ফরিদপুরে মসলা জাতীয় ফসলের উন্নত উৎপাদন কলাকৌশল শীর্ষক প্রশিক্ষণ ও চারা বিতরণ

Home Page » প্রথমপাতা » ফরিদপুরে মসলা জাতীয় ফসলের উন্নত উৎপাদন কলাকৌশল শীর্ষক প্রশিক্ষণ ও চারা বিতরণ
বুধবার, ১০ জুন ২০২০



মসলা জাতীয় ফসলের উন্নত উৎপাদন কলাকৌশল শীর্ষক প্রশিক্ষণ এবং পাতা পেয়াজের চারা বিতরণ অনুষ্ঠানে অতিথি ও প্রশিক্ষণার্থীবৃন্দ
জিল্লুর রহমান রাসেল, ফরিদপুর প্রতিনিধি:
 প্রাচীনকাল থেকেই গ্রাম-বাংলার মানুষের বিভিন্ন মসলা দিয়ে বাহারি খাবার তৈরি করে খাওয়ার অভ্যাস। এসব মসলা অধিকাংশ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে। পুষ্টি বিজ্ঞনীদের তথ্যমতে, একজন মানুষের প্রত্যহ খাবারের সাথে ৫৪.২৫ গ্রাম বিভিন্ন প্রকার মসলা প্রয়োজন হয়। এসব মসলা বাড়ির আঙ্গিনায় চাষ করেই পারিবারিক চাহিদা মিটানো যায়। কিন্তু এ মসলার অধিকাংশই বিদেশ থেকে আমদানি করে চাহিদা মিটাতে হয়।
উল্লেখিত সার্বিক বিষয় নিয়ে, বাংলাদেশে মসলা জাতীয় ফসলের গবেষণা জোরদারকরণ প্রকল্প এর অর্থায়নে, ফরিদপুর মসলা গবেষণা উপকেন্দ্র ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, ফরিদপুরের সহযোগিতায় বুধবার সকাল ১১ টায় ফরিদপুর মসলা গবেষণা উপকেন্দ্রের প্রশিক্ষণ হলে, ‘মসলা জাতীয় ফসলের উন্নত উৎপাদন কলাকৌশল শীর্ষক প্রশিক্ষণ এবং পাতা পেয়াজের চারা বিতরণ” অনুষ্ঠিত হয়। এ প্রশিক্ষণ কর্মশালায় জেলার সহকারী বৈজ্ঞানিক কর্মকর্তা, উপ সহকারী কৃষি কর্মকর্তা ও বিভিন্ন এনজিওর কৃষি বিষয়ক কর্মকর্তা সহ মোট ৫০ জন প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ গ্রহণ করেন।

আধুনিক পদ্ধতিতে গ্রীষ্মকালীন পেঁয়াজ ও বীজ উৎপাদন ছাড়াও রসুন, মরিচ, আদা, হলুদ, ধনিয়া, বিলাতি ধনিয়া, আলুবোখারা, দারুচিনি, তেজপাতা, কালোজিরা, মেথী, গোলমরিচ উৎপাদনের উন্নত কলাকৌশল সম্পর্কে প্রশিক্ষণার্থীদের অবহিত করার মধ্য দিয়ে ফরিদপুর অঞ্চলের কৃষদের মসলা চাষে আগ্রহী করে তোলাই প্রশিক্ষণের মুখ্য উদ্দেশ্য।

প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন, ফরিদপুর অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ ডঃ মোঃ রিফাতুল হোসাইন।

সভাপতির বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট বগুড়ার মসলা গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ মোঃ হামীম রেজা।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ প্রদান করেন ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ কার্তিক চন্দ্র চক্রবর্তী, ফরিদপুর মসলা গবেষণা উপকেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলাউদ্দীন খান।

অনুষ্ঠান সঞ্চালনা ও বৈজ্ঞানিক তথ্য উপাত্ত নিয়ে স্বাগত বক্তব্য রাখেন ফরিদপুর মসলা গবেষণা উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মুশফিকুর রহমান।

বাংলাদেশ সময়: ১৭:১৮:০৭   ৫৮৭ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রথমপাতা’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ