বঙ্গবন্ধু মেডিকেলে বিনামূল্যে পরামর্শ পাবেন ডায়াবেটিক রোগীরা

Home Page » প্রথমপাতা » বঙ্গবন্ধু মেডিকেলে বিনামূল্যে পরামর্শ পাবেন ডায়াবেটিক রোগীরা
শনিবার, ১২ অক্টোবর ২০১৯



 ফাইল ছবি

বঙ্গ-নিউজঃ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ডায়াবেটিক রোগীদের বিনামূল্যে এ রোগ সংক্রান্ত চিকিৎসা পরামর্শ দেওয়া হবে।

প্রাথমিকভাবে সপ্তাহের প্রতি শনিবার ১২টা থেকে ১টা পর্যন্ত এই কার্যক্রম চলবে। আগামীতে সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ছাড়া প্রতিদিন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এই সেবা দেওয়া হবে।

শনিবার প্রতিষ্ঠানের বহির্বিভাগ ভবন-১ এর ৫ম তলায় ৫০৯ নম্বর কক্ষে ডায়াবেটিক রোগী ও তাদের পরিবারের সদস্যদের জন্য শিক্ষা কার্যক্রম ‘ডায়াবেটিক প্যাশেন্ট এডুকেশন’ এর উদ্বোধনকালে এ তথ্য জানানো হয়। খবর বাসসের

ডায়াবেটিস ও হরমোন বিভাগের (এন্ডোক্রাইনোলজি বিভাগ) উদ্যোগে আয়োজিত এই কার্যক্রমের উদ্বোধন করেন বিএসএমএমইউয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

উপাচার্য বলেন, ডায়াবেটিসের যথাযথ নিয়ন্ত্রণ করতে ও দীর্ঘস্থায়ী ঝুঁকি কমাতে ডায়াবেটিস রোগীদের প্রয়োজনীয় শিক্ষা অবশ্যই দিতে হবে। যাদের এখনও ডায়াবেটিস হয়নি তাদেরকে প্রয়োজনীয় শিক্ষাদান, সঠিক ও আদর্শিক জীবনযাপনে উদ্বদ্ধু করতে পারলে টাইপ ২ ডায়াবেটিস থেকে ৮০ শতাংশ মানুষকেই রক্ষা করা সম্ভব।

তিনি আরও বলেন, জনগণের কাছ থেকে স্বাস্থ্যসেবার বিষয়ে কোনো ধরনের ট্যাক্স না নিয়েই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বাংলাদেশের স্বাস্থ্যসেবাকে একটি মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছেন। বিশাল সংখ্যক রোগীর যথাযথ চিকিৎসা সেবা নিশ্চিত করা শুধুমাত্র সরকারের একার পক্ষে কিছুতেই সম্ভব নয়, এজন্য জনগণকে আরো সচেতন হয়ে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মোহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, দেশে ডায়াবেটিক রোগীর সংখ্যা প্রায় ১ কোটি। অধিক ঝুঁকির মধ্যে রয়েছে আরো ১ কোটি। গর্ভবর্তী মায়েদের প্রতি চারজনে একজনই ডায়াবেটিক রোগী।

বাংলাদেশ সময়: ১৬:৫৮:২২   ৪৭৮ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রথমপাতা’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ