কোরবানির মাংশ এবং আপনার স্বাস্থ্যের সাতকাহন -মেজর ডা. খোশরোজ সামাদ

Home Page » স্বাস্থ্য ও সেবা » কোরবানির মাংশ এবং আপনার স্বাস্থ্যের সাতকাহন -মেজর ডা. খোশরোজ সামাদ
বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০



কোরবানী  গরু
১।গরীব-দুঃখীদের দেয়ার পরেও কিছু মাংস আমাদের ঘরে থেকেই যায়। ফলে বছরে এই সময়ই সবচেয়ে বেশী মাংশ খাওয়া হয়। গরু অথবা খাসীর মাংশে প্রচুর পরিমানে চর্বি থাকে। এই বাড়তি চর্বিতে ‘এল ডি এল ‘ বা Low density lipoprotein’ থাকে। মোটা দাগে এটিকে খারাপ বা ক্ষতিকর কোলেস্টেরল বলা হয়। এটি ধমনীর গায়ে জমা হতে পারে। ফলে ধমনীর লুমেনকে ছোট করে ফেলে ফলে রক্তচাপ বৃদ্ধির আশংকা বাড়িয়ে দেয়। হটাৎ করে বেড়ে যাওয়া রক্তচাপ স্ট্রোকের মত মৃত্যু ঝুঁকিও ডেকে আনতে পারে।

২।মাংশ এক অত্যাবশকীয় প্রাণীজ প্রোটিন। সুতরাং এর প্রয়োজন আছে। সাধারণত দৈনিক প্রতি কেজি শরীরের ওজনে ১ গ্রাম প্রাণীজ প্রোটিনই যথেষ্ট। অর্থাৎ কারো ওজন ৬৫ কেজি হলে দৈনিক ৬৫ গ্রাম প্রোটিনই যথেষ্ট।মাংশের মাত্র ১ /২ টুকরোতেই এই প্রোটিন পাওয়া যায়। সুতরাং দিনে ২ টুকরোর বেশী মাংশের দরকার নেই। বাড়তি খাওয়া মাংশ মুখের সবাদ ছাড়া কোন লাভই আনতে পারে না।

৩।ছোটবেলায় দেহের ক্ষয়পূরণ এবং বৃদ্ধি সাধনের জন্য প্রোটিন দরকার হলেও পরিণত বয়সে বৃদ্ধি সাধনের যেহেতু প্রয়োজন নেই তাই প্রোটিনের প্রয়োজন আরও কমে যায়।

৪।একসাথে বাড়তি মাংশ খাওয়ার ফলে বদ হজম হওয়ার আশংকা বেড়ে যায়। অনেকেই সবাদ বাড়াবার জন্য বেশী করে তৈল - ঝাল লবন ব্যবহার করেন।এতেও বদ হজমের আশংকা বাড়ে। সাথে পোলাও এর বাড়তি তৈলও গ্যাসের সমস্যা বাড়াতে পারে। প্রচন্ড দাবদাহের এই দিনগুলিতে ‘ কাচ্চি বিরিয়ানি’ আরও স্বাস্থ্য হানির কারণ হতে পারে। কারও পায়খানা কষা বা পাতলা হতে পারে। কারও পর্যায় ক্রমে দুটোই হতে পারে। মলত্যাগের সময় জ্বলুনিও হতে পারে।

৫।’৷ ‘Gout’ জাতীয় অসুখ ‘ রেড মিট’ খাওয়ার কারণে ইউরিক এসিড হটাৎ বেড়ে ব্যথা বেদনা আশংকাজনকভাবে বাড়িয়ে দিতে পারে। রাতের বেলা বেশী মাংশ খাওয়া হলে বদহজমে ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে।

৬।ভরাপেটে অসোস্তি হলে এনজাইম জাতীয় ওষুধ সেবন করা যেতে পারে। সোডা জাতীয় পানীয় যেমন কোকাকোলা বা Eno সাময়িক সস্তি দিতে পারে। পায়খানা বারবার হলে ওর স্যালাইন সেবন করা যেতে পারে। অবস্থা এর চেয়ে জটিল হলে চিকিৎসকের পরামর্শ নেওয়াই ভাল।

৭।গরু -খাসীর মাংশ থেকে কোনক্রমেই করোনা ছড়ায় না। তাই মাংশ বেশী খেলে অন্য সমস্যা যা -ই হোক না কেন করোনা হবার কোন আশংকাই নেই।

আপনার যে কোন অসুস্থতাতে Whats app -এ 01707549359 নম্বরে আপনার সমস্যা জানিয়ে এস এম এস করুন। দ্রুতই আপনাকে রিং ব্যাক করে আমি স্বাস্থ্য সেবা দিব। ঈদ মুবারক।

বাংলাদেশ সময়: ১:৩৬:৪৫   ১০৩৪ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

স্বাস্থ্য ও সেবা’র আরও খবর


২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
ষাটোর্ধ্ব মানুষ আগে পাবেন করোনার টিকার চতুর্থ ডোজ : স্বাস্থ্যমন্ত্রী
কিছু লোক দেশের চিকিৎসায় আস্থা রাখতে পারে না-শেখ হাসিনা
বাড়ির আঙ্গিনাতেই আছে ওজন কমানোর উপায়
মারাত্মক আঘাত হানতে পারে সিত্রাং দেশের ১৩ জেলায়
অ্যানেন্সেফ্লাই কী? - রুমা আক্তার
পঞ্চগড়ে করতোয়া নদীতে নৌকা ডুবে ২৪ জনের মৃত্যু
জিনগত ত্রুটির অপর নাম “ডাউন সিনড্রোম”- রুমা আক্তার
৭৫ দেশে ছড়িয়ে গেছে মাঙ্কিপক্স , সর্বোচ্চ সতর্কতা জারি
আবার করোনার পাগলা ঘোড়া, এক লাফে মৃত্যু ১২!

আর্কাইভ