নারী কৃষকের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবিতে ঝিনাইদহে র‌্যালি ও আলোচনা সভা

Home Page » জাতীয় » নারী কৃষকের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবিতে ঝিনাইদহে র‌্যালি ও আলোচনা সভা
সোমবার, ৯ মার্চ ২০২০



র‍্যালী

ঝিনাইদহ প্রতিনিধিঃ :    রবিবার (০৮ মার্) আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে কৃষিতে নারী কৃষকের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবীতে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন করেছে উন্নয়ন ধারার সহযোগিতায় গড়ে উঠা স্বাধীন কৃষক সংগঠনের কৃষক-কৃষাণীগণ। গ্রামীন পর্যায়ে আন্তর্জাতিক নারী দিবসের তাৎপর্য তুলে ধরার লক্ষ্যে স্বাধীন কৃষক সংগঠন ও উন্নয়ন ধারার আয়োজনে ঝিনাইদহের শৈলকুপা, সদর ও মাগুরা সদর উপজেলার কৃষক-কৃষাণী, সুশীল সমাজ এবং উন্নয়ন সহযোগীদের সমন্বয়ে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।

র‌্যালিটি শহরের পায়রা চত্বর প্রদক্ষিণ শেষে উন্নয়ন ধারার হল রুমে আলোচনা সভায় মুজিব বর্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে নারীর ক্ষমতায়নে বঙ্গবন্ধুর অবদানকে বিশেষভাবে তুলে ধরা হয়। বাংলার নারীদের প্রতি সম্মান ও মর্যাদা প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশে প্রথম নারী সংগঠন জাতীয় মহিলা সংস্থার ভিত্তি রচনা করেন। বঙ্গবন্ধুর বিচক্ষণ ও দূরদৃষ্টিসম্পন্ন রাষ্ট্রভাবনায় পিছিয়ে পড়া নারীদের উন্নয়ন এবং তাদের ক্ষমতায়নের পথকে সুগম করা অনেক বেশি গুরুত্ব পায়।

কৃষি ও গ্রামীণ উন্নয়ন এবং খাদ্য নিরাপত্তা ও দারিদ্র দূরীকরণের ক্ষেত্রে গ্রামীণ নারীদের ভুমিকা অনস্বীকার্য। সেই দেশ তত বেশি উন্নত যে দেশের নারীরা যত বেশি সচেতন ও কর্মঠ। বর্তমানে বাংলাদেশেও পূর্বের তুলনায় অনেক বেশি পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। নারীদের অবদানকে স্বীকৃতি ও মর্যাদা দান এবং তাদের ভিতর আরও উদ্দীপনা সৃষ্টির লক্ষ্যে প্রতি বছর এ আন্তর্জাতিক নারী দিবস পালন করা হচ্ছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, গৃহশ্রম ও পারিবারিক কৃষি কাজের বিনিময়ে অর্থলাভ তো দূরের কথা পরিবার থেকে রাষ্ট্র পর্যন্ত কোথাও নারীর কাজের কোন স্বীকৃতি নেই। কারণ, কৃষক হিসেবে নারীরা আজও স্বীকৃত নয়। তাই রাষ্ট্রীয় নানা উদ্যোগ-আয়োজনে এখনো নারী কৃষকদের যথাযথ মূল্যায়ন নেই। সরকার বা নীতিনির্ধারকগণ জাতীয় অর্থনীতির সমৃদ্ধিতে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করলেও সেখানে নারী কৃষকের স্বার্থসংশ্লিষ্ট বিষয়সমূহ থাকছে উপেক্ষিত। নারী কৃষকের রাষ্ট্রীয় স্বীকৃতির ফলেই মিলবে ক্ষুধা ও দারিদ্র থেকে নিষ্কৃতি, বইবে সামষ্টিক উন্নয়নের জোয়ার।

সেমিনার

বাংলাদেশ সময়: ১৭:১১:০০   ৭০৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ