ইতিহাসের কিংবদন্তী ব্রিটিশ আন্দোলনের বিপ্লবী বীর বাঘা যতীন এর পৈত্রিক ভিটায় বাঘা যতীন একাডেমির ভিত্তি প্রস্তর স্থাপন

Home Page » সারাদেশ » ইতিহাসের কিংবদন্তী ব্রিটিশ আন্দোলনের বিপ্লবী বীর বাঘা যতীন এর পৈত্রিক ভিটায় বাঘা যতীন একাডেমির ভিত্তি প্রস্তর স্থাপন
শনিবার, ১২ সেপ্টেম্বর ২০২০



 ফাইল ছবি

জাহিদুল ইসলাম, বঙ্গ-নিউজ প্রতিনিধি:
ব্রিটিশ আন্দোলনের মহানায়ক বিপ্লবী বীর বাঘা যতীন এর পৈত্রিক ভিটায় বাঘা যতীন একাডেমির ভিত্তি প্রস্তর স্থাপনের উদ্বোধন করলেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। এ উপলক্ষে ঝিনাইদহ জেলার হরিনাকুন্ডুর রিশখালী গ্রামে শনিবার বিকেলে ভিত্তি প্রস্তর উদ্বোধন ও এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়। হরিনাকুন্ডু উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ জাহাঙ্গীর হুসাইন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে সেখানে উপস্থিত ছিলেন ঝিনাইদহ জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামান পিপিএম। ঝিনাইদহ পৌর মেয়র এবং ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব সাইদুল করিম মিন্টু হরিনাকুন্ডু উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা নাফিস সুলতানা। এছাড়াও আরে উপস্থিত ছিলেন ৪নং দৌলতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী বুড়ো, সরোয়ার জাহান বাদশা, সুমন শিকদার প্র্মূখ। উক্ত অনুষ্ঠানে ঝিনাইদহ জেলা ও হরিনাকুন্ডু উপজেলা সহ বিভিন্ন এলাকার নানা শ্রেণী পেশার মানুষ। বিশেষ অতিথির বক্তব্যে পৌর মেয়র সাইদুল করিম মিন্টু বলেন, হরিনাকুন্ডুে কোন জনসভায় তিনি কখনো এত জনসমুদ্র দেখেননি।
কেউ মনে রাখে কি না রাখে, জানিনা। তবে ইতিহাসের কিংবদন্তী এক মহাবীর। যার নাম- যতীন্দ্র নাথ মুখোপাধ্যায় ওরফে বাঘা যতীন। ঝিনাইদহ জেলার গর্বিত এই মহা নায়কের বাড়ি হরিনাকুন্ডুর রিশখালী গ্রামে। তার পিতার নাম উমেশচন্দ্র মুখোপাধ্যায় এবং মাতার নাম শরৎশশী। ১৮৭৯ খ্রীস্টাব্দের ৭ ডিসেম্বরে কুষ্টিয়া জেলার কুমার খালী থানার কয়া গ্রামে মামা বাড়িতে জন্ম গ্রহণ করেন তিনি। শারীরিক শক্তিতে বিখ্যাত ছিলেন বিপ্লবী বাঘা যতীন। শৌচাগারের বদনা দিয়ে বাঘের সাথে যুদ্ধ করে বাঘকে বধ করার কারণে তিনি বাঘা যতীন নামে সমধিক পরিচিত হন বলে এলাকায় জনশ্রুতি রয়েছে। উপমহাদেশের সবচেয়ে দেশ প্রেমিক এই বীরের নিয়ে ইতিহাসে অনেক রোমহষর্ক কাহিনী রয়েছে, যা ফেসবুকের এই পরিসরে লিখে শেষ করা সম্ভব নয়। তবে যথাযথ ভাবে এই বীরের মর্যাদা দেয়া হয়নি। জানা যায়, ভারতের বালেশ্বর হাসপাতালের অদূরে চাষাখন্ড নামক যায়গায় বাঘা যতীন স্মৃতি সৌধ আছে। কলকাতা শহরেও আাছে একটি রেল স্টেশন। কিন্তু অত্যান্ত দুঃখের বিষয়, তার পৈত্রিক ভিটা হরিনাকুন্ডুর রিশখালী গ্রামে এই বীরের নামে কোন স্মৃতি চিহ্ন ছিল না। বর্তমানে ঝিনাইদহের সুযোগ্য জেলা প্রশাসক সরোজ কুমার নাথ ও আওয়ামী লীগ নেতা ও পৌর মেয়র সাইদুল করিম মিন্টুর ঐকান্তিক চেষ্টায় আজ বাঘা যতীন একাডেমির ভিত্তি প্রস্তর স্থাপনের উদ্বোধন করে এই প্রজন্মের মানুষের কাছে বিপ্লবী বীর বাঘা যতীন এর পরিচিতি তুলে ধরলেন। অবশ্য জেলা শহর ঝিনাইদহে তাঁর নামে একটি সড়ক আছে। আমার জানা মতে, ২০১৩ ইং সালের দিকে সরকারি অনুদানে রিশখালী গ্রামে বাঘা যতীন এর নামে একটি ক্লাবের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছিল। যা পরবর্তীতে আর আলোর মুখ দেখেনি। ১৮১৫ সালের এই দিনে মাত্র ৩৬ বছর বয়সে শত্রুর বুলেটে ইহলোক ত্যাগ করেন এই মহান দেশ প্রেমিক।

বাংলাদেশ সময়: ২৩:২৪:৫২   ৫৫৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

সারাদেশ’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
জাতীয় শুদ্ধাচার পুরস্কারে ভূষিত ওসমানীনগরের অতিরিক্ত পুলিশ সুপার রফিক
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
রাস্তায় সমাবেশের অনুমতি দেয়া যাবে না বিএনপিকে : ডিএমপি কমিশনার
জানুয়ারি থেকে স্কুলে কোডিং, ডিজাইন ও অ্যানিমেশন শেখানো হবে :শিক্ষামন্ত্রী
দেশ বাঁচাতে নৌকায় ভোট দিন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা
১ মাস সময় বাড়ল আয়কর রিটার্ন দাখিলের
প্রকাশ হলো ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি , পদসংখ্যা ২৩০৯
সোহরাওয়ার্দীতে যে ২৬ শর্তে বিএনপিকে সমাবেশের অনুমতি প্রদান

আর্কাইভ