মধ্যনগরে সরস্বতী প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা

Home Page » সংবাদ শিরোনাম » মধ্যনগরে সরস্বতী প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা
রবিবার, ২৬ জানুয়ারী ২০২০



---স্টাফ রিপোর্টারঃঃমাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে বেদ-বেদান্ত-বেদাঙ্গ আর বিদ্যাস্থানে বিল্ব পত্র দিয়ে  আবাহন করা হয় দেবী সরস্বতীর। মাঘ মাসের এ তিথিতে বিদ্যা, জ্ঞান ও সংগীতের দেবী সরস্বতীর আরাধনা করেন সনাতন ধর্মাবলম্বীরা। সুনামগঞ্জের মধ্যনগরে  পাড়া-মহল্লা,বাসা বাড়ি জুড়ে চলছে সাজ-সজ্জ্বা, গেট-প্যান্ডেল নির্মাণসহ ব্যাপক প্রস্তুতি। নানা রঙ-পোশাক অলঙ্কারে দারুণভাবে সাজিয়ে শেষ মুহূর্তের রং তুলির আঁচড়ে দেবীর প্রতিমা তৈরি করছেন শিল্পীরা।


দীর্ঘ এক বছর চাতক-প্রতীক্ষার পর  দেশজুড়ে আগামী (৩০ জানুয়ারি,বৃহস্পতিবার)  সরস্বতী পূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে । সরস্বতী পুজো মানেই শুধু রোদ-রঙা হলুদ শাড়ি নয় কেবল, অনেকে কিশোরীর জন্য প্রথম শাড়ি পড়ে শিহরিত হওয়ারও দিন। সারাদিন বই না ছোঁয়া, মণ্ডপ পরিভ্রমণ, অঞ্জলী নেয়া, উপোস রাখা ইত্যাদি।



দিন যতই ঘনিয়ে আসছে ততই ব্যস্ততা বাড়ছে মৃৎ শিল্পীদের। নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতিমা তৈরির কাছ শেষ করতে হবে। যেন দম ফেলারও ফুসরত নেই। সরেজমিননে ঘুরে দেখা গেল মধ্যনগরের পাল পাড়ার মৃত শিল্পীরা প্রতিমা তৈরিতে শেষ মূহুর্তের ব্যস্ততম সময় পার করছেন।

মধ্যনগর পাল পাড়ার প্রতিমা শিল্পী বানী পাল (৪৫)বলেন, “এখন চলছে শেষ মুহূর্তের কাজ। কিছু প্রতিমার কাজ শেষ করে মন্দিরে পাঠানো হয়েছে। এখানে প্রায় ৫০ টা প্রতিমা বানানো হয়েছে। সর্বনিম্ন ১,০০০ টাকা থেকে সর্বোচ্চ ৫,০০০ হাজার টাকা দামের প্রতিমার এখানে বিক্রি হচ্ছে।”


আরেক প্রতিমা শিল্পী অনিতা পাল(৩৮) বলেন, প্রতিবছরের মতো এবারও মহাসমারোহে সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। এই এলাকার সকল পূজার প্রতিমা এখানেই বানানো হয়। সারা বছর আমরা বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের প্রতিমা তৈরি করে থাকি। যেমন দূর্গা,কালী, বিশ্বকর্মা,গঙ্গা,মনসা ইত্যাদি।আমাদের আদি পুরুষেরা এই কাজের সাথে সম্পৃক্ত ছিল।তাই তাদের শেখানো পেশায় আমাদের সংসার চালাই।


এদিকে মধ্যনগর বাজারে  সরস্বতী প্রতিমা, ফলমূলের পাশাপাশি দেবী সাজানোর মালা, পূজার ফুল, বেলপাতা, আমের মুকুল, কলাপাতাসহ পূজার প্রয়োজনীয় নানান রকম সামগ্রীর পসরা নিয়ে ব্যবসায়ীরা হাজির হয়েছেন।

মধ্যনগর থানা পুজা উদযাপন কমিটির সাধারন সম্পাদক বিদ্যুৎ কান্তি সরকার বলেন, দুর্গা পুজার পরেই সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় পুজা হলো সরস্বতী পূজা। বিদ্যা,জ্ঞান ও সংগীতের আরাধনার দেবী সরস্বতী। বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, বাসা বাড়ি ও পাড়া মহল্লায় অত্যন্ত আনন্দের সাথে আমরা এই উৎসব পালন করি।এই পুজায় হিন্দু-মুসলমানের উপস্তিতিতে অসাম্প্রদায়িক চেতনার    বন্ধন আর দৃঢ় হবে।

বাংলাদেশ সময়: ১৬:৫৫:৪১   ৫৫০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

সংবাদ শিরোনাম’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ