রাষ্ট্রবিজ্ঞানী ড.এমাজউদ্দীন আর নেই; শিক্ষাঙ্গনে শোকের ছায়া।

Home Page » জাতীয় » রাষ্ট্রবিজ্ঞানী ড.এমাজউদ্দীন আর নেই; শিক্ষাঙ্গনে শোকের ছায়া।
শুক্রবার, ১৭ জুলাই ২০২০



 ---ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি,বঙ্গ -নিউজঃ বিএনপিপন্থী বুদ্ধিজীবী হিসেবে পরিচিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমেদ মারা গেছেন। শুক্রবার (১৬ জুলাই) ভোর পৌনে ৬টায় রাজধানীর ল্যাবএইড হাসপাতালে তিনি মারা যান।

বিএনপির নির্বাহী সদস্য আবু নাসের মোহম্মদ রহমতউল্লাহ ও চেয়ারপারসনের প্রেসউইং সদস্য শামসুদ্দিন দিদার সরথ্য
আবু নাসের মোহম্মদ রহমতউল্লাহ জানান, রাত আড়াইটার দিকে এলিফ্যান্ট রোডের বাসায় স্ট্রোক করেন অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমেদ। অবস্থার অবনতি হলে তখনই ল্যাবএইড হাসপাতালে নিয়ে যাওয়া হয়। অবস্থার আরও অবনতি হলে তাকে আইসিইউতে নেওয়া হয়। পরে ভোর পৌনে ৬টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এই মুহূর্তে তার মরদেহ ল্যাবএইড হাসপাতালে আছে।

অধ্যাপক ড. এমাজউদ্দিনের জন্ম ১৯৩২ সালের ১৫ ডিসেম্বর তৎকালীন মালদাহ (চাঁপাইনবাবগঞ্জ ও ভারতের কিছু অংশ) জেলায়। চাঁপাইনবাবগঞ্জ সদরে বেড়ে ওঠা তার। শিবগঞ্জের আদিনা সরকারি ফজলুল হক কলেজ ও রাজশাহী কলেজে পড়ালেখা করেছেন।

সরকারি কলেজে শিক্ষকতার মাধ্যমে কর্মজীবন শুরু ড. এমাজউদ্দিনের। সত্তরের দশকে বৃত্তি নিয়ে কানাডার কুইন্স ইউনিভার্সিটি অব অন্টারিও থেকে রাষ্ট্রবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি। পরে দেশে ফিরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে যোগ দেন। পরে বিভাগের চেয়ারম্যানের দায়িত্বও পালন করেন। উপাচার্য হওয়ার আগে দুই মেয়াদে বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্যের দায়িত্বে ছিলেন তিনি। ১৯৯২ সালের ১ নভেম্বর থেকে ১৯৯৬ সালের ৩১ আগস্ট পর্যন্ত তিনি উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। উপাচার্যের মেয়াদ শেষ হওয়ার পর তিনি অবসরে যান। পরে ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভে (ইউডা) উপাচার্য হিসেবে যোগ দিয়েছিলেন তিনি।

শিক্ষায় অবদানের জন্য ১৯৯২ সালে বাংলাদেশ সরকার ড. এমাজউদ্দিনকে একুশে পদকে ভূষিত করে। দেশের রাজনীতি, প্রশাসন, পররাষ্ট্রনীতি এবং জাতীয় ও আন্তর্জাতিক রাজনীতির বিভিন্ন বিষয় নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা করেছেন ড. এমাজউদ্দিন। তার লেখা বইয়ের সংখ্যা অর্ধশতাধিক। বিভিন্ন জার্নালে শতাধিক প্রবন্ধ রয়েছে তার নামে। ‘রাষ্ট্র বিজ্ঞানের কথা’, ‘মধ্যযুগের রাষ্ট্র চিন্তা’, ‘তুলানামূলক রাজনীতি: রাজনৈতিক বিশ্লেষণ’, ‘বাংলাদেশে গণতন্ত্র সংকট’, ‘সমাজ ও রাজনীতি’, ‘গণতন্ত্রের ভবিষৎ’, ‘শান্তি চুক্তি ও অন্যান্য প্রবন্ধ’, ‘আঞ্চলিক সহযোগিতা, জাতীয় নিরাপত্তা’ তার উল্লেখযোগ্য কয়েকটি বই।

বাংলাদেশ সময়: ১০:০০:০৭   ৪৮২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ