ভাইদের হাতে নির্যাতনের শিকার ঢাবি ছাত্রী! প্রাণনাশের হুমকি!

Home Page » শিক্ষাঙ্গন » ভাইদের হাতে নির্যাতনের শিকার ঢাবি ছাত্রী! প্রাণনাশের হুমকি!
বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০



 বিশেষ কারণে নাম প্রকাশ করা হয় নি

ঢাবি প্রতিনিধি বঙ্গনিউজঃ

করোনার এই মহামারীর মাঝেই ফেনীতে নিজ বাড়িতে ভাই-ভাবীর পাশবিক নির্যাতনের শিকার হয়েছেন ঢাবি শিক্ষার্থী(ছাত্রী) {বিশেষ কারণে নাম প্রকাশ করা হয় নি} । পাশবিকতার হাত থেকে রক্ষা পাননি তার মা-বাবাও। এমনকি প্রাণনাশের হুমকিও মিলেছে ভাইদের থেকে। এ অবস্থায় বাবা-মাসহ আতংকে দিন কাটাচ্ছেন ঐ ছাত্রী ।

ভুক্তভোগীঐ ছাত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের মাস্টার্সের শিক্ষার্থী। তিনি বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলের একজন আবাসিক ছাত্রী।

ঐ ছাত্রীর সাথে যোগাযোগ করে জানা যায়, গত কয়েকদিন যাবত নিয়মিত নির্মম নির্যাতনের শিকার হচ্ছেন তিনি। তার বড় দুই ভাই মিলে বিষাক্ত ক্লোরিন গ্যাস ও ঘুমের ওষুধ খাইয়ে অজ্ঞান করে উপমা ও তার মা-বাবাকে। নির্যাতনের কোন তথ্য যাতে কেউ পেতে না পারে এজন্য কেড়ে নেওয়া হয় তার মোবাইল ফোনও। মুছে ফেলা হয় তার ফোনে থাকা সবকিছু,ভেঙে ফেলা হয় তার মেমোরিকার্ড।

এলাকায় খোঁজ নিয়ে জানা যায়, ৮ ভাইবোনের সংসার উপমাদের। ভাইবোনদের মধ্যে ঐ ছাত্রী  ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তার অন্য ভাইবোনরা প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করেছেন। তাকে নিয়ে খুব গর্ব ও আশা তার মা-বাবার। আর ঠিক এই কারণেই ভাইবোনদের হিংসার চোখে পড়েন তিনি। বাবা-মায়ের আদরের হওয়ায় তারা সম্পত্তি লিখে দিবেন ঐ ছাত্রীকে! এ আশংকা থেকেই সম্প্রতি তার ক্যারিয়ার ধ্বংসের জন্য উঠেপড়ে লেগেছে তার নিজ সহোদররাই!! তাকে হত্যার হুমকিও দিতে থাকে নিয়মিত।

এ ব্যাপারে পুলিশের সহায়তা চেয়ে উল্টো হেনস্তার শিকার হোন ঐ ছাত্রী। তার অভিযোগের ভিত্তিতে ডিবি পুলিশ তাদের বাড়িতে আসলে ভাইয়েরা মিলে তার বিরুদ্ধেই মাদকাসক্তির অভিযোগ করেন। মানসিকভাবে অসুস্থ আখ্যা দেয় ঐ ছাত্রীকে । শুধু তাই নয়, তাকে মাদকাসক্ত প্রমাণ করতে স্থানীয় ‘ফেনী সাইকিয়াট্রি হাসপাতাল’এ জোড় করে ভর্তি করায় তার বড়ভাই। শুধু ভর্তি করেই ক্ষান্ত হয়নি  চালাতে থাকে অমানবিক শারীরিক নির্যাতন,নিয়মিত দিতে থাকে ইনজেকশন। প্রেসক্রিপশনের বাইরে খাওয়ানো হয় ঔষধ!

পরবর্তীতে তার মা-বাবা ও মামা গিয়ে ছাড়িয়ে আনেন ঐ ছাত্রীকে । বাড়িতে আসার পর ভাইয়েরা মিলে অপমান করে তার বাবা-মাকে। নানা বিষয় নিয়ে ঝগড়া শুরু করে তারা। এক চাচার মাধ্যমে হুমকিও দেওয়া হয় ঐ ছাত্রীকে । এমনকি নিজ বোনকে ধর্ষণ করানোর হুমকি দিতেও দ্বিধা করেনি পাষণ্ডরা.!ঐ ছাত্রীর  আরেক বোনও একসময় এই হুমকি পেয়েছিলেন। এ ব্যাপারে থানায় জিডি করতে গিয়েও ব্যর্থ হন তিনি।

এদিকে মেধাবী মেয়ের উপর এমন নির্যাতনের খবরে মানসিকভাবে ভেঙে পড়েন তার বাবা-মা। এমনকি নিজ ছেলেদের হাতে শারীরিক নির্যাতনের শিকারও হন তারা। সম্প্রতি দ্বিতীয়বার স্ট্রোক করেন ঐ ছাত্রীর বাবা। তার মায়ের ডায়াবেটিস ২৬!! এ অবস্থায় চরম আস্থাহীনতায় ভুগছেন তারা। জীবনের নিরাপত্তা নিয়ে শঙ্কিত হয়ে পড়েছেন।

ভাইদের বিরুদ্ধে মামলা করার জন্য হাসপাতালে নির্যাতনের সিসিটিভি ফুটেজ চান ঐ ছাত্রী । কিন্তু, তার ভাইয়ের প্রভাবে তা দিতে অস্বীকৃতি জানায় হাসপাতাল কর্তৃপক্ষ। জানা গেছে,ঐ ছাত্রীকে মানসিক ভারসাম্যহীন করে তুলতে চায় তার ভাইয়েরা। এমনকি ভুল ঔষধ প্রয়োগে মেরে ফেলার চেষ্টাও করে তারা। আর, এ সংক্রান্ত কোন প্রমাণ রাখতে চায় না তারা। এজন্যই সিসিটিভি ফুটেজ দেওয়া নিয়ে টালবাহানা করে হাসপাতাল কর্তৃপক্ষ।

এ ব্যাপারে থানায় অভিযোগ করতে গিয়ে ব্যর্থ হন ঐ ছাত্রী। ঐ ছাত্রীর এক চাচাতো ভাই স্থানীয় প্রভাবশালী নেতা হওয়ায় তার ভয়ে কিছু বলতে পারছে না এলাকার কেউ। প্রশাসনের সহযোগিতা চেয়েও কোনো সাড়া পাননি ঐ ছাত্রী । তার চাচা স্থানীয় সংসদ সদস্য হওয়ায় উনার নাম ভাঙিয়ে এলাকায় প্রভাব বিস্তার করার চেষ্টা করে তার ভাইয়েরা। যদিও ওই সংসদ সদস্য জানান তিনি এ ব্যাপারে কিছুই জানেন না। এ অবস্থায় মা-বাবার জীবন এবং নিজের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত ঐ ছাত্রী।

কতিপয় প্রভাবশালী,স্বার্থান্বেষীর জন্য অঙ্কুরেই কি বিনষ্ট হয়ে যাবে একটি সম্ভাবনাময় জীবন.? দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠের মেধাবী শিক্ষার্থীর এ অবস্থায় প্রশাসন কেন চুপ! প্রশাসনের কি কিচ্ছু করার নেই.!! এ নির্মমতার দায় নিবে কে.?ঐ ছাত্রীর  মতো মেধাবীকে এভাবে হারিয়ে যেতে দিব আমরা.?? জাতির বিবেকের কাছে প্রশ্ন রইলো।

বাংলাদেশ সময়: ১৭:১৫:০৫   ২১৬৩ বার পঠিত   #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

শিক্ষাঙ্গন’র আরও খবর


মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
জানুয়ারি থেকে স্কুলে কোডিং, ডিজাইন ও অ্যানিমেশন শেখানো হবে :শিক্ষামন্ত্রী
এস এস সি পাশের হার কমছে বেড়েছে জিপিএ-৫
৫০ বছরের গৌরব নিয়ে জাবির বাংলা বিভাগ বিশাল ‘সুবর্ণ জয়ন্তী’ উৎসব আয়োজন করেছে
আজ আন্তর্জাতিক পুরুষ দিবস, —”পুরুষ ও ছেলেদের সাহায্য করো”
এ মাসেই হতে পারে এসএসসি’র ফল প্রকাশ
এইচএসসি বাংলায় সাম্প্রদায়িকতা: ৫ শিক্ষক চিহ্নিত
প্রায় ৪ বছর ভারপ্রাপ্ত থেকে পূর্নাঙ্গ প্রক্টর হলেন জাবির আ.স.ম ফিরোজ-উল-হাসান
কারিগরি বাংলা প্রথম পত্রের পরীক্ষা স্থগিত !
সারাদেশে ১২ লাখ শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসছে রোববার

আর্কাইভ