ফের সাইবার হামলার শঙ্কা !

Home Page » অর্থ ও বানিজ্য » ফের সাইবার হামলার শঙ্কা !
রবিবার, ২২ নভেম্বর ২০২০



প্রতীকি ছবি

স্বপন চক্রবর্তী,বঙ্গ-নিউজ: ২০১৬ সালের সাইবার হামলার অর্থ এখনও আদায়ে পুরোপুরি সমর্থ হয়নি বাংলাদেশ। তার মধ্যেই সতর্ক বার্তা আসলো পুনঃ সাইবার হামলার। দেশের ব্যাংকগুলোর এটিএম বুথসহ বিভিন্ন ইলেকট্রনিক বুথে উত্তর কোরীয় হ্যাকার গ্রুপ ‘বিগল বয়েজ’র সাইবার হামলার আশঙ্কা করা হচ্ছে। বিষয়টি জানিয়ে নিরাপত্তা জোরদার করতে সতর্কতা জারি করেছে অর্থ মন্ত্রণালয়।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ‘বিগল বয়েজ’ ২০১৬ সালের ২১ নভেম্বর সাইবার হামলা চালিয়ে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় জড়িত ছিল। দেশের ব্যাংকগুলোতে একই ধরনের ফের সাইবার হামলার আশঙ্কা করা হচ্ছে।

বিষয়টি জানিয়ে বৃহস্পতিবার ব্যাংকগুলোকে সতর্ক করে একটি চিঠি দিয়েছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। এর পরই ব্যাংকগুলোর অনলাইন লেনদেন ও এটিএম বুথে নজরদারি বাড়ানো হয়, সেইসঙ্গে নিরাপত্তাও জোরদার করা হয়।

জানা গেছে, রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংকসহ অনেকগুলো ব্যাংকের এটিএম বুথ রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত বন্ধ রাখা হচ্ছে। সতর্ক বার্তা পাওয়ার কথা নিশ্চিত করে অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহম্মদ শামসুল ইসলাম জানান, সবাইকে এ বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে, আমরাও সতর্ক আছি।

মোহাম্মদ শামস্ উল ইসলাম -এমডি,অগ্রণী ব্যাংক লিঃ

এর আগে চলতি বছরের আগস্টে সাইবার হামলার আশঙ্কার কথা জানিয়েছিল বাংলাদেশ ব্যাংক। সে সময়ও উত্তর কোরীয় হ্যাকারদের সম্ভাব্য হামলার বিষয়ে ব্যাংকগুলোকে সতর্ক করা হয়।

২০১৬ সালে হ্যাকিংয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রাখা বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৮৬ কোটি ৯৪ লক্ষ টাকা) হাতিয়ে নেয় অজ্ঞাত হ্যাকাররা। সেই অর্থ উদ্ধারের আশায় নিউইয়র্ক জেলা আদালতে ২০১৯ সালের ৩১ জানুয়ারি একটি মামলা করে বাংলাদেশ ব্যাংক।

অভিযোগে বলা হয়, অর্থ চুরির সঙ্গে ফিলিপাইনের রিজাল কর্মাশিয়াল ব্যাংকিং করপোরেশনসহ কয়েকটি প্রতিষ্ঠান ও এর শীর্ষস্থানীয় কর্মকর্তারা জড়িত। মামলাটি খারিজ করে দেয় মার্কিন আদালত।

বাংলাদেশ সময়: ২০:৫৪:৪৪   ৬৯৫ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থ ও বানিজ্য’র আরও খবর


অর্থনীতি নভেম্বরে মূল্যস্ফীতি কমে ৮ দশমিক ৮৫ শতাংশ
ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ, সরানো নিয়ে প্রশ্ন
চেক ডিজঅনার মামলার রায় দুই মাসের জন্য স্থগিত
মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিসের আড়ালে হুন্ডি, গ্রেপ্তার ৬
১৮ দিনে রেমিট্যান্স এসেছে ১০৫ কোটি ৯৯ লাখ ডলার: বাংলাদেশ ব্যাংক
বৈশ্বিক নানা সংকট সত্ত্বেও বাড়লো মাথাপিছু আয়
বাংলাদেশ গোটা বিশ্বকে চমকে দিয়েছে : মার্টিন রাইজার
আইএমএফ এর সাথে সমঝোতা : সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ দেবে
আইএমএফ এর ঋণ গ্রহণ করা হবে নিরাপদ রিজার্ভ গড়ে তোলার জন্য: বাণিজ্যমন্ত্রী
টবগী-১ কূপে পাওয়া যাবে দৈনিক ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস

আর্কাইভ