মধ্যনগরে লুঙ্গাতুঙ্গা জলমহাল প্রাকৃতিকভাবে শুকিয়ে চৌচির; ক্ষতিগ্রস্ত ইজারাদার, বিপাকে চাষীরা

Home Page » সারাদেশ » মধ্যনগরে লুঙ্গাতুঙ্গা জলমহাল প্রাকৃতিকভাবে শুকিয়ে চৌচির; ক্ষতিগ্রস্ত ইজারাদার, বিপাকে চাষীরা
মঙ্গলবার, ২৩ মার্চ ২০২১



মধ্যনগরে লুঙ্গাতুঙ্গা জলমহাল প্রাকৃতিকভাবে  শুকিয়ে চৌচিরআল-আমিন  সালমান, বঙ্গ-নিউজঃসুনামগঞ্জের  মধ্যনগর থানার বংশীকুন্ডা (দঃ)ইউনিয়নের লুঙ্গাতুঙ্গা জলমহালটি প্রাকৃতিকভাবে  শুকিয়ে ফেটে চৌচির হয়ে গেছে।

সোমাবার দুপরে সরেজমিনে লক্ষ করা গেছে,যেই জলমহালের পানি দিয়ে আশপাশের ৮-৯ টি গ্রামের সহস্রাধিক কৃষক ফসলি জমি আবাদ করে এবং যেই জলমহালটি থেকে প্রতি বছর সরকার ইজারার মাধ্যমে মোটা অংকের রাজস্ব পাচ্ছে। সেই লুঙ্গতুঙ্গা জলমহাল প্রাকৃতিকভাবে শুকিয়ে যাওয়ার কারনে মারাত্মক আর্থিক ক্ষতিগ্রস্ত হয়েছে ইজারা কর্তৃপক্ষ এবং সেঁচের অভাবে ফসলের আবাদের ব্যাঘাত ঘটছে ঐ অঞ্চলের কৃষকদের।

জানা যায়, বংশীকুন্ডা (দঃ) ইউনিয়নের রংচী জনকল্যাণ মৎস্যজীবি সমিতি লিঃ লুঙ্গাতুঙ্গা জলমহালটি সর্বসাকুল্যে প্রতি বছর ২২ লাখ টাকা মূল্যে ৬ বছরের জন্য  ইজারা পায়।ইজারা পাওয়ার পর থেকেই প্রতি বছর জলমহালটি প্রাকৃতিকভাবে শুকিয়ে যায়।এই বিষয়ে রংচী জনকল্যাণ মৎস্যজীবি সমবায় সমিতির সভাপতি মোঃ শামছুনুর বলেন,লুঙ্গাতুঙ্গা জলমহালটি এই বছর প্রাকৃতিকভাবে শুকিয়ে যাওয়ার কারনে আমরা মারাত্মক আর্থিক ক্ষতির শিকার হয়েছি।সমিতির সাধারণ সম্পাদক আব্দুল জব্বার বলেন, আমরা জলমহালটি ইজারা আনার পর প্রায় ৪- ৫ লাখ টাকার রেণু পোনা ছেড়েছিলাম মাছের উৎপাদন বাড়ানোর জন্য। কিন্তু জলমহালটি শুকানোর কারনে আমরা চড়মভাবে  ক্ষতিগ্রস্ত হয়েছি।ঐ এলাকার  আমানীপুর গ্রামের কৃষক মোঃ মাঈন উদ্দিন জানান,এই জলমহালটির চারপাশে ৮-৯ টি গ্রামের প্রচুর পরিমানে আবাদি জমি আছে।  জলমহালটি শুকানোর কারনে  আমাদের আবাদি জমিগুলোতে সেঁচ দিতে পারছিনা। যদি বৃষ্টি  না তাহলে ভালো ফলনের আশা করা যায় না।

বংশীকুন্ডা (দঃ)ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সাইদুর রহমান বলেন,আমার জানামতে রংচী জনকল্যাণ মৎস্যজীবি সমিতি লুঙ্গাতুঙ্গা জলমহালটি সরকারের কাছ থেকে  ৬ বছরের জন্য প্রতি বছর ভ্যাট, উৎসকর সহ ২২ লাখ টাকা মূল্যে ইজারা পায়। কিন্তু জলমহালটি প্রাকৃতিকভাবে শুকানোর কারনে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ইজারাদারেরা এবং জলমহালটির পারের কৃষকেরা তাদের আবাদকৃত বোরো ও ইরি জমিগুলোতে সেঁচ দিতে পারছেনা।যার ফলে ফসলের আবাদ মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

ধর্মপাশা উপজেলা  সহকারী কমিশনার (ভূমি) আবু তালেব বলেন, শুনেছি জলমহালটি শুকিয়ে গেছে।আমি কয়েকদিনে মধ্যেই  সরেজমিন সেখানে যাব।

বাংলাদেশ সময়: ৮:৪৬:৫৩   ৯৯৯ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

সারাদেশ’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
জাতীয় শুদ্ধাচার পুরস্কারে ভূষিত ওসমানীনগরের অতিরিক্ত পুলিশ সুপার রফিক
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
রাস্তায় সমাবেশের অনুমতি দেয়া যাবে না বিএনপিকে : ডিএমপি কমিশনার
জানুয়ারি থেকে স্কুলে কোডিং, ডিজাইন ও অ্যানিমেশন শেখানো হবে :শিক্ষামন্ত্রী
দেশ বাঁচাতে নৌকায় ভোট দিন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা
১ মাস সময় বাড়ল আয়কর রিটার্ন দাখিলের
প্রকাশ হলো ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি , পদসংখ্যা ২৩০৯
সোহরাওয়ার্দীতে যে ২৬ শর্তে বিএনপিকে সমাবেশের অনুমতি প্রদান

আর্কাইভ