ধর্ষণ নয় শিকার, শাস্তি মৃত্যুদণ্ড, ডিএনএ পরীক্ষা বাধ্যতামূলক

Home Page » জাতীয় » ধর্ষণ নয় শিকার, শাস্তি মৃত্যুদণ্ড, ডিএনএ পরীক্ষা বাধ্যতামূলক
বুধবার, ১৮ নভেম্বর ২০২০



প্রতীকি ছবি

স্বপন চক্রবর্তী, বঙ্গ-নিউজ:  দেশজুরে ভয়াবহ আকারে নারী ও শিশু নির্যাতন বেড়ে যায়। উদ্বিঘ্ন হয়ে পড়েন সচেতন নাগরিক ওও ছাত্রছাত্রী । সকলে সমস্বরে প্রতিবাদে মুখর হয়ে উঠে। এমন পরিস্থিতি সরকার প্রধান পর্যন্ত ক্ষোভ প্রকাশ করেন। অবশেষে দ্রুত সংকট নিরসে মহামান্য রাষ্ট্রপতি একটি অধ্যাদেশ জারি করে ধর্ষকের শাস্তি মৃত্যুদন্ড ঘোষনা করেন। ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে জারি করা অধ্যাদেশটি আইনে পরিণত করার লক্ষ্যে উত্থাপিত ‘নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) বিল-২০২০’ পাস হয়েছে। গতকাল জাতীয় সংসদে মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।

পাস হওয়া নারী ও শিশু নির্যাতন দমন আইনে ‘ধর্ষিতা’ শব্দটির পরিবর্তে ‘ধর্ষণের শিকার’ শব্দবন্ধ বসানো হয়েছে। আইনটি সংশোধন করে খসড়ায় ‘যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডে’র পরিবর্তে ‘মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড’ শব্দগুলো যোগ করা হয়েছে। এ ছাড়া সংশোধিত বিলে অপরাধের শিকার ব্যক্তির পাশাপাশি অপরাধে অভিযুক্ত ব্যক্তিরও মেডিকেল পরীক্ষা (ডিএনএ টেস্ট) করার কথা উল্লেখ করা হয়েছে।

সোমবার প্রতিবেদনটি যাচাই-বাচাই শেষে সংসদে উত্থাপন করেন সংসদীয় কমিটির সভাপতি মেহের আফরোজ। এর আগে গত ৮ নভেম্বর সংসদে উত্থাপিত বিলটি পরীক্ষার জন্য মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

দেশজুড়ে ধর্ষণ ও নারী নির্যাতনবিরোধী আন্দোলন এবং ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার দাবির মধ্যে গত ১২ অক্টোবর মন্ত্রিসভা এ সংক্রান্ত বিল অনুমোদন দেয়। পরদিন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিলটি নিয়ে অধ্যাদেশ জারি করেন। মূলত তখন সংসদ অধিবেশন না থাকায় এটিকে অধ্যাদেশ আকারে জারি করা হয়।

২০০০ সালের নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৯(১) উপধারায় বলা হয়েছে, যদি কোনো পুরুষ কোনো নারী বা শিশুকে ধর্ষণ করেন, তাহলে তিনি যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হবেন। একই সঙ্গে অতিরিক্ত অর্থদণ্ডেও দণ্ডিত হবেন।

আইনের ৯(৪) (ক) উপধারায় উল্লেখ আছে, যদি কোনো ব্যক্তি কোনো নারী বা শিশুকে ধর্ষণ করিয়া মৃত্যু ঘটানোর বা আহত করার চেষ্টা করেন, তাহলে ওই ব্যক্তি যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হবেন। পাশাপাশি অতিরিক্ত অর্থদণ্ডেও দণ্ডিত হবেন।

বাংলাদেশ সময়: ১৯:৫১:২৫   ৬১৩ বার পঠিত   #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ