আজমেরীনা শাহানীর ধারারাবাহিক বিচিত্র অ্যাডভেঞ্চার ” লাইফ ইজ আ অ্যাডভেঞ্চার” পর্ব -এক

Home Page » সাহিত্য » আজমেরীনা শাহানীর ধারারাবাহিক বিচিত্র অ্যাডভেঞ্চার ” লাইফ ইজ আ অ্যাডভেঞ্চার” পর্ব -এক
বৃহস্পতিবার, ২০ মে ২০২১



আজমেরীনা শাহানী

প্রতিটি মুহুর্তে জীবন যাকে কঠিন পরীক্ষার সম্মুখীন করে তার কাছে জীবনের অর্থ কি? দ্বিধা -দ্বন্দ, অপ্রাপ্তি-হতাশা, চরম অপমান আর অবহেলাগুলো সব কুড়াতে কুড়াতেই যার একটা জীবন পার হয়ে যায়,তার কাছে জীবনের অর্থ কি? আপন সুখ -স্বপ্ন -স্বাধীনতা বিসর্জন দিয়ে প্রতিটি মুহূর্ত এক অদৃশ্য স্নায়ু যুদ্ধে লিপ্ত থাকা মানুষটির কাছে জীবনের প্রকৃত অর্থ কি?

নিজেকে ভেঙে চুরে রুপান্তরিত করে অন্যের মত করে বেঁচে থাকা মানুষটির কাছে স্বাধীনতার স্বরুপটা ঠিক কেমন?সকল প্রতিবন্ধকতাকে অতিক্রম করে জীবন সংগ্রামের একেবারে শেষ কাতারে দাঁড়িয়ে থাকা মানুষটির কাছে তার স্বপ্নের রং টা ঠিক কতটা রঙ্গিন?

ভালোবাসার জন্য যে মানুষ টি মুঠোভরে দুঃখের বিলাসিতায় গা ভাসিয়েছিল-প্রিয়জনের কাছ থেকে পাওয়া চরম অবহেলা আর উপেক্ষায় সে মানুষ টির কাছে ভালোবাসার সংজ্ঞা টা ঠিক কতটা ইতিবাচক ?সবটুকু তার মোহ, নাকি মিথ্যা মায়ার অভিনয়?

জীবনের নানা ঘাত-প্রতিঘাত, উত্থান -পতন,দুঃখ -ব্যথা সব কিছুই যেন এক বিচিত্র অ্যাডভেঞ্চার।যেন, যে যত বেশী তা গভীরভাবে উপলব্ধি করতে পারে তার কাছে জীবন ততবেশী রহস্যময় ও বৈচিত্র্যময়। আমরা আমাদের না পাওয়া আকাঙ্ক্ষাগুলি অতি যত্ন করে পুষে রাখি, ক্ষতগুলোকে লালন করি আর জন্মকে অভিশপ্ত ভেবে জীবন কে শাপ-শাপান্ত করতে থাকি।প্রাপ্তির ঝুলিতে থাকা সঞ্চয়গুলো বড্ড অবলীলায় অস্বীকার করে যাই।এক জীবনের শত অপূর্ণতাকে দর্পনের মত করে নিজের সমুখে এনে দাঁড় করাই।সুখপাখিটাকে মুঠোবন্দী করেও আবারও খুঁজে ফিরি! অথচ জীবন কত সহজেই আমাদের সব বেহিসেবী লেনাদেনার হিসাব না মিটিয়েই মৃত্যুকে আকষ্মিক ডেকে নেয়।প্রত্যাশা আর প্রাপ্তির সংযাতে তার কোন মাথাব্যথা নেই।

এই তো ছোট্ট একটি জীবন! কি ভীষণ অল্প! তবুও কেন আমাদের এত না পাওয়ার হাহাকার?এত স্নায়ুযুদ্ধের দামামা…!তবুও যারা জীবনের এই নানা অ্যাডভেঞ্চারের সাক্ষী হতে পৃথিবীতে অনন্ত আরো ক’টা দিন বেঁচে থাকতে চায় নানা অগ্নিপরীক্ষা আর প্রতিবন্ধকতাকে অতিক্রম করে, তাদেরকে তুমি অসীম ধৈর্য দাও বিধাতা…!
জীবন যুদ্ধে হার মানতে না জানা মানুষগুলোকে তুমি ক্ষত শুকিয়ে আবারও নতুন করে বাঁচতে শেখার জীবনীশক্তি দাও।দ্বন্দময় জীবনের নানা আসক্তি-অনাসক্তির মধ্যে লুকিয়ে থাকা বিতৃষ্ণাগুলোকে যারা সুধাভরে পান করতে চায়,জীবন যেন তাদের কাছে হয় নতুন এক অনুচ্ছেদ। জীবনের সকল অস্থিতিস্থাপকতাই যেন হোক নতুন নতুন অ্যাডভেঞ্চার…!
সেই মানুষগুলোর জন্য পৃথিবীটাই হোক বেঁচে থাকার একমাত্র সার্থক ঠিকানা।

পর্ব-এক

বাংলাদেশ সময়: ২:২৫:০৬   ৭৯০ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

সাহিত্য’র আরও খবর


সাধক কবি রামপ্রসাদ সেন: স্বপন চক্রবর্তী
ড. গোলসান আরা বেগমের কবিতা “আমি তো গাঁয়ের মেয়ে ”
৫০ বছরের গৌরব নিয়ে জাবির বাংলা বিভাগ বিশাল ‘সুবর্ণ জয়ন্তী’ উৎসব আয়োজন করেছে
অধ্যক্ষ ড. গোলসান আরা বেগমের কবিতা- ‘তোমার খোঁজে ‘
অতুলপ্রসাদ সেন: ৩য় (শেষ ) পর্ব-স্বপন চক্রবর্তী
অতুলপ্রসাদ সেন;পর্ব ২-স্বপন চক্রবর্তী
অতুলপ্রসাদ সেন-স্বপন চক্রবর্তী
অধ্যক্ষ ড. গোলসান আরা বেগমের কবিতা ” যাবে দাদু ভাই ?”
বাদল দিনে- হাসান মিয়া
ইমাম শিকদারের কবিতা ‘ছোট্ট শিশু’

আর্কাইভ