মুজিব শতবর্ষ উপলক্ষে “বাংলাদেশ ইয়ুথ ইনিশিয়েটি” এর দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি শুরু

Home Page » শিক্ষাঙ্গন » মুজিব শতবর্ষ উপলক্ষে “বাংলাদেশ ইয়ুথ ইনিশিয়েটি” এর দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি শুরু
রবিবার, ৩০ আগস্ট ২০২০



 বৃক্ষরোপন

মোন্নাফ হোসাইন নিরব রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: বাংলাদেশের স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষ্যে “সবুজের চিন্তায়, সবুজের নেতৃত্বে বাংলাদেশ” স্লোগান নিয়ে বাংলাদেশ ইয়ুথ ইনিশিয়েটিভ সারাদেশব্যাপী বৃক্ষরোপন কর্মসূচি হাতে নিয়েছে। আনুষ্ঠানিক ভাবে ২৮ আগস্ট শুক্রবার সকাল ১১ টায় ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বৃক্ষরোপণ কর্মসূচীটি শুরু হয়েছে। বৃক্ষরোপণ কর্মসূচীর প্রথমদিনে বাংলাদেশ ইয়ুথ ইনিশিয়েটিভের নেতৃবৃন্দ এবং স্বেচ্ছাসেবকদের সাথে উপস্থিত ছিলেন সংগঠনটির উপদেষ্টা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক জনাব ড. মো. দেলোয়ার হোসাইন। তিনি বলেন, “বাংলাদেশ ইয়ুথ ইনিশিয়েটিভের এ অনন্য আয়োজন যুব সমাজকে সবুজায়ন ও পরিবেশ সংরক্ষণে ভূমিকা পালনে অনুপ্রাণিত করবে।”
আরো উপস্থিত ছিলেন সংগঠনটির মডারেট, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক জনাব সামস মোরসালিন এবং কো-মডারেটর জনাব মো. শাহিনুর আলম, সহকারী অধ্যাপক শান্তি ও সংঘর্ষ বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। তাঁরা এ কর্মসূচির সাফল্য কামনা করে আয়োজকনের সাথে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান। পাশাপাশি তরুণদের এমন মহতি কাজে এগিয়ে এসে সমাজ গঠনে ভূমিকা পালনের আহবান জানান।
দেশব্যাপী বাংলাদেশ ইয়ুথ ইনেশিয়েটিভের স্বেচ্ছাসেবকদের নেতৃত্বে এবং পরিবেশবাদী সংগঠন গ্রীন সেভার্সের সহযোগিতায় বৃক্ষরোপন কর্মসূচিটি ২৮ আগস্ট থেকে শুরু করে ৪ সেপ্টেম্বর পর্যন্ত চলমান থাকবে। এই সময়ের মধ্যে বাংলাদেশ ইয়ুথ ইনিশিয়েটিভ দেশব্যাপী ১০,০০০ টি বৃক্ষ রোপনের সিদ্ধান্ত নিয়েছে।
এই কর্মসূচি উপলক্ষ্যে গত ২৭ আগস্ট ২০২০ ” Think Green & Lead Green” শিরোনামে একটি ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করা হয়। যেখানে অতিথি ও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশবাদী সংগঠন গ্রিন সেভার্সের প্রতিষ্ঠাতা ও সভাপতি আহসান রনি। তিনি তরুণদের মাঝে সবুজায়নের গুরুত্ব এবং করণীয় তুলে ধরেন। পরিবেশ ও সময় উপযোগী গাছ রোপন, ভালো চারা চেনার উপায় এবং গাছ লাগানোর পদ্ধতি থেকে শুরু করে বৃক্ষ সংক্রান্ত তরুনদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করেন। উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইয়ুথ ইনেশিয়েটিভের সম্মানিত মডারেটর ও ঢাকা বিশ্বদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক শেখ শামস মোরসালিন। তিনি তাঁর বক্তব্যের শেষে বৃক্ষরোপন কর্মসূচির শুভ উদ্বোধন ঘোষণা করেন।
সংগঠনটির সভাপতি জাবের উবায়েদ বলেন, “মুজিবর্ষ উপলক্ষে আমরা তরুণ নেতৃত্বকে কাজে লাগিয়ে দেশে সবুজায়ন প্রকল্প হাতে নিয়েছি। বৈশ্বিক দুর্যোগ থেকে বাংলাদেশকে নিরাপদ রাখতে আমাদের এই উদ্যোগ কিছুটা হলেও ভূমিকা রাখবে বলে আশা করি। আগামীতে আমরা সারাদেশে এ ধরনের আরো কর্মসূচি আমরা হাতে নিব।”
সংগঠনটির উপদেষ্টা এবং মডারেটবৃন্দ তরুনদের এই বৃক্ষরোপন কর্মসূচির প্রতি শুভকামনা ব্যক্ত করেছেন।

বাংলাদেশ সময়: ০:৫৬:৩৭   ৫২৮ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

শিক্ষাঙ্গন’র আরও খবর


মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
জানুয়ারি থেকে স্কুলে কোডিং, ডিজাইন ও অ্যানিমেশন শেখানো হবে :শিক্ষামন্ত্রী
এস এস সি পাশের হার কমছে বেড়েছে জিপিএ-৫
৫০ বছরের গৌরব নিয়ে জাবির বাংলা বিভাগ বিশাল ‘সুবর্ণ জয়ন্তী’ উৎসব আয়োজন করেছে
আজ আন্তর্জাতিক পুরুষ দিবস, —”পুরুষ ও ছেলেদের সাহায্য করো”
এ মাসেই হতে পারে এসএসসি’র ফল প্রকাশ
এইচএসসি বাংলায় সাম্প্রদায়িকতা: ৫ শিক্ষক চিহ্নিত
প্রায় ৪ বছর ভারপ্রাপ্ত থেকে পূর্নাঙ্গ প্রক্টর হলেন জাবির আ.স.ম ফিরোজ-উল-হাসান
কারিগরি বাংলা প্রথম পত্রের পরীক্ষা স্থগিত !
সারাদেশে ১২ লাখ শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসছে রোববার

আর্কাইভ