মানুষের আচরণঃ সময়ের সাথে পরিবর্তন।

Home Page » ফিচার » মানুষের আচরণঃ সময়ের সাথে পরিবর্তন।
বৃহস্পতিবার, ৯ জুলাই ২০২০



 ---

পৃথিবীর সব কিছুই পরিবর্তনশীল। কোনো জিনিস পূর্বে যে অবস্থায় ছিল আজ হয়তো সেটা ভিন্ন অবস্থায় এবং ভবিষ্যতে সেটা আরেকটি ভিন্ন অবস্থায় রূপ নিবে।পরিবর্তনশীলতাই যেন পৃথিবীর ধর্ম।
পরিবর্তনের গুরুত্ব বোঝাতে গিয়ে সক্রেটিস পূর্ব গ্রীক দার্শনিক হেরাক্লিটাস বলেন”আমরা একই নদীতে দুইবার অবগাহন করতে পারি না।”
এর অর্থ এরকম, পৃথিবী এতই পরিবর্তনশীল যে আমরা একটি নদীতে প্রথমবার অবগাহন করার পর,দ্বিতীয় বার আবার সেই নদীতেই অবগাহন করার পূর্বেই পৃথিবী অথবা সেই নদী পরিবর্তন হয়ে যেতে পারে।

পৃথিবীতে অসংখ্য প্রাণী বাস করে।অসংখ্য প্রাণীর মধ্যে শ্রেষ্ঠ জীব হিসেবে মানুষও বাস করে।সেই মানুষ ও পরিবর্তনশীল।মানুষের পরিবর্তন হয় প্রধানত দুইভাবে।
১.দৈহিক পরিবর্তন।
২.মানসিক পরিবর্তন।

মানসিক পরিবর্তনের একটি অন্যরকম দিক হলো আচরনগত পরিবর্তন।বলা বাহুল্য, আচরন মানুষের জীবনের একটি শ্রেষ্ঠ সম্পদ।মানুষের আচরনেই তার বংশপরিচয় পাওয়া যায়।তাই আমাদের আচরন অবশ্যই সুন্দর হওয়াই কাম্য।
মানুষের এই আচরনগত পরিবর্তন ইতিবাচক বা নেতিবাচক দুই রকমই হয়ে থাকে।ইতিবাচক পরিবর্তন অর্থাৎ খারাপ কোন আচরন বা অভ্যাস থেকে ভালো আচরনের দিকে ধাবিত হওয়া।এই ধরনের পরিবর্তন কে আমরা অবশ্যই সাধুবাদ জানাই।কিন্তু পরিবর্তন টা যখন নেতিবাচক অর্থাৎ ভালো আচরন থেকে খারাপ আচরনের দিকে ধাবিত হয় তখনই শুরু হয় মূল্যবোধের অবক্ষয়।তবে মানুষের এই আচরনের এই ইতিবাচক বা নেতিবাচক পরিবর্তনটা হঠাৎ করেই হয় না,সময়ে সাথে সাথে পরিবর্তন হয়।
মানুষের নেতিবাচক আচরনের একটি উল্লেখযোগ্য দিক যেটা আমার আলোচনার প্রধানতম দিকঃ
সমাজে এমন কিছু মানুষ আছে যারা আজ প্রতিষ্ঠিত।প্রতিষ্ঠিত হওয়ার পূর্বে এবং পরে তাদের আচরনগত একটা বৈচিত্র লক্ষ্য করা যায়।প্রতিষ্ঠিত হওয়ার পূর্বে তাদের আচরন ছিল অনেক সুন্দর কিন্তু প্রতিষ্ঠিত হওয়ার পরেই তারা সমাজের কাছে হয়ে ওঠে নিন্দিনীয়। এরা কারা?? এরা তারাই যারা নিজেদের স্ট্যাটাস বন্ধুবান্ধব কিংবা অফিসের কলিগ কিংবা অন্য কারো নিকট বজায় রাখার নিজের মূলকে অর্থাৎ আপন পিতা- মাতা কে ভুলে যায়।যে পিতামাতা মাথার ঘাম পায়ে ফেলে তাদের সন্তান কে বড় করে তোলে সেই পিতামাতাকে এরা রেখে আসে বৃদ্ধাশ্রমে।আমার মনে প্রকৃত শিক্ষার অভাবেই মানুষ পিতা মাতার সাথে এমন আচরন করে।
আসুন আমরা এখন থেকে প্রতিজ্ঞাবদ্ধ হই শিশুকাল থেকে বড় হওয়া পর্যন্ত পিতা আমাদের যেমন করে লালন পালন করেছেন,পিতা মাতার বৃদ্ধ বয়সে আমরা ঠিক তেমন ভাবেই লালন পালন করবো।

মোঃশাহ আলম
শিক্ষার্থী,ঢাকা বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ সময়: ১৮:০১:৩৯   ৯৩১ বার পঠিত   #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ফিচার’র আরও খবর


অ্যানেন্সেফ্লাই কী? - রুমা আক্তার
শেখ হাসিনা বাংলাদেশে নারী ক্ষমতায়নের অগ্রদূত : স্পিকার ; ১০০০ নারী উদ্যোক্তা’র মধ্যে ৫ কোটি টাকার অনুদান প্রদান
“ম্রো’ আদিবাসীর গো হত্যা’ অনুষ্ঠাণ ” - তানিয়া শারমিন
আলোকিত স্বপ্ন নিয়ে তৃতীয় বর্ষে রবিকর ফাউন্ডেশন
নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন রক্ষায় প্রয়োজন জেন্ডার সংবেদনশীল নীতির পর্যালোচনা
জিনগত ত্রুটির অপর নাম “ডাউন সিনড্রোম”- রুমা আক্তার
মোহাম্মদ শাহ আলমের জীবন ও কর্ম
ইসফাহান নেসফে জাহান
সিলেটে গ্রুপ ফেডারেশনের কর্মশালায় বির্তকিত মুরাদ- আয়োজকদের দুঃখ প্রকাশ
ডলারের দাম যেভাবে বাড়ছে, টাকার দাম কেন কমছে

আর্কাইভ