প্রতিশোধ নিতে হিজবুল্লাহ’র ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের পাল্টা আক্রমণ

Home Page » জাতীয় » প্রতিশোধ নিতে হিজবুল্লাহ’র ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের পাল্টা আক্রমণ
শুক্রবার, ১৩ মার্চ ২০২০



সংগৃহীত ছবি

বঙ্গ-নিউজ:  ইরাকের রাজধানী বাগদাদের উত্তরে তাজি মার্কিন সামরিক ঘাঁটিতে রকেট হামলার প্রতিশোধ নিতে ইরান সমর্থিত কাতাইব হিজবুল্লাহ’র অস্ত্র ঘাঁটিতে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার কাতাইব হিজবুল্লাহ’র কমপক্ষে পাঁচটি অস্ত্রের ঘাঁটিতে হামলা চালায় মার্কিন বাহিনী। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এমনটি জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

গত বুধবার ইরাকের মার্কিন সামরিক ঘাঁটিতে হামলায় তিনজন নিহত হওয়ার পর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দাবি করা হয় ইরান সমর্থিত কাতাইব হিজবুল্লাহ’ই এমন হামলা চালিয়েছে । হামলার বিষয়ে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার বলেন, আমাদের কোন জনগণের ওপর হামলা যুক্তরাষ্ট্র সহ্য করবে না। আমাদের সেনাবাহিনীকে রক্ষার জন্য আমরা যে কোন ব্যবস্থা নেবো।

এর আগে গত বছরের ২৭ ডিসেম্বর বাগদাদের মার্কিন দূতাবাসের কাছে রকেট হামলার ঘটনায় এক ইরাকি সেনা এবং একজন মার্কিন ঠিকাদার নিহত হন। হামলার জন্য ইরানের ঘনিষ্ঠ ইরাকি গোষ্ঠী কাতাইব হিজবুল্লাহকে দায়ী করে তাদের অবস্থানে পাল্টা হামলা চালায় যুক্তরাষ্ট্র। নিহত হয় গোষ্ঠীটির প্রায় ২৫ সেনা। এর কয়েক পর বাগদাদে বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের কুদস ফোর্সের জেনারেল কাসেম সোলাইমানি ও কাতাইব হিজবুল্লাহর সহপ্রতিষ্ঠাতা আবু মাহদি আল মুহান্দিসকে হত্যা করে যুক্তরাষ্ট্র। এর প্রতিশোধ নিতে গত ৮ জানুয়ারি ইরাকের ইরবিল ও আইন আল-আসাদে অবস্থিত দুই মার্কিন ঘাঁটিতে হামলা চালায় ইরান।তখন ইরান দাবি করে, ইরাকের দুটি মার্কিন ঘাঁটিতে হামলার ঘটনায় কমপক্ষে ৮০ মার্কিন সেনা নিহত হয়েছেন। এছাড়া ২০০ মার্কিন সেনা আহত হওয়ার কথা জানায় ইরান। তবে ইরানের এই দাবি প্রত্যাখাত করে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ সময়: ১০:২৫:১১   ৫৮১ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ