প্যানেল প্রত্যাশিদের প্রশ্নঃ জীবন কৃষ্ণের জবাব

Home Page » মুক্তমত » প্যানেল প্রত্যাশিদের প্রশ্নঃ জীবন কৃষ্ণের জবাব
বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারী ২০২০



---

 

 

 

 

গতকাল  “প্যানেল নিয়োগে যৌক্তিকতা নেই” শিরোনামে সময়ের অন্যতম বিশিষ্ট লেখক ও হাওরকবি জীবন কৃষ্ণ সরকারের একটি লেখা দেশের শীর্ষস্থানীয় জনপ্রিয় দৈনিক শিক্ষাবার্তা,বিডি জার্নাল,বঙ্গনিউজ,সাবাস বাংলাদেশ সহ  কয়েকটি অনলাইন পত্রিকায় প্রকাশিত হয়।লেখাটি প্রকাশের পরপরই প্যানেল প্রত্যাশী কিছু ফেইসবুকার বিভিন্ন বাজে মন্তব্য করতে দেখা যায়।যদিও ইতিবাচক মন্তব্য করেছেন ৮০ ভাগ কমেন্টারই। এসময় তারা প্যানেলের পক্ষে যুক্তি তুলে ধরে লেখকের দৃষ্টি আকর্ষণ করেন।বিষয়টি লেখকের নজরে এসেছে।তাদের কতিপয় প্রশ্নগুলোর জবাব লেখক নিজেই লিখে পাঠিয়েছেন আমাদের কাছে।আমাদের কাছে পাঠানো জবাবগুলো পাঠকদের জন্য  নিম্নে হুবহু  তুলে ধরা হলো।

 

১। প্রশ্নঃ প্রশ্ন ফাঁস করে মেধা তালিকায় স্থান পাওয়ার সময় লেখক কোথায় ছিলো? প্রশ্ন ফাঁসকারিরা মেধাবী হয় কি করে?

 

জবাবঃ আমি আপনার সাথে সম্পূর্ণ একমত প্রশ্ন ফাঁসকারিরা মেধাবী হতে পারেনা।তার আগে আপনি প্রমাণ দিন প্রশ্ন ফাঁস হয়েছে কোথায়? অধিদপ্তর কি মেনে নিয়েছে যে প্রশ্ন ফাঁস হয়েছে? নাকি কোন স্বীকৃত সংস্থা প্রমান করতে পেরেছে? এই দেশে নির্বাচনে পাস করলে সঠিক নির্বাচন হয় আর ফেইল করলে ভূঁয়া নির্বাচন হয়।তাই ফেইসবুকের পোষ্ট দেখে কি সত্য মিথ্যা মিথ্যা নিরুপণ সম্ভব ছিল? তাহলে আমি কিভাবে ঐ বিষয়টা নিয়ে লিখতে পারি?তাছাড়া কোন ছাত্র নকল করে খাতায় লিখেই যদি ফেলে তাহলে তার খাতার অবমূল্যানের কি সুযোগ থাকে? যেটা করতে পারেন কর্তৃপক্ষকে কাটগড়ায় দাঁড় করাতে পারেন পরবর্তীতে এমন ঘটনা পূনরাবৃত্তি থেকে বাঁচার জন্য।তাছাড়া  সবাইকে তো  ঢালাওভাবে প্রশ্ন ফাঁসকারি বলতে পারেননা।

 

২।প্রশ্নঃ আগে প্যানেল হয়েছে এখন হলে সমস্যা কোথায়?

 

জবাবঃ উত্তরটা আপনারাই দিয়ে দিয়েছেন।যেমন আপনারাই বলছেন বিগত চার বছর নিয়োগ না হওয়ায় আপনাদের বয়স শেষ হয়েছে।তাহলে আপনারাই বলুন আপনাদের কি সমস্যা হয়নি? নিজের স্বার্থটাকে বড় করে দেখার কারনে নবীনদের সমস্যাটা নজরে আসছেনা তাইতো? তাছাড়া আগের আর এখনের প্রেক্ষাপট ও তো আলাদা।আগে ভাইবা পাশ করিয়ে অপেক্ষমান তালিকায় রাখতো পরবর্তিতে সংকট মোকাবিলার জন্য।আর আপনাদেরকে তো ভাইবায় রাখেইনি তাহলে আপনারা আগের সাথে কিভাবে তাল মিলাতে পারেন?

 

৩।প্রশ্নঃ আগের নিয়োগ ৪ বছর বন্ধ ছিলো কেনো, এজন্যই তো আমাদের বয়স গিয়েছে।এখন নিয়োগ চাই?

 

জবাবঃ এই তথ্যটা ভুল।৪ বছর বন্ধ ছিল গত নিয়োগের আগেরটাতে। এই কথাটা গত নিয়োগের প্রার্থীরা বললে ঠিক আছে।আপনারা গত নিয়োগে নিজেকে কোয়ালিফাই করতে পারেননি কেন?তাছাড়া আমার উল্যেখিত কলামটি পুরোটা পড়ে থাকলে শেষের ভাগে দেখবেন লিখেছি যাদের বয়স শেষের পথে বা শেষ তাদের থেকে যাদের নম্বর ভালো রয়েছে, অধিদপ্তর চাইলে তাদেরকে একটি প্যানেল করে নিয়োগ দিতে পারে।তাই বলে ৩৭ হাজারেরই বয়স শেষ হয়ে গেছে এটা কি করে সম্ভব? মেধাবীদের পক্ষে আমরা সবাই,এতে বিভ্রান্তির কিছু নেই।

 

৪।প্রশ্নঃ মহিলা কোটায় ৬০% মহিলা নেয়নি কেন?

 

জবাবঃ এই উত্তরটা দেবে অধিদপ্তর আমি কেনো দেবো? তারপরো আমি বলবো অধিদপ্তর চাইলে প্রয়োজনীয় সংখ্যক মহিলা নিয়োগ দিতে পারেন।তাই বলে ৩৭০০০ই কি মহিলা ঐ প্যানেলে? তাই সবাইকে গনহারে নিয়োগ দিতে হবে কেনো?

 

৫।প্রশ্নঃ লেখক মনে হয় রিটেনে ফেল করেছে?তাই এসব লিখছে।

 

জবাবঃ বিএ পাশ করার পর যারা কোনটা রিটেন আর কোনটা বৃত্ত ভারাটের পাশ সেটার পার্থক্য বুঝেননা তাদের ব্যাপারে আমার কিছু বলার নেই।তবে আপনাদের অবগতির জন্য বলছি আমি কোন প্রাইমারি নিয়োগ প্রত্যাশিও নয় কিংবা কোনদিন প্রাইমারি নিয়োগে পরীক্ষাও দেইনি।দুনিয়াটাকে এক পাল্লায় মাপা আমাদের অনেকটা অভ্যাসে পরিনত হয়েছে।সবাইকে নিজের মতই মনে হয়, বাস্তবে সবাই সবার মত হয় কেহই অন্যের মত নয়।

 

৬।প্রশ্নঃ প্যানেল সিস্টেমটা খারাপ হলে ব্যাংকে প্যানেল থাকতো না।

 

জবাবঃ আপনি খোঁজ নিন ব্যাংকের প্যানেল সিস্টেমটা কেমন ওখানে ভাইবায় পাশ করাদের থেকে ব্যাংকের জরুরী প্রয়োজনে নিয়োগ দেন এতে কারো ওজর আপত্তি থাকেনা। আপনারা কি ভাইবায় উত্তীর্ণ? তাছাড়া ব্যাংকের কয়টা নিয়োগে প্যানেলের সবাইকে নিয়োগ দিয়েছে দেখান? ব্যাংকের প্যানেলে কয়জন থাকে আর আপনারা ৩৭০০০ জন।প্রেক্ষাপট কি এক? আবেগের বসে খেই হারিয়ে ফেলছেন মনে হলো।

 

৭।প্রশ্নঃ ৬৫০০০ শিক্ষক রিজার্ভ করতে হলে প্যানেল জরুরী নয় কি?

 

জবাবঃ আগে দেখান কোন  পত্রিকায় পেয়েছেন সরকার বলেছে ৬৫০০০ শিক্ষক রিজার্ভ দরকার।  এটা কি সেনা বাহিনীর চাকরি নাকি দেশের বিপদ মোকাবেলায়  রিজার্ভ রাখতে হবে?যদি রিজার্ভ রাখতেই হয় দেশে প্রতিবছর লক্ষ লক্ষ বেকার তৈরি হচ্ছে সেখান থেকে মেধাবীদের নিলে কি খুব বেশি অন্যায় হয়ে যায়?

 

৮।প্রশ্নঃ ভালো কাজ করলে মানুষ চুলকাবেই?

 

জবাবঃ হে ভাই আমি আপনার সাথে একমত।তবে দ্বিমত এখানেই যে আমি এই মুহুর্তে  আপনার মতো চাকরি প্রার্থী নই।যদি হতাম তাহলে সেটা আমার ক্ষেত্রে প্রতিফলিত হতো।

 

৯।প্রশ্নঃ বর্তমান সরকারের পক্ষে প্যানেল নিয়োগ সম্ভব তাহলে আপনার সমস্যা কোথায়?

 

জবাবঃ কোথায় আমি বলেছি প্যানেল নিয়োগ দেয়া যাবেইনা,প্যানেল হলে আমার সমস্যা হবে? সরকার যদি মনে করেন প্যানেল করে নিয়োগ দিলে সমস্যা হবেনা তাহলে দিতে পারে, আমার এখানে আপত্তি থাকবে কেনো।? আমি তো কেবল একটা তুলনামূলক আলোচনা এনেছি।আপনিও আপনার মতামত পেশ করতে পারেন।এটাই তো স্বাধীন রাষ্ট্রের সুবিধা।

 

 

১০।প্রশ্নঃ আপনি একজন লেখক,এই মুহুর্তে আপনি দেশের অন্য হাজারো সমস্যা রয়েছে এগুলো নিয়ে লিখতে পারলেননা?

 

জবাবঃ ধন্যবাদ আপনার এই প্রশ্নটির জন্য।সত্যি কথা বলতে দেশে এতো এতো সমস্যা যে একজন লোক চাইলেও সব বিষয়ে লিখতে পারবেনা।আমিও পারছিনা।তবে লেখকরা সাধারনত যে বিষয়টা বেশি আলোচিত হয় সেটা নিয়েই লিখেন।আর বলার অপেক্ষা রাখেনা বর্তমানে সবচেয়ে আলোচিত ইস্যু হচ্ছে প্রাথমিকের নিয়োগ।তাই এই বিষয়টি নিয়ে লিখেছি সেটা অপরাধ হয়ে গেলো।তাছাড়া লেখকরা ভোক্তভোগিদের থেকে উৎসাহ পেয়েও লিখে থাকেন।একবার নতুন পাশ করা চাকরি প্রার্থীদের কথাগুলো শুনুন তহলেই বুঝতে পারবেন আপনাতের প্যানেল সমাচার তাদের কাছে কেমন লাগে? শুধু আক্ষেপটাও তো আমাকে শুনতে হয়। তাছাড়া আপনাদের সমস্যাটাও আমার কাছে তুলে ধরতে পারেন।সম্ভব হলে সেটাও তুলে ধরবো।তাই বলে এর জন্য আমাকে কাটগড়ায় দাঁড়াতে হবে?এটা কি ধরনের মানসিকতা?

 

 

১০। প্রশ্নঃ লেখক মনে হয় নতুন তাই মার্কেট পাওয়ার জন্য,লাইক কমেন্ট পাওয়ার জন্য প্রাথমিক নিয়ে লিখছে।

 

জবাবঃ লেখক নতুন না পুরাতন সেটা লেখার ধাঁচ দেখলেই বুঝা যায়।আর সেটা বুঝতে পারে অন্য একজন লেখক, আপনি নন।তারপরো আপনার সম্মখ ধারনার জন্য বলছি দেশ সেরা শিক্ষাবার্তা,বিডি জার্নাল, বঙ্গনিউজ এই দৈনিকগুলোতে একটা লেখা প্রকাশ করতে কি পরিমান খড়কাটি লাগে তা ঐ সব মিডিয়াদের সাথে কথা বলুন,কত বছর লিখে, কতগুলো লেখা দিলে কয়টা লেখা ছাপে তা মিডিয়ায় যোগাযোগ করুন।তাহলে কিঞ্চিত বুঝতে পারবেন।আরো বুঝতে পারবেন আমার প্রোফাইলটা ঘুরে আসুন এবং “Published Coloumn by Jiban Krishna” নামে আমার ভেরিফায়েড পেইজটি ভিজিট করে আসুন এবং দেখুন সেখানে কি শুধু প্রাথমিকের কলামই নাকি ৪ বছর আগের অন্য কলাম ও আছে।তালেই বুঝতে পারবেন লেখক নতুন না পুরাতন।প্লিজ নিজের পাশাপাশি অন্যদের জানতে অভ্যস্থ হোন।

 

 

১১। ৫৫ লাখ থেকে ৫৫ হাজারে এসেছি আমরা কি মেধাবী নই?

 

জবাবঃ প্রাথমিকে ২৪ লাখ পরীক্ষার্থীকে আপনি ৫৫ লাখ বলছেন আ পনিই বুঝুন আপনি কেমন মেধাবী? তাছাড়া আমি কি কোথাও আপনাকে মেধাবী নন বলেছি? তবে হে আপনি অবশ্যই উত্তীর্ণ ১৮ হাজারের চাইতে কম মেধাবী।না হলে তো আজ প্যানেলের জন্য আপনার গলা ফাঁটানো লাগতোনা।আর ভুলে যাবেন না আপনাদের নিয়োগটাতে মেয়েদের যোগ্যতা ইন্টারমিডিয়েট পর্যন্ত  ছিল।তাছাড়া এবারের নিয়োগ পরীক্ষায় একই বাবার সন্তানদের পাশাপাশি বসার সুযোগ দেয়া হয়েছে।তাহলে আপনি কি করে নিশ্চিত হলেন ৩৭ হাজার সবাই আপনার মতো মেধাবী? সকলের যোগ্যতা স্নাতক হলে হয়তো আপনার প্রশ্নটার উত্তরটা ভিন্ন ভাবে যেতো।তাই কোনক্রমেই আপনার যুক্তি শতভাগ নিতে পারছিনা ভাই।

 

প্রিয় বন্ধুগণ, আমার উপরের জবাবগুলো কারো প্রতি বিদ্বেষ নিয়ে লিখিনি।শুধুমাত্র ভুল বুঝাবুঝির অবসানের জন্য লিখেছি।আমার আগের কলামটি লিখেছিলাম নিরীহ সরলপ্রাণ বেকারের জন্য যাতে রিটকারিদের খপ্পরে না পরে অর্থ অপচয় থেকে বাঁচতে পারে তারা, দুঃখজনক হলো আপনারা ভুল বুঝেছেন,লেখাটির মর্মার্থ বুঝতে ব্যর্থ হয়েছেন। রিট সবসময়ই ক্ষতিকর ছিল।হয়তো রিটকারি গুটি কয়েকের অনেক সময় সুবিধে হয়েছে কিন্তু বৃহত্তর  ক্ষতি হয়েছে দেশ ও জাতির।মানুষ মাত্রই ভুল।আমার ও তো সাময়িক চিন্তনে ভুল হতেই পারে। আপনারা যদি রিটে অংশ না নিয়ে শান্তিপূর্ণ ভাবে দাবি তুলে ধরেন এবং আপনাদের পজেটিভ দিকগুলো আমাকে যথাসময়ে অবগত করতে পারেন তাহলে আমি আপনাদের বিষয়গুলোও তো তুলে ধরতে পারি! আমি একজন লেখক।আমি কারো পক্ষে নই।কিন্তু আপনারাই তো আমাকে পক্ষে মনে করছেন।এটা ঠিক নয়।রবীন্দ্রনাথ বলেছিলেন সন্দেহ করতে নেই।সন্দেহ করা পাপ।তাই না বুঝে কাউকে সন্দেহ করা ঠিক নয়। ওকে সমস্যা নেই,আমাকে যদি আপনারা বিভিন্ন মন্তব্যের মাধ্যমে বাধ্য না করেন তাহলে আমি প্যানেল নিয়ে আর লিখলামনা,আপনারা ভালো থাকুন।আপনারা খুশি হলেই আমি খুশি।কিছু কিছু ফেইসবুক ইউজার বাজে মন্তব্য করছেন লিংকে গিয়ে। সেটা আমার চাইতে আপনার আসল পরিচয়কেই রিপ্রেজেন্ট করছে বেশি।শিক্ষক হতে চাচ্ছেন অথচ আপনাদের মুখের ভাষা এমন, বুঝাই যাচ্ছে আপনারা কতটুক যোগ্য শিক্ষকতার জন্য,বাচ্ছাদেরকে আপনারা ভালোই শেখাতে পারবেন,জাতি সেই অপেক্ষায় ধৈর্যচ্যুত! বাংলায় সেই প্রবাদটি নিশ্চই পড়েছেন?“……….. কামড় দিয়েছে পায়,………মানুষের শোভা পায়?”তাই আমি আপনাদের ব্যাপারে কিছু বলতে ইচ্ছুক নই।

 

People say “If you are right, Every things seems to be right,But if you are wrong,Every things/man seems to be wrong” Just thinking developement.

 

তাই আপনাদের চর্চা করে দুকদম লিখে কালি ও সময় কোনটিই অপচয় করতে আমি আর চাচ্ছিনা।শেষবেলা রবি ঠাকুরের সেই উক্তিটিই বলবো “ নিন্দুকেরে ভাসি আমি সবার চেয়ে ভালো,যুগজনমের বন্ধু….,বিনামূল্যে ময়লা ধূয়ে করে পরিস্কার,বিশ্বমাঝে এমন বন্ধু মিলবে কোথায় আর?” তাই এই বন্ধুদের জন্য রইলো অশেষ ভালোবাসা। পরিশেষে, লেখার জবাব লেখা দিয়ে দিতে হয় বাজে মন্তব্যে নয় এইটুকু বোধশক্তি যাদের নেই তাদের জন্য মহান স্রষ্টার দরবারে করুণা ভিক্ষা করে আমার লেখাটি শেষ করছি।শুভকামনা সকল চাকরিপ্রার্থীর জন্য।

 

জবাবেঃ

 

জীবন কৃষ্ণ সরকার

কবি ও প্রাবন্ধিক

সভাপতি হাওর সাহিত্য উন্নয়ন সংস্থা (হাসুস) বাংলাদেশ।

 

 

বাংলাদেশ সময়: ০:৫৪:০৩   ১৩৪২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

মুক্তমত’র আরও খবর


পাণ্ডুলিপি প্রকাশনের বাইশটি বছর : সোনালি অভিযাত্রায় স্বর্ণালি পালক মোঃ আব্দুল মুনিম জাহেদী (ক্যারল)
দেশ ছাড়ছেন, তবু রাশিয়ানরা সেনাবাহিনীতে যোগ দিচ্ছে না ?
স্বামীজীর শিকাগো গমন - দুর্গম ও নাটকীয় এক অভিযাত্রা: শেষ পর্ব- স্বপন কুমার চক্রবর্তী
স্বামীজীর শিকাগো গমন - দুর্গম ও নাটকীয় এক অভিযাত্রা: পর্ব-২: স্বপন চক্রবর্তী
স্বামীজীর শিকাগো গমন - দুর্গম ও নাটকীয় এক অভিযাত্রা -স্বপন চক্রবর্তী
১৫ হাজার রুশ সেনার মৃত্যু: উইলিয়াম বার্নস
প্রধানমন্ত্রী পুত্র-কন্যা সহ সেতু পারি দিয়ে গোপালগঞ্জ গেলেন
ঐতিহাসিক ৬ দফা ছিল বাঙালির মুক্তির সনদ: প্রধানমন্ত্রী
শনিবার দেশে আনা হচ্ছে আব্দুল গাফফার চৌধুরীর লাশ
জাতীয় কবি কাজী নজরুলের ১২৩তম জন্মবার্ষিকী

আর্কাইভ