গতিপথ বদলে আসছে ‘ইয়াস’,সাড়া দেশেই প্রভাব পড়বে

Home Page » জাতীয় » গতিপথ বদলে আসছে ‘ইয়াস’,সাড়া দেশেই প্রভাব পড়বে
মঙ্গলবার, ২৫ মে ২০২১



প্রতীকি ছবি-ঘুর্ণিঝড় “ইয়াস”

বঙ্গ-নিউজ:ঘুর্ণঝড় “ইয়াস” এর প্রভাব কমবেশি বাংলাদেশের সব অঞ্চলেই দেখা দিবে। বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ থেকে সোমবার (২৪ মে) ভোরে তৈরি হয়েছে ঘূর্ণিঝড় ‘ইয়াস’। তারপর থেকে এটি উপকূলের দিকে ধেয়ে আসছে।  দুপুরে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গতিপথ সামান্য পরিবর্তন করেছে ঘূর্ণিঝড়টি। এতে করে দমকা হাওয়াসহ প্রচুর বৃষ্টিপাত হতে পারে খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট ও বরগুনা জেলায়।

২৬ মে বুধবার ভারতের বিহার, পশ্চিমবঙ্গ ও ওড়িষা উপকূলীয় এলাকায় আছড়ে পড়ার কথা ঘূর্ণিঝড়টির। পাশাপাশি বাংলাদেশের খুলনা উপকূলে আঘাত হানার সম্ভাবনার কথাও বলা হয়েছে। বেশি প্রভাব পড়বে উল্লিখিত ৪টি জেলায়। এর বাইরে কিছু না কিছু প্রভাব পড়বে পুরো দেশেই।

এর আগে সোমবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, ঘূর্ণিঝড় ‘ইয়াস’ নিয়ে আতঙ্কিত হওয়া বা দুশ্চিন্তার কিছু নেই। এটি এখনো খুব একটা শক্তিশালী হয়নি, কেন্দ্রে বাতাসের গতিবেগ ৬২ কিলোমিটার। এর গতিবিধি এবং গতিবেগ বলছে, বাংলাদেশে খুব বেশি ক্ষয়ক্ষতি হবে না।

সোমবার  দুপুরে আন্তঃমন্ত্রণালয়ের সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবেলায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে সভাটি অনুষ্ঠিত হয়। এতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ফাইল ছবি -দুর্যোগ ব্যববস্থাপনা ও ত্রানমন্ত্রী ডাঃ এনামূর রহমান

প্রতিমন্ত্রী আরও বলেন, সতর্ক থাকার কোনো বিকল্প নেই। তাই আমরা যথাযথ প্রস্তুতি গ্রহণ করেছি। জেলা প্রশাসকদের কাছে প্রয়োজনীয় নির্দেশনা পাঠানো হয়েছে। সর্বশেষ আপডেট নিয়ে তাদের সঙ্গে তথ্য বিনিময় হচ্ছে। ভলান্টিয়ারদেরকে প্রস্তুত রাখা হয়েছে। উপকূলীয় এলাকায় মাইকিং করে মানুষকে সচেতন করার ব্যবস্থা করা হচ্ছে।

আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুস জানিয়েছেন, টানা ১০ থেকে ১২ ঘণ্টা তাণ্ডব চালাতে পারে ‘ইয়াস’। এ সময় বাতাসের গতিবেগ ১৮০-২০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে মনে করা হচ্ছে। সুন্দরবনের পাশ দিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে ঘূর্ণিঝড়টির। অবশ্য বিষয়টা এখনো পুরোপুরি স্পষ্ট নয়।

বাংলাদেশ সময়: ৯:১৬:৫২   ৫৫৭ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ