মধ্য ডিসেম্বরে আসছে শৈত্যপ্রবাহ

Home Page » প্রথমপাতা » মধ্য ডিসেম্বরে আসছে শৈত্যপ্রবাহ
সোমবার, ৩০ নভেম্বর ২০২০



প্রতীকি ছবি

স্বপন চক্রবর্তী, বঙ্গ-নিউজ:আবহাওয়ার পরিবর্তনের ফলে প্রকৃতিতেও অনেক অসামঞ্জস্যতা দেখা যায়। প্রচন্ড শীতের সময় শীত নেই,গরমের সময়ও তাই। বর্ষাকালেও এই ঋতু বৈচিত্রের দেশটি সব কিছু আর পঞ্জিকা মাফিক ঘটতে দেখা যাচ্ছে না। তথাপী শীত আসছে। একটু বিলম্বে হলেও আসছে।  সারাদেশেই শীত ধীরে ধীরে জেঁকে বসছে। তবে রাজধানীতে এখনো সেই রকম প্রভাব পড়েনি। অবশ্য তাপমাত্রা অনেকটাই কমে গেছে। আর গ্রামাঞ্চলে রাতের বেলা প্রচণ্ড শীত পড়া শুরু হয়েছে। আসন্ন ডিসেম্বরের মাঝামাঝিতে বড় ধরনের শৈত্যপ্রবাহ আসতে পারে বলে মনে করা হচ্ছে।

এ শঙ্কার কথা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। তারা জানায়, ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়ে ১ থেকে ২টি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

এদিকে, রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রংপুর বিভাগের পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া ঢাকায় ১৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, ময়মনসিংহে ১৪ দশমিক ৯, চট্টগ্রামে ১৮ দশমিক ৭, সিলেটে ১৬ দশমিক ৭, রাজশাহীতে ১৪ দশমিক ৭, খুলনায় ১৬ দশমিক ২ এবং বরিশালে ১৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ বিষয়ে আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, এখনো উত্তরের বাতাস তীব্র না হওয়াতে রাতের বেলা শীত অনুভূত হলেও দিনের বেলা সূর্যের তাপের কারণে কম অনুভূত হচ্ছে। তবে ডিসেম্বর মাসে এর তীব্রতা বাড়বে এবং এক থেকে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। ডিসেম্বরের শুরু থেকেই ধীরে ধীরে তাপমাত্রা কমবে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্ভাবাসে বলা হয়েছে, দক্ষিণ আন্দামান সাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি সুস্পষ্ট লঘুচাপ তৈরি হয়েছে এবং এটি আরো ঘনীভূত হতে পারে। এর প্রভাবে সারাদেশের আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে এবং শেষ রাত থেকে সকাল পর্যন্ত কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

বাংলাদেশ সময়: ৯:৫৫:০৫   ৫৮২ বার পঠিত   #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রথমপাতা’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ