তেহরানকে পরমাণু সমঝোতা মেনে চলার আহ্বান জানিয়েছে ফ্রান্স

Home Page » বিশ্ব » তেহরানকে পরমাণু সমঝোতা মেনে চলার আহ্বান জানিয়েছে ফ্রান্স
বুধবার, ২৭ জানুয়ারী ২০২১



ফাইল ছবি

 মো; সুমন হোসেন ; তেহরানকে পরমাণু সমঝোতা মেনে চলার আহ্বান জানিয়েছে ফ্রান্স। ফরাসি প্রেসিডেন্টের এলিসি প্রাসাদ গতকাল (মঙ্গলবার) এক বিবৃতিতে দাবি করেছে, পরমাণু সমঝোতায় আমেরিকার ফিরে আসার আগে ইরানকে এটি মেনে চলতে হবে।

এ বিবৃতির মাধ্যমে পরমাণু সমঝোতায় আমেরিকার ফিরে আসার ব্যাপারে ইরানের সামনে পূর্বশর্ত আরোপ করল প্যারিস।ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন নয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে টেলিফোনে আলাপ করার দু’দিন পর এই বিবৃতি প্রদান করা হল।

এর আগে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ ইভস লা দ্রিয়াঁ ইরানকে ‘অবিলম্বে’ পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করার আহ্বান জানিয়েছেন।

তিনি এমন সময় এ আহ্বান জানালেন যখন ২০১৮ সালের মে মাসে মার্কিন সরকার পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর থেকে ফ্রান্স’সহ তিন ইউরোপীয় দেশ এই সমঝোতায় নিজেদের দেয়া কোনো প্রতিশ্রুতি মেনে চলেনি।

আমেরিকা, ফ্রান্স, ব্রিটেন, জার্মানি, চীন ও রাশিয়া ২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা সই করেছিল। ওই সমঝোতা অনুযায়ী ইরানের পরমাণু কর্মসূচিতে সীমাবদ্ধতা আনার বিনিময়ে তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় পাশ্চাত্য।

কিন্তু ২০১৮ সালের মে মাসে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকাকে বেআইনিভাবে এই সমঝোতা থেকে বের করে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন।

নয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনি প্রচারণায় একাধিকবার পরমাণু সমঝোতায় ফিরে আসার প্রতিশ্রুতি দিয়েছেন। তবে তেহরান স্পষ্ট ভাষায় বলে দিয়েছে, পরমাণু সমঝোতায় ফেরার আগে আমেরিকাকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। নিষেধাজ্ঞা প্রত্যাহার না করে এই সমঝোতায় ফেরা হবে অর্থহীন।আর আমেরিকা তা করলেই কেবল ইরান তার প্রতিশ্রুতিতে ফিরে আসবে; তার আগে নয়।

বাংলাদেশ সময়: ১৪:৫৬:০৫   ৪৫৭ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

বিশ্ব’র আরও খবর


বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর
আজ মেসির জন্য মেক্সিকোর বিরুদ্ধে খেলাটি ‘বাঁচা-মরার লড়াই’
শুরুর বাঁশিতে ফুটবলের পৃথিবী
উত্তর কোরিয়া দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো জাপান সাগর লক্ষ্য করে
মার্কিন প্রতিনিধি পরিষদের নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা : ন্যান্সি পেলোসি
চাঁদের উদ্দেশ্যে ছুটল ‘আর্টেমিস-১’
জার্মানি, পোল্যান্ড রাশিয়ার গ্যাস সম্পদকে রাষ্ট্রীকরণ করেছে
বাংলাদেশ গোটা বিশ্বকে চমকে দিয়েছে : মার্টিন রাইজার
ইউক্রেন থেকে গম নিয়ে “ম্যাগনাম ফরচুন” চট্টগ্রাম বন্দরে

আর্কাইভ