কিশোর অপরাধী বাড়ছে

Home Page » প্রথমপাতা » কিশোর অপরাধী বাড়ছে
শুক্রবার, ৪ অক্টোবর ২০১৯



ফাইল ছবি

বঙ্গ-নিউজঃ দেশ ও জাতির জন্য এক ভয়াবহ অভিশাপ হয়ে দেখা দিয়েছে মাদকাসক্তি। রাজধানী ছাড়িয়ে দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িছে পড়ছে মাদকদ্রব্য। তরুণ বয়সীদের পাশাপাশি উঠতি বয়সের কিশোররাও মাদকে আসক্ত হচ্ছে। মাদকের টাকা জোগাড় করতে নানা ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত হচ্ছে তারা। গতকাল কালের কণ্ঠে প্রকাশিত এক খবরে বলা হয়েছে, ময়মনসিংহ শহরে পুলিশের নানামুখী তৎপরতার পরও চুরি-ছিনতাই প্রত্যাশিতভাবে কমছে না। মাদকাসক্ত কিশোর-যুবকরা এ ধরনের অপকর্মে জড়িয়ে পড়ায় পরিস্থিতি জটিল হয়েছে বলে মনে করছেন সেখানকার আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা। তাঁদের মতে, অতীতে শহরে চিহ্নিত চোর বা ছিনতাইকারীচক্র ছিল, যার কারণে সহজেই দুষ্কৃতকারীকে চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া যেত। এখন নেশার টাকা জোগাড় করতে গিয়ে চুরি-ছিনতাই করছে মধ্যবিত্ত-উচ্চবিত্ত ঘরের সন্তানরাও। বিচ্ছিন্নভাবে এমন অপরাধ সংঘটিত হওয়ায় অপরাধী চিহ্নিত করা বেশ কঠিন হয়ে পড়েছে।

মাদকাসক্তির কারণ বিশ্লেষণ করলে সমাজ সম্পৃক্ত বেশ কিছু কারণও উঠে আসবে। দেখা যাবে সমাজ অনেক সময় কিশোর-যুবকদের মাদকের দিকে ঠেলে দিচ্ছে। একটা সময় ছিল যখন ছেলে-মেয়েরা স্কুল-কলেজ থেকে ফিরে বিকেলবেলায় উন্মুক্ত মাঠে খেলাধুলা করত। সেই দৃশ্য এখন খুঁজে পাওয়া যাবে না। অন্যদিকে ভেঙে পড়েছে সামাজিক, সাংস্কৃতিক ও ঐতিহ্যগত ভ্রাতৃত্ববোধ। যৌথ পরিবারও খুঁজে পাওয়া দুষ্কর। ফলে পারিবারিক মৌলিক শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে শিশুরা। আধুনিক যান্ত্রিক সমাজে খেলার মাঠ না থাকায় শারীরিক ও মানসিক বিকাশ থেকে বঞ্চিত হয়ে হীনম্মন্যতা ও একাকিত্বে ভোগে শিশুরা। একসময় খারাপ সঙ্গী এবং মাদকে জড়িয়ে পড়ছে উঠতি বয়সী ছেলে-মেয়েরা। আর এই মাদকের টাকা জোগান দিতে গিয়ে কিশোর বয়সীরা অপরাধের দিকে জড়িয়ে পড়ছে। ইয়াবা, ফেনসিডিলসহ নানা ক্ষতিকর মাদকে আসক্ত হয়ে সুস্থ জীবন থেকে দূরে সরে যাচ্ছে তারা।

এ অবস্থা থেকে বেরিয়ে আসতে হলে সবার আগে দরকার কঠোর রাজনৈতিক সিদ্ধান্ত। কারণ অনেক ক্ষেত্রেই যে মাদক কারবারের পেছনে রাজনৈতিক সংশ্লিষ্টতা থাকে। রাজনৈতিক পৃষ্ঠপোষকতা বন্ধ না হলে পরিস্থিতির কতটা উন্নতি হবে সেটি নিয়ে সংশয় কিন্তু থেকেই যাবে। কাজেই মাদকের বিরুদ্ধে অভিযান জোরদার করার কোনো বিকল্প নেই। একই সঙ্গে পরিবার ও সমাজকেও সোচ্চার হয়ে ব্যবস্থা নিতে হবে।

বাংলাদেশ সময়: ১৪:৩০:০৬   ৪৩৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রথমপাতা’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ