আগের দিন কি আসবে? - শুভ্রা সুলতানা

Home Page » বিনোদন » আগের দিন কি আসবে? - শুভ্রা সুলতানা
শুক্রবার, ৩ জুলাই ২০২০



মিস করছি
আমি রাত করে ঘুমাতে পছন্দ করিনা, তবু ও মাঝে মাঝে রাত পেরিয়ে ভোর হয়ে যায় বুঝতেই পারিনা। অনেক ভোরে ঘুম থেকে উঠতে পারলে আমার ভীষণ আনন্দ লাগে। তবে হলে থাকা অবস্থায় এমনটা কম হয়েছে।
সকালে ঘুম ভাঙলে একটু গড়াতে ইচ্ছে করে,তারপর আড়মোড়া ভেঙে উঠে, ব্রাশ নিয়ে চলে যাই ছাদে।ব্রাশ করতে করতে বাইরের দিকে তাকিয়ে রোজনামচার দৃশ্য গুলোকে উপভোগ করি।দূর থেকে আওয়াজ ভেসে আসতো,মনে হতো কেউ একজন চেঁচিয়ে চেঁচিয়ে কিছু একটা বলছে,,আমি ঠিক মত শুনতে পেতাম না। শব্দটা কি সব্জিইইইইই নাকি মুরগী ইইইইইই ।আমি শুধু তাঁকে দেখার চেষ্টা করতাম।কালেজের পাশেই একটা কিন্ডারগার্ডেন, গাড়ি ঢোকে হর্ন বাজাতে বাজাতে।প্রতিটা বাচ্চার সাথে কেউনা কেউ থাকে। তারা বাচ্চাদের নিয়ে স্কুলে আসে কেউবা রিকশায়, কেউ বা হেঁটে। হলের পিছনের দিকের রাস্তা ধরেই যায় ফলে এসব আমার চোখে পরে। কিছুক্ষণ বাদে কাগজওয়ালা আসে ।গলাটাকে বিকৃত করে উইই কাগুউউজ! করে চেঁচায় আর আমি ঘড়ির দিকে তাকাই, তাড়াতাড়ি সব কাজ শেষ করি। দূপুর ২টা বাজার অপেক্ষায় থাকি।।ডাইনিংয়ে যেতে হবে।এই কাজটা বিরক্তিকর লাগলেও যেতে হবে যদি খাওয়ার ইচ্ছে থাকে। আমি অধিকাংশ সময় খাবার রুমে নিয়ে আসি।তারপর খাই।বিকাল হলে টিউশন যেতে হয়, যাওয়ার সময় দেখা হয় মুদি দোকানদারের সাথে যাকে হলের সব মেয়েরা দাদু বলে ডাকে, দাদুকে সালাম দেওয়া আমার অভ্যাসে পরিনত হয়েছে।এই মানুষটা যে কত উপকারী সেটা অন্তত আমি জানি।আর সবজি মামা আমাকে কাঠাঁলি নামে ডাকে ।মানুষ মায়া করে টুকটুকি, টুনটুনি ডাকতে শুনেছি।তবে এই নামটা কিছুটা অন্যরকম শুনতেও লাগে অসাধারণ।
অনেকদিন হয়ে গেলো এই চিত্রটা পাল্টে গেছে।সম্পূর্ণ গৃহবন্দী হয়ে আছি অন্যদের মত করে ।এদের কাউকে দেখি না।জানিনা তারা কেমন আছে।তার ওপর এত বড় দুঃসময় চলছে।
এই করোনাও হয়তো চলে যাবে অথবা অন্যান্য অসুখের মত আমরা এর সঙ্গে থাকতে অভ্যস্ত হয়ে যাব তবুও সেই আগের দিন কি আসবে?প্রশ্নটা মাথায় ঘুরাফেরা করে।
অবসরে মনে হয়,
হে নিরবতা
অলীক সুষমা মাখানো একাকী বিষাদ
রেখে গেছ আলপথে
কুয়াশার চাদর সরিয়ে লিখে যাও ….
বিস্তৃতির পাতায়….
বর্ণের সতেজ পদচারণা
সাথে
আগামীর নব ঠিকানা।

বাংলাদেশ সময়: ১০:১৮:২৩   ৫৮৪ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

বিনোদন’র আরও খবর


১৬ ব্যান্ডের সবচেয়ে বড় কনসার্ট আজ আর্মি স্টেডিয়ামে
এবার হিন্দি সিনেমার নায়িকা বাংলাদেশের জয়া আহসান
আজ আন্তর্জাতিক পুরুষ দিবস, —”পুরুষ ও ছেলেদের সাহায্য করো”
শুভ জন্মদিন সুরের পাখী রুনা লায়লা
শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি!
রক্তাক্ত অমিতাভ বচ্চন হাসপাতালে
চঞ্চল,মেহজাবীন, তিশা, ফারিণ,পলাশ, শাহনাজ খুশি -সবাই গেলেন আমেরিকায়
দুই না তিন পুত্র সন্তানের বাবা শাকিব খান! সূত্রঃ জনকন্ঠ
শেখ হাসিনা বাংলাদেশে নারী ক্ষমতায়নের অগ্রদূত : স্পিকার ; ১০০০ নারী উদ্যোক্তা’র মধ্যে ৫ কোটি টাকার অনুদান প্রদান
বুবলীর সন্তানের বাবা শাকিব খান, বয়স আড়াই বছর

আর্কাইভ