মানসম্মত রাস্তার অভাবে ভুগছে কাপাসিয়ার বারিষাব ইউনিয়নের লোকজন,সংস্কারের দাবি এলাকাবাসীর

Home Page » বিবিধ » মানসম্মত রাস্তার অভাবে ভুগছে কাপাসিয়ার বারিষাব ইউনিয়নের লোকজন,সংস্কারের দাবি এলাকাবাসীর
রবিবার, ২৮ জুন ২০২০



 এলাকাবাসীর উদ্যোগে রাস্তা মেরামতের ক্ষুদ্র প্রয়াস

 উবায়েদ প্রতিবেদক বঙ্গনিউজঃ

সারাদেশে যখন উন্নয়নের মহাসড়কে ধাবিত হচ্ছে, তখনই দেশবাসীর একটাই প্রশ্ন,উন্নয়ন কি সুষম হচ্ছে নাকি বিষম হচ্ছে।সরেজমিনে জানা গেছে যে,গাজিপুর জেলার কাপাসিয়া থানার বারিষাব ইউনিয়নের সিংগুয়া গ্রামের লোকজন উন্নয়নের ছোঁয়া থেকে বঞ্চিত হচ্ছে।মানসম্মত পাকা রাস্তার অভাবে ভুগছে এলাকাবাসী।যার ফলে অর্থনৈতিক, সামাজিক ও মানসম্মত শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে এলাকাবাসী। জানা গেছে,কাপাসিয়া উপজেলার বারিষাব ইউনিয়নের সিংগুয়া বাজার থেকে শুরু করে নামা বারিষাব চৌরাস্তা হয়ে চন্দেরপুল হয়ে দুলাল মার্কেট হয়ে চেংনার ভিতর দিয়ে বেগুনি বাজার পর্যন্ত প্রায় ৭ কিলোমিটার কাঁচা রাস্তা বর্ষার সময় চলাচলের অনুপযোগী হয়ে পরে।এলাকাবাসীর সহযোগীতায় নিজেদের অর্থ ও শ্রমদিয়ে সড়কটি মেরামত করে যুবকরা।এলাকাবাসীর ২০ জনের “বারিষাব (বানারকান্দি) যুবক সংঘ”নামে একটা ক্লাবও আছে। সেই ক্লাবের সদস্যরা স্বেচ্ছা শ্রমে রাস্তাটা ঠিক করে।কিন্তু এলাকাবাসী পক্ষে সম্পূর্ন রাস্তা মেরামত করা প্রায়ই অসম্ভব এবং প্রচুর অর্থের প্রয়োজন। বর্ষার সময় এই রাস্তার অবস্থা খুব ভয়ানক-পা রাখার মত অবস্থা নেই। এইরাস্তা দিয়ে প্রায় ২০ টা গ্রামের ৪-৫ হাজার মানুষ প্রতি দিন যাতায়াত করে।

কাঁচা এই রাস্তাটি বৃষ্টিপাতের কারণে বড় বড় গর্তের সৃষ্টি হয়ে কাঁদা মাটিতে একাকার হয়ে যায়। ঘন বর্ষার সময় জল কাঁদায় অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে যায়।

রাস্তার ভয়াবহ অবস্থা

এলাকাবাসীর মতে, ইউনিয়নের চেয়ারম্যান, মেম্বার গত ১৫-২০ বছরে এই ৭ কিলোমিটার কাঁচা রাস্তায় এক ডালি মাটিও পড়েনি । বর্ষাকালে এ রাস্তায় কর্দমাক্ততার কারণে হাঁটাও দায়। তবুও কর্দমাক্ত পিচ্ছিল এ রাস্তা দিয়েই প্রতিদিন এই এলাকার মানুষ ঝুঁকি নিয়েই যাতায়াত করছে।

রাস্তার করুণ অবস্থা

গোলাম সারোয়ার পলাশ নামে একজন কলেজ প্রভাষকের তত্বাবধানে প্রতি বছর এলাকার যুবকদের নিয়ে রাস্তাটি সংস্কার করেন জানিয়েছেন।

বর্ষা আসলে প্রতিবছরই এ রাস্তা দিয়ে চলাচল প্রায় বন্ধ হয়ে পড়ে। ফলে অত্র এলাকার চাষীরা উৎপাদিত ফসল বাজারজাতকরণ নিয়েও পড়েন বিপাকে।

আনসার আলি নামে একজন অবসর প্রাপ্ত স্কুল শিক্ষক জানান উনার ৭৫ বছরের জীবনে এ রাস্তার কোন উন্নয়ন দেখে নি।

এলাকার স্থায়ী বাসিন্দারা জানায় জনপ্রতিনিধি বদলায় কিন্তু বদলায় না আমাদের এলাকার দুর্ভোগের চিত্র। কেউ হঠাৎ অসুস্থ হয়ে পড়লে দ্রুত উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে চিকিৎসা সেবা দেয়া সম্ভব হয় না তাদের।

এলাকাবাসীর উদ্যোগে রাস্তা মেরামতের ক্ষুদ্র প্রয়াস

নরোত্তমপুর বহুমুখী উচ্চ বিদলয়ের সাবেক সহকারী প্রধানশিক্ষক আব্দুল আউয়াল বলেন, নির্বাচন এলেই জনপ্রতিনিধিরা এ রাস্তাটি পাকাকরণের প্রতিশ্রুতি দেন। কিন্তু নির্বাচনের পরে আর কেউ এর খোঁজ রাখেন না।

কাপাসিয়া উপজেলা প্রশাসনের নিকট এলাকাবাসীর প্রাণের দাবী, শত বছরের পুরোনো এই রাস্তাটি যেন চলাচলের উপযোগী করে দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২১:৩৯:২৩   ১২২৪ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

বিবিধ’র আরও খবর


ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ, সরানো নিয়ে প্রশ্ন
১৮ দিনে রেমিট্যান্স এসেছে ১০৫ কোটি ৯৯ লাখ ডলার: বাংলাদেশ ব্যাংক
দেখা হবে কতো দিনে: রাধাবল্লভ রায়
মধ্যনগর উপজেলা প্রশাসনের উদ্যোগে শেখ কামালের জন্মদিন পালন
দেশের ১৫ জেলায় ঝড়বৃষ্টির আভাস
প্রকাশিত সংবাদের প্রতিবাদ
ড. ইউনূসের মামলা বাতিল আবেদন শুনানি ১১ আগস্ট
সীমান্ত ভ্রমণের সাতটি দিন ও প্রাসঙ্গিক কিছু কথা ; পর্ব- ৩৪; স্বপন চক্রবর্তী
রোহিঙ্গা যুবক নুর বারেক আটক ,২০ লাখ টাকা উদ্ধার
ইসফাহান নেসফে জাহান

আর্কাইভ