তুর্কি ও ফ্রান্স স্কুল বন্ধ করার পাল্টাপাল্টি পদক্ষেপ

Home Page » প্রথমপাতা » তুর্কি ও ফ্রান্স স্কুল বন্ধ করার পাল্টাপাল্টি পদক্ষেপ
শুক্রবার, ২৪ জুলাই ২০২০



 Hagia sophia

রিপোর্টার বঙ্গনিউজঃ  

আয়া সোফিয়াকে মসজিদে রুপান্তর করার ঘোষণা শেষ, সেখানে আজান দেওয়ার সেই মনোমুগ্ধকর দৃশ্যটা ইতোমধ্যেই অবলোকন করেছে বিশ্ববাসী । তবে বিশ্বের অনেকের পক্ষেই সেটা হজম করতে যে খুব কষ্ট হচ্ছে, তা বুঝা মোটেও কষ্টকর না।

সেই অনেকের মধ্যে একজন হলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ (Emmanuel Macron)। ক’দিন ধরেই তিনি তুরস্কের বিরুদ্ধে বেশ সরব। কেবলমাত্র আয়া সোফিয়া নিয়েই নয়, সিরিয়া ও লিবিয়ার যুদ্ধে তুরস্কের জড়িয়ে পরাতেও তিনি খুবই নাখোশ।

আয়া সোফিয়াকে মসজিদে রুপান্তরের সুত্র ধরে তিনি রাগে ক্ষোভে ফুঁসছিলেন। আপাতত কিছু একটা তো করতেই হবে। সেই ২০১৮ সাল থেকেই ফ্রান্সে টার্কিস স্কুল প্রতিষ্ঠা ও তার কারিকুলাম নিয়ে তুরস্কের সাথে ফ্রান্স সরকারের একটা ঠান্ডা লড়াই চলে আসছে।

এবারে ফরাসি প্রেসিডেন্ট প্যারিসে অবস্থিত টার্কিস ইসলামি স্কুল বন্ধের নির্দেশ দিয়ে তা বন্ধ করে দিলেন। উল্লেখ্য ফ্রান্সে প্রায় ৬ লক্ষ তুর্কি নাগরিকের বসবাস। তাদের সন্তানদের লেখাপড়ার জন্য তুরস্ক সেখানে ইসলামি স্কুল প্রতিষ্ঠা ও পরিচালনা করে আসছে।

স্কুল বন্ধের খবরটা এরোদোয়ানের কাছে পৌছুতে দেরি হলো না। বেশি কিছু করলেন না তিনি। নির্দেশ দিলেন পুরো তুরস্কজুড়ে অবিস্থত সকল ফরাসি স্কুলগুলো বন্ধ করে দিতে। ফলে বন্ধ হয়ে গেল ইস্তাম্বুল, আংকারা’সহ তুরস্কের প্রায় সত্তরটি ফরাসি স্কুল। মহুর্তের মধ্যে খবরটি পৌছে দেয়া হলো প্যারিসের এলিসি প্রাসাদে; প্রেসিডেন্ট ম্যাক্রোঁ’র কাছে।

আহা বেচারা ম্যক্রোঁ! বাধ্য হয়ে দু:খ প্রকাশ করে, ক্ষমা চেয়ে, প্যারিসের সেই টার্কিস স্কুলটি আবার চালুর নির্দেশ দিলেন। সেই সাথে প্রতিশ্রুতিও দিলেন, স্কুলটির কোন সহযোগীতা লাগলে তার সরকার সকল প্রকার সহযোগীতা দিতে প্রস্তুত রয়েছে।

সূত্রঃ দ্যা ডেইলি হুররিয়াত (তার্কিশ ডেইলি)

বাংলাদেশ সময়: ১১:৩৫:৩৪   ৯৯১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রথমপাতা’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ