ঢাকার আকাশে উড়বে ড্রোন !

Home Page » এক্সক্লুসিভ » ঢাকার আকাশে উড়বে ড্রোন !
শুক্রবার, ১৯ ফেব্রুয়ারী ২০২১



প্রতীকি ছবি-ড্রোন

স্বপন চক্রবর্তী,বঙ্গ-নিউউজ: স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বর্ণাঢ্য ও যথাযোগ্য মর্যাদায় উদযাপন করতে নানা প্রস্তুতি গ্রহণ করেছে সরকার। প্রস্তুতির মধ্যে অন্যতম হলো ড্রোন, এরিয়াল ও ফায়ারওয়ার্কস (আতশবাজি) শো। ওই ঢাকার আকাশে ৭ থেকে ৮ শ ড্রোন উড়বে বলে জানা গেছে।

প্রধানমন্ত্রীর অনুমোদনক্রমে গত ১০ ফেব্রুয়ারি স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বর্ণাঢ্য আয়োজনের সিদ্ধান্ত নেয় সরকার। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এ বিষয়ক একটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে। বাংলাদেশে প্রথম এই ধরনের ইভেন্ট আয়োজন করা হচ্ছে, তাই এতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহৃত হবে।

প্রতীকি ছবি-ড্রোন

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এ বিষয়ে বলেন, আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ড্রোন, এরিয়াল ও ফায়ারওয়ার্কস শো আয়োজন করা হচ্ছে। দেশের বিশেষ এই দিনে এটি একটি নতুন আয়োজন হবে এবং এটি মানসম্মত। সুতরাং বিষয়টি যাতে অত্যন্ত সুচারুরূপে সম্পন্ন হয়, সে ব্যাপারে আমরা কাজ করে যাচ্ছি।

জানা গেছে, সম্প্রতি সুবর্ণজয়ন্তীর মূল আয়োজক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় বছরব্যাপী কর্মসূচির খসড়া প্রণয়ন করেছে এবং প্রস্তাবিত কর্মসূচি বাস্তবায়নে বাজেট ধরা হয়েছে ২৬০ কোটি টাকা।

সংশ্লিষ্টরা সূত্রে জানা গেছে, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী তথা আগামী ২৬ মার্চ ঢাকার আকাশে ৭ থেকে ৮ শ ড্রোন উড়বে। ৪০০ থেকে ৪৫০ ফুট উপরে উঠে এসব ড্রোন আধা ঘণ্টার বিভিন্ন শো উপস্থাপন করবে।

লেজার শো-এর মধ্যে রয়েছে অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন শো এরিয়াল লেজার প্রজেকশন। ১ হাজার ফুট উপরে ৩ হাজার বর্গমিটার বিস্তৃত লেজার প্রজেকশন শো প্রদর্শন করবে দুটি হেলিকপ্টার। এতে প্রদর্শন করা হবে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণসহ বাংলাদেশের অভ্যুদয় ও উন্নয়নের নানা চিত্র।

লাখ লাখ মানুষ যাতে এই অনুষ্ঠান উপভোগ করতে পারেন, সেজন্য জাতীয় সংসদ প্লাজা বা হাতিরঝিল প্রাঙ্গণে এ প্রদর্শনীর আয়োজন করা হতে পারে বলে জানা গেছে।

সূত্র বলছে, বেসরকারি প্রতিষ্ঠান ইনসেপশন ৩৬০ লিমিটেড মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে এ তিনটি শো বাস্তবায়ন ও তত্ত্বাবধান করবে। এতে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৪৬ কোটি ৯ লাখ ৯৫ হাজার ১৫০ টাকা।

প্রতিষ্ঠানটি অনুষ্ঠান আয়োজনে একটি ব্যয় প্রস্তাব করেছে। এতে ড্রোন শো বাবদ ১৮ কোটি টাকা, ফায়ার-ওয়ার্কস শো বাবদ ১ কোটি ৫০ লাখ টাকা এবং এরিয়াল শো বাবদ সাড়ে ৫ কোটি ৫০ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯:৫২:১১   ৫০২ বার পঠিত   #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


এস এস সি পাশের হার কমছে বেড়েছে জিপিএ-৫
শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি!
শক্তিশালী প্রসেসরে নতুন স্মার্টফোন বাজারে আনছে মটোরোলা
ভারত ৩৬টি স্যাটেলাইট স্থাপন করল একসঙ্গে !!
স্বামী-স্ত্রী পরিচয়ে বসবাস, পরে কথিত স্বামীকে কুপিয়ে হত্যা
সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরণে পদযাত্রা
রাশিয়ার নৌবাহিনীতে যুক্ত হয়েছে বিশ্বের দীর্ঘতম সাবমেরিন!
টিকিট দুর্নীতির প্রতিবাদে রনি, সহজ ডটকমকে ২ লাখ টাকা জরিমানা
ট্রাকচাপায় মেয়েসহ তারা তিনজন নিহত; রাস্তায় গর্ভস্থ শিশু ভুমিষ্ঠ
রোহিঙ্গা যুবক নুর বারেক আটক ,২০ লাখ টাকা উদ্ধার

আর্কাইভ