বিনামূল্যে ‘জয় বাংলা অক্সিজেন সেবা’

Home Page » প্রথমপাতা » বিনামূল্যে ‘জয় বাংলা অক্সিজেন সেবা’
শুক্রবার, ১৯ জুন ২০২০



 ---

প্রতিবেদক বঙ্গনিউজঃ

বৈশ্বিক মহামারী নোভেল করোনা ভাইরাসের সংক্রমণে পুরো বিশ্ব যখন বিপর্যস্ত তখন বাংলাদেশেও এর ভয়াবহতা ক্রমেই বেড়ে চলেছে। এমন পরিস্থিতিতে সামনে হয়তো আরও প্রকট হতে পারে এই মহামারীর প্রাদুর্ভাব। এই দুর্যোগকালীন সময় এক মহান সেবামূলক কাজ বিনামূল্যে অক্সিজেনসেবা চালু করতে যাচ্ছেন ডাকসু নেতা সাদ বিন কাদের চৌধুরী ও তার সহকর্মীরা। কাদের বলেন,আগামী ২৫জুন থেকে তাদের কার্যক্রম শুরু হবে।

সাদ বিন কাদের চৌধুরী ফেসবুক পোস্টের মাধ্যমে বলেন, ”আমরা জানি করোনা ভাইরাসে আক্রান্ত সব রোগীর ক্ষেত্রে হাসপাতালে চিকিৎসা নিতে হয় না। করোনা আক্রান্ত রোগীর এক পর্যায়ে শ্বাস-প্রশ্বাসে ব্যাপক সমস্যা হয়ে পড়ে আর এসময় কৃত্রিম উপায়ে শ্বাস-প্রশ্বাসের জন্য অক্সিজেন গ্রহণ গুরুত্বপূর্ণ হয়ে পড়ে। শুধু করোনা আক্রান্ত রোগী নয়, অন্যান্য রোগীর জন্যও অক্সিজনের প্রয়োজন হতে পারে। এমতাবস্থায় অক্সিজেন মজুত করা ও এর মূল্য বেশী হওয়ায় অনেকে তাৎক্ষণিকভাবে অক্সিজেন গ্রহণ নিশ্চিত করতে পারছে না। এই অবস্থা হতে উত্তরণের জন্য আমরা বিনামূল্যে “জয় বাংলা অক্সিজেন সেবা’র” উদ্যোগ হাতে নিয়েছি। আমাদের সকলের ঐকান্তিক প্রচেষ্টায় আমরা এই করোনাকাল অতিক্রম করে উঠবো।”
তিনি আরও জানান,
সেবাপ্রত্যাশী এবং সংশ্লিষ্ট সকলের স্বার্থ বিবেচনায় রেখে তারা একটি অক্সিজেন সিলিন্ডার ব্যবহার নীতিমালা প্রনয়ণ করেছেন।
★নীতিমালাগুলো নিম্নরূপঃ
১. আমাদের অক্সিজেন সেবা গ্রহন করার একমাত্র শর্ত হলো চিকিৎসকের ব্যবস্থাপত্র। চিকিৎসকের লিখিত পরামর্শ ব্যতীত আমরা অক্সিজেন সরবরাহ করব না। আর অক্সিজেন সিলিন্ডার নেওয়ার সময় বাহককে অবশ্যই তার জাতীয় পরিচয়পত্রের কপি নিয়ে আসতে হবে। অথবা পরিচয় পত্র সাথে রাখলেই হবে।

২. যেহেতু আমাদের সীমাবদ্ধতা রয়েছে সেহেতু আমরা কেবল জরুরী প্রয়োজনে দিতে চাই। আমরা সংকটে পরা মানুষের পাশে দাঁড়ানোর জন্য এই উদ্যোগ হাতে নেই। যেহেতু তাৎক্ষণিকভাবে অক্সিজেন সিলিন্ডার ব্যবস্থা করা সম্ভব হয় না, তাই প্রাথমিক সাপোর্টের জন্য আমরা এই উদ্যোগ গ্রহণ করি। অক্সিজেন প্রদান করার পর তাদের কাছে ১২ ঘন্টা থাকবে এবং এর মধ্যে নতুন কোথাও হতে সিলিন্ডার ব্যবস্থা করবার অনুরোধ থাকবে।

৩. অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের জন্য আমাদের কোনো ফি দিতে হবে না এবং কোন জামানতও জমা দিতে হবে না।

৪. আমরা সিলিন্ডার এবং সম্পূর্ণ সেট বুঝিয়ে দেবো। আমাদের উদ্যোগে শামিল স্বেচ্ছাসেবী ডাক্তাররা প্রয়োজনে সঠিকভাবে অক্সিজেন দেয়া এবং ফ্লো-নিয়ন্ত্রণ বিষয়ে পরামর্শ দিবেন কিন্তু ব্যবহারকারীদের ভূলের জন্য কোনো দুর্ঘটনা হলে সেজন্য আমাদের দায়ী করা যাবেনা, এই মর্মে একটি অঙ্গীকারনামা স্বাক্ষর করতে হবে। অথবা আপনি নিজস্ব ডাক্তারের পরামর্শ নিয়ে সেটি লাগাতে পারেন।

৫. প্রাথমিকভাবে সেবাটি কেবলমাত্র ঢাকার মধ্যে সীমাবদ্ধ থাকবে।

তিনি আশা প্রকাশ করে বলেন,

সবার সার্বিক সহযোগিতা নিয়ে এই কার্যক্রম আমরা চালিয়ে যেতে চাই। এই দুর্যোগে আমরা ভাই-বন্ধু হয়ে একে অপরের পাশে থাকবো। আমরা সবাই মিলে এই সংকট মোকাবেলা করব ইনশাল্লাহ।
সেবা গ্রহণ করার জন্য ওই পোস্টের মাধ্যমে যাদের সাথে যোগাযোগ করতে বলা হয়েছে,

১)সাদ বিন কাদের চৌধুরী
সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ।
স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক, ডাকসু

২)সবুর খান কলিন্স

উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ।

৩)রফিকুল ইসলাম সবুজ
যুগ্ম সাধারণ সম্পাদক
বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।
সদস্য, ডাকসু।

এছাড়াও,এই কাজে কেউ যদি স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে আগ্রহী হন তবে তাদের ০১৭৭৬৯০৪৯৯৩ হোয়াটসঅ্যাপ নাম্বারে যোগাযোগের অনুরোধ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১১:৫০:৫৮   ৯৯০ বার পঠিত   #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রথমপাতা’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ