৃত্যুর ঘটনা ঘটলো। এমন মৃত্যুর খবরে দুশ্চিন্তার কথা জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। করোনা শনাক্ত ও মৃত্যুর হার আবারো লাফিয়ে লাফিয়ে বাড়ছে দিনকে দিন। সংক্রমণের এই ঊর্ধ্বগতি উদ্বেগজনক পর্যায়ে পৌঁছেছে বলে জানিয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। এবার তারা বলছেন, আগামী কিছুদিনের মধ্যেই করোনা পরিস্থিতি আরো খারাপের দিকে যেতে পারে।

তাদের বরাত দিয়ে বিবিসি বাংলা জানায়, বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হলেও সম্ভাব্য ‘পিকটাইম’ বা সর্বোচ্চ চূড়া এখনো সামনে আছে। সবচেয়ে খারাপ সেই সময়ে শনাক্ত ও মৃত্যুর হার আরো বাড়ার আশঙ্কা রয়েছে।

প্রতীকি ছবি-ডেল্টা ভাইরাস

এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনস্বাস্থ্য বিশেষজ্ঞ উপদেষ্টা কমিটির সদস্য আবু জামিল ফয়সাল বলেন, তিন সপ্তাহ আগের অবস্থার পরিণতি হচ্ছে এখনকার সংক্রমণ ও মৃত্যুর চিত্র। একইভাবে এবার লকডাউন শুরুর আগের সপ্তাহে লাখ লাখ মানুষ গাদাগাদি করে শহর ছেড়ে গ্রামে গেছে, তার প্রভাব দেখা যাবে আরো তিন সপ্তাহ পরে।

মৃত্যুর সংখ্যা কমতে দেখলে তা ‘খুব সৌভাগ্যের’ হবে উল্লেখ করেন এই জনস্বাস্থ্য বিশেষজ্ঞ। একই কথা বলেছেন আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীরও। অতীত ও বর্তমানের পরিসংখ্যান বিশ্লেষণ করে তিনি বলছেন, চলমান সংক্রমণ পরিস্থিতিকে সর্বোচ্চ চূড়া বা পিকটাইম বলা যাবে না। বরং দিনকে দিন এটি সে দিকেই যাচ্ছে বলে আমার মনে হচ্ছে।

এর আগে গত এপ্রিলে বাংলাদেশি একদল গবেষক আভাস দিয়েছিলেন, জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহের দিকে করোনা পরিস্থিতি সবচেয়ে খারাপ হতে পারে। সম্ভাব্য এই সময়টিতে দ্বিতীয় ঢেউয়ের পিকটাইম বা সর্বোচ্চ চূড়ায় পৌঁছাতে পারে সংক্রমণ।

বাংলাদেশ কমো মডেলিং গ্রুপের ওই গবেষকরা জানান, করোনা রোগী শনাক্তের সংখ্যাটা দিনে অন্তত ১০-১২ হাজারে পৌঁছালে সেটি হবে পিকটাইম। সে হিসেবে এখনো সেই পরিস্থিতি আসেনি বলেই প্রতীয়মান হচ্ছে।

আইইডিসিআর জানিয়েছে, দেশে করোনা শনাক্তের হার ৩০টির বেশি জেলায় ১০ শতাংশ এবং ২০টির বেশি জেলায় ৩০ শতাংশের বেশি। ঢাকা ও চট্টগ্রামসহ বড় শহরগুলোতে এই হার আরো বাড়তে শুরু করেছে। কোথাও কোথাও কমলেও নতুন নতুন জায়গায় সংক্রমণ বাড়তে থাকবে, বলেন সংস্থাটির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আলমগীর।

বাংলাদেশ সময়: ২০:৩৫:২৫   ৪৮০ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ