আর থাকছে না ক্লাসে এক,দুই,তিন রোল…!

Home Page » শিক্ষাঙ্গন » আর থাকছে না ক্লাসে এক,দুই,তিন রোল…!
শনিবার, ২১ নভেম্বর ২০২০



ফাইল ছবি

মোঃ আরিফ হুসাইন,প্রতিবেদক বঙ্গনিউজঃ করোনা ভাইরাসের কারণে এ বছর মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা হচ্ছে না। শিক্ষকরা বলেছেন, ক্লাসে প্রথম দ্বিতীয় ও তৃতীয়সহ অন্যদের রোল নম্বর কীভাবে নির্ধারণ হবে, সে বিষয়ে তাদেরকে কোনো নির্দেশনা দেয়া হয়নি। শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়ন করার কথা বলা হলেও মূল্যায়নের জন্য রাখা হয়নি কোনো নম্বর। সে হিসেবে পরবর্তী শ্রেণিতে মেধার ভিত্তিতে রোল নম্বর দেয়া ছাড়াই শিক্ষার্থীদের উত্তীর্ণ করার চিন্তা-ভাবনা করছেন তারা।

শিক্ষা সংশ্লিষ্টরা বলছেন, মাউশি থেকে ছাত্র-ছাত্রীদের মূল্যায়নের যে সূচক বেধে দেয়া হয়েছে সেভাবে মূল্যায়ন করা হলে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ শিক্ষার্থীদের রোল নম্বর দেয়া সম্ভব হবে না। কেননা একটি সূচকে একের অধিক শিক্ষার্থী থাকতে পরেন। এক্ষেত্রে শিক্ষার্থীদের পূর্বের শ্রেণির রোল পরবর্তী শ্রেণিতেও অপরিবর্তিত থাকার সম্ভাবনাই বেশি।

পরবর্তী শ্রেণিতে ছাত্র-ছাত্রীদের রোল নম্বর নির্ধারণ করা নিয়ে বিপাকে রয়েছেন বিদ্যালয়ের শিক্ষকরা। তারা বলছেন, মূল্যায়নের জন্য যে চারটি সূচক নির্ধারণ করে দেয়া হয়েছে, সেখানে একটি সূচকে একাধিক শিক্ষার্থীর নাম আসলে তাদের সবার রোল নম্বর নির্ধারণ করা নিয়ে বিপাকে পড়তে হবে। কেননা একই সূচকে একাধিক শিক্ষার্থী থাকলে তাদের সবার রোল নম্বর এক রাখা সম্ভব না।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক অধ্যাপক মো. বেলাল হোসাইন জানান, আমরা ভবিষ্যতে শিক্ষার্থীদের রোল নম্বরের বিষয়টি তুলে দেয়ার বিষয়ে কাজ করছি। ভবিষ্যতে রোল নম্বর দিয়ে ছাত্র-ছাত্রীদের মূল্যায়ন করা হবে না। তবে এ বছর এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

বাংলাদেশ সময়: ১৭:৩৩:৪৭   ৫৬৭ বার পঠিত   #  #  #




শিক্ষাঙ্গন’র আরও খবর


মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
জানুয়ারি থেকে স্কুলে কোডিং, ডিজাইন ও অ্যানিমেশন শেখানো হবে :শিক্ষামন্ত্রী
এস এস সি পাশের হার কমছে বেড়েছে জিপিএ-৫
৫০ বছরের গৌরব নিয়ে জাবির বাংলা বিভাগ বিশাল ‘সুবর্ণ জয়ন্তী’ উৎসব আয়োজন করেছে
আজ আন্তর্জাতিক পুরুষ দিবস, —”পুরুষ ও ছেলেদের সাহায্য করো”
এ মাসেই হতে পারে এসএসসি’র ফল প্রকাশ
এইচএসসি বাংলায় সাম্প্রদায়িকতা: ৫ শিক্ষক চিহ্নিত
প্রায় ৪ বছর ভারপ্রাপ্ত থেকে পূর্নাঙ্গ প্রক্টর হলেন জাবির আ.স.ম ফিরোজ-উল-হাসান
কারিগরি বাংলা প্রথম পত্রের পরীক্ষা স্থগিত !
সারাদেশে ১২ লাখ শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসছে রোববার

আর্কাইভ