মস্তিষ্কের স্বাস্থ্য রক্ষায় যা করবেন!

Home Page » স্বাস্থ্য ও সেবা » মস্তিষ্কের স্বাস্থ্য রক্ষায় যা করবেন!
শনিবার, ৩১ অক্টোবর ২০২০



প্রতীকী ছবি।

মিজানুর রহমান শাকিল;প্রতিনিধি; বঙ্গনিউজঃঘুম মানুষের জীবনের একটি অপরিহার্য অংশ। নিয়মিত পর্যাপ্ত পরিমাণের ঘুম মানুষের শরীর সুস্থ রাখতে সাহায্য করে। দূর করে সারাদিনের ক্লান্তি। শুধু শরীর নয়, মানুষের মস্তিষ্কের স্বাস্থ্য রক্ষায়ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এটি। সায়েন্স অ্যাডভান্স জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানান বিজ্ঞানীরা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলের এক প্রতিবেদনে বলা হয়, বিজ্ঞানীরা এ বিষয়ে গবেষণা করার জন্য বিভিন্ন সময় ধরে বিভিন্ন মানুষের ৬০টিরও বেশি ঘুমের ঘটনাকে পর্যবেক্ষণ করেছেন। তারা ঘুমন্ত ব্যক্তির শরীরের আকার, ঘুমের সময়, ঘুমানোর পর তাদের মস্তিষ্কের আকার, চোখের মণির নড়াচড়াসহ বিভিন্ন বিষয়ে পর্যবেক্ষণ করেছেন।

গবেষণায় প্রাপ্ত তথ্য অনুযায়ী বিজ্ঞানীরা জানান, মানুষ যখন ঘুমায় তখন তাদের সাধারণত দুই ধরনের ঘুম হয়। একটি হলো- আরইএম স্লিপ, আরেকটি হলো নন-আরইএম স্লিপ। মানুষ যখন আরইএম ধরনের ঘুমে থাকে তখন তাদের বন্ধ চোখের মধ্যেও চোখের মণি এদিক-সেদিন নড়াচড়া করে। এ ধরনের ঘুম হয় অত্যন্ত গভীর। এ সময় মানুষ স্বপ্নও দেখে থাকে এবং সেটি হয় খুবই স্পষ্ট।
আর মানুষ যখন নন-আরইএম ধরনের ঘুমে থাকে তখন সেটি হয় তুলনামূলক হালকা। এ সময় মানুষ সাধারণত স্বপ্ন দেখে না।

বিজ্ঞানীরা আরো জানান, মানুষের আরইএম ঘুমের সময় মস্তিষ্কে নতুন ধরনের স্নায়ু যোগাযোগ সৃষ্টি হয়। এ সময় মস্তিষ্কের স্নায়ুকোষ ও নিউরণের মধ্যে শক্তিশালী যোগাযোগ সৃষ্টি হয়। ঘুমন্ত ব্যক্তির স্মৃতিশক্তিও এ সময় খুবই প্রবল থাকে। তাই আরইএম ঘুমের সময় মানুষ যেসব স্বপ্ন দেখে সেটি বেশিরভাগ সময়ই ঘুম ভাঙার পর মনে থাকে।

ওই গবেষণা প্রতিবেদনে আরো বলা হয়, সারাদিন কাজের ফলে মানুষের মস্তিষ্কের স্নায়ুর যে ক্ষতি হয়, সেটি ঘুমের সময় শরীর নিজে নিজে মেরামত করে। মানুষের জন্মের আড়াই বছর পর্যন্ত ঘুম মস্তিষ্ক গঠনের কাজ করে থাকে। এরপর থেকে সেটি ক্ষতিগ্রস্ত স্নায়ু মেরামতের কাজ শুরু করে। স্নায়ু মেরামতের এ কাজ আরইএম এবং নন-আরইএম উভয় ধরনের ঘুমের সময়ই হয়ে থাকে।

গবেষক দলের প্রধান ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ভ্যান স্যাভেজ বলেন, মানুষের বেঁচে থাকার জন্য যেমন শ্বাস-প্রশ্বাস নিতে হয়, খাবার গ্রহণ করতে হয়ে, তেমনি নিয়মিত পর্যাপ্ত পরিমাণে ঘুমও প্রয়োজন। তা না হলে শরীর অসুস্থ হয়ে পড়ে। শরীরে বাসা বাঁধে বিভিন্ন ধরনের রোগ।

তার মতে, ঘুম মানুষের জীবনের গুরুত্বপূর্ণ স্তম্ভগুলোর মধ্যে একটি।

বাংলাদেশ সময়: ২০:১৪:৫৫   ৫৪৩ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

স্বাস্থ্য ও সেবা’র আরও খবর


২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
ষাটোর্ধ্ব মানুষ আগে পাবেন করোনার টিকার চতুর্থ ডোজ : স্বাস্থ্যমন্ত্রী
কিছু লোক দেশের চিকিৎসায় আস্থা রাখতে পারে না-শেখ হাসিনা
বাড়ির আঙ্গিনাতেই আছে ওজন কমানোর উপায়
মারাত্মক আঘাত হানতে পারে সিত্রাং দেশের ১৩ জেলায়
অ্যানেন্সেফ্লাই কী? - রুমা আক্তার
পঞ্চগড়ে করতোয়া নদীতে নৌকা ডুবে ২৪ জনের মৃত্যু
জিনগত ত্রুটির অপর নাম “ডাউন সিনড্রোম”- রুমা আক্তার
৭৫ দেশে ছড়িয়ে গেছে মাঙ্কিপক্স , সর্বোচ্চ সতর্কতা জারি
আবার করোনার পাগলা ঘোড়া, এক লাফে মৃত্যু ১২!

আর্কাইভ