তারা পাকিস্তানে এল, লাদেনকে হত্যা করল,শহীদ করল: ইমরান

Home Page » এক্সক্লুসিভ » তারা পাকিস্তানে এল, লাদেনকে হত্যা করল,শহীদ করল: ইমরান
শুক্রবার, ২৬ জুন ২০২০



সংগৃহীত ছবি-ইমরান খান

বঙ্গ-নিউজ: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ওয়াশিংটনের বিরুদ্ধে অভিযোগের তীর ছুড়ে বলেন, “আমরা তাদের সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে পাশে ছিলাম। অথচ তারা পাকিস্তানে এল, তাকে (লাদেন) হত্যা করল, শহীদ করল, (অভিযানের বিষয়ে) আমাদের কিছু জানাল না উল্টো এখন আমাদের নামেই অবমাননাকর কথা বলছে। এদিকে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে আমরা ৭০ হাজার মানুষ হারিয়েছে।“  পাকিস্তানের পার্লামেন্টে দেয়া এক বক্তৃতায় মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনকে ‘শহীদ’ অ্যাখ্যা দিয়েছেন।

বক্তৃতায় ইমরান আল-কায়েদার সাবেক প্রধানকে হত্যায় ওয়াশিংটনের অভিযান বিষয়ে ইসলামাবাদকে কিছু না জানানোর ঘটনায়ও ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বলে ডয়েচে ভেলের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

বাজেট অধিবেশনে দেয়া বক্তৃতায় ইমরান পূর্বসূরীদের সঙ্গে যুক্তরাষ্ট্রের ‘দহরম মহরমেরও’ তীব্র সমালোচনা করেছেন। তার সরকারই দুই দেশের সম্পর্ককে ‘পারস্পরিক শ্রদ্ধার’ জায়গায় ফিরিয়ে এনেছে বলেও দাবি করেন তিনি।

“যেভাবে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে আমরা যুক্তরাষ্ট্রকে সমর্থন দিয়েছি, তার বদলে আমাদেরকে অপমান করা হয়েছে। আফগানিস্তানে প্রতিটি ব্যর্থতার জন্য তারা আমাদের দায় দিয়েছে। আফগানিস্তানে জিততে না পারায় তারা এখন আমাদেরকে দোষী বলছে,” ।

২০১১ সালের মে মাসে যুক্তরাষ্ট্রের নেভি সিলের সদস্যরা পাকিস্তানের অ্যাবোটাবাদে চালানো আচমকা এক অভিযানে সেসময়ের আল-কায়েদা প্রধান লাদেনকে হত্যা করেন। অভিযানের ‘গোপনীয়তা রক্ষায়’ এ বিষয়ে ইসলামাবাদকে কিছুই জানানো হয়নি বলে পরে ওয়াশিংটনের দিক থেকে বলা হলেও, এ নিয়ে যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের মধ্যে টানাপোড়েন শুরু হয়।

ইসলামাবাদ সন্ত্রাসে মদদ দিচ্ছে- সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্রের এমন অভিযোগ দুই দেশের সামরিক ও কূটনৈতিক সম্পর্কে ফাটল ধরিয়েছে বলে বিশ্লেষকরা মনে করছেন।

অ্যাবোটাবাদের অভিযানের প্রকাশ্য সমালোচনা এবং লাদেনকে পাকিস্তানের প্রধানমন্ত্রীর ‘শহীদ’ অ্যাখ্যা দুই দেশের সম্পর্কের আরও অবনতি ঘটাবে বলেও অনুমান অনেকের। পার্লামেন্টে ইমরানের এই বক্তৃতার তীব্র সমালোচনা চলছে পাকিস্তানেও।

দেশটির বিরোধীদলীয় সাংসদ খাজা মোহাম্মদ আসিফ লাদেনকে ‘শহীদ’ অ্যাখ্যা দেয়ার বিরুদ্ধে একহাত নিয়ে বলেছেন, আল-কায়েদার এ সাবেক প্রধানই পাকিস্তানে সন্ত্রাসবাদ নিয়ে এসেছিলেন। আসিফ আরও বলেন “তিনি (লাদেন) আমাদের দেশকে ধ্বংস করে দিয়েছেন, অথচ প্রধানমন্ত্রী তাকেই “শহীদ” বলছেন,।

ইমরানের বক্তৃতার সমালোচনা করে পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো জারদারি বলেছেন, “লাদেনকে শহীদ অ্যাখ্যা দিয়ে প্রধানমন্ত্রী তার নিজের সহিংস সন্ত্রাসবাদের তোষণের ইতিহাসকেই তুলে ধরেছেন।”

বাংলাদেশ সময়: ১৯:৩৬:৪৮   ৫৯০ বার পঠিত   #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


এস এস সি পাশের হার কমছে বেড়েছে জিপিএ-৫
শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি!
শক্তিশালী প্রসেসরে নতুন স্মার্টফোন বাজারে আনছে মটোরোলা
ভারত ৩৬টি স্যাটেলাইট স্থাপন করল একসঙ্গে !!
স্বামী-স্ত্রী পরিচয়ে বসবাস, পরে কথিত স্বামীকে কুপিয়ে হত্যা
সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরণে পদযাত্রা
রাশিয়ার নৌবাহিনীতে যুক্ত হয়েছে বিশ্বের দীর্ঘতম সাবমেরিন!
টিকিট দুর্নীতির প্রতিবাদে রনি, সহজ ডটকমকে ২ লাখ টাকা জরিমানা
ট্রাকচাপায় মেয়েসহ তারা তিনজন নিহত; রাস্তায় গর্ভস্থ শিশু ভুমিষ্ঠ
রোহিঙ্গা যুবক নুর বারেক আটক ,২০ লাখ টাকা উদ্ধার

আর্কাইভ