নিউইয়র্কে জ্যামাইকাবাসীর উদ্যোগে শোক দিবস পালিত

Home Page » সারাদেশ » নিউইয়র্কে জ্যামাইকাবাসীর উদ্যোগে শোক দিবস পালিত
বুধবার, ২১ আগস্ট ২০১৯



---স্টাফ রিপোর্টারঃনিউইয়র্কের জ্যামাইকা হচ্ছে সবচেয়ে বেশি বাঙ্গালী জনবহুল অধুষ্যিত এলাকা । এ এলাকার এক দল মুজিব প্রেমীদের নিরলস পরিশ্রম ও সম্মিলিত  উদ্যোগে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষ্য করে অর্থাৎ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রবহমানের ৪৪ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষ্যে ও তার সপরিবার শহীদ যারা হয়েছিলেন তাদের  রুহের আত্মার মাগফেরাত কামনার জন্য ১৮ আগস্ট রোজ রবি বার স্থানীয় সময় দুপুর ২টা হতে জোহর নামাজের পর কোরআন খতমের মাধ্যমে শুরু করা হয় জ্যামাইকার স্টার কাবাব রেস্টুরেন্টে, পরে মিলাদ মাহফিল এবং দোয়া পরানোর পর তবারক বিতরণ শুরু হয় । প্রায় ১৫০০ মানুষের খাবারের আয়োজন করা হয় ।

এতে নারী - পুরুষের উপস্থিতি ছিল লক্ষ্যনীয় ও স্বত:স্ফূর্ত এবং বিভিন্ন বর্ণের অর্থাৎ বিদেশীরাও  খাবার গ্রহণ করে থাকেন । বিদেশীরাও অনেক আগ্রহ নিয়ে ব্যানারের জাতির জনকের  ছবির মানুষটি সম্পর্কে জানতে চায় পরে যখন শুনে যে নিজের দেশের জন্য যে মহান  নেতা সব কিছু দিয়ে স্বাধীন করলেন দেশ পাকিস্থানীদের কাছ থেকে অথচ অকৃতঙ্গ বাঙ্গালী যারা কি না তাদের জাতির পিতাকে  ১৯৭৫ সালে ১৫ আগস্ট ভোর  সপরিবারের মোট ১৮ জনকে ঘুমন্ত অবস্থায় হত্যা করে , সেজন্য বিদেশীদের দু:খ প্রকাশ করতে দেখা গেছে সে দিন । এবং তারা পিতা মুজিব কে গ্রেট ক্যারিশমেটিক লীডার সম্বোধন করেন এবং অনেক প্রশংসা করেন তারা ভূয়সি নেতৃত্বের জন্য ।

সারা দিন মাইকে প্রচার করা হয় বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ও জাতির পিতা শেখ মুজিবুর রহমানকে নিয়ে বিভিন্ন শিল্পীদের সঙ্গীত পরিবেশন ।

যাদের অক্লান্ত পরিশ্রমের বিনিময়ে শোক সভা ও তবারক বিতরণ  অনুষ্টান টি সফল হয়েছে তারা হলেন -  যুক্তরাষ্ট্র যুবলীগের আহবায়ক তারিকুল হায়দার চৌধুরী , সায়কুল ইসলাম সাংগঠনিক সম্পাদক যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ , নূরুজ্জামান সর্দার সভাপতি যুক্তরাষ্ট্র আওয়ামী স্বেচ্ছাসেবকলীগ , আব্দুর রহমান মামুন আওয়ামীলীগ নেতা, মো: শামসুজ্জোহা তালুকদার ডন প্রতিষ্ঠাতা সভাপতি বৃহত্তর ওয়াশিংটন ছাত্রলীগ ও সহ সভাপতি যুক্তরাষ্ট্র ছাত্রলীগ , মাসুদুর রহমান মাসুদ সাবেক ছাত্রলীগ নেতা , স্বপন কর্মকার  আহবায়ক কমিটির সদস্য যুক্তরাষ্ট্র যুবলীগ , মো: মুরাদ  সাবেক ছাত্রনেতা ,আতিকুর রহমান সুজন যুবনেতা , একরামুল সাবু যুব নেতা , আমিনুল ইসলাম সাবেক সহ সভাপতি যুক্তরাষ্ট্র ছাত্রলীগ , সাঈদ জামিল আওয়ামীলীগ কর্মী, মেহরাজ ফাহমি সাবেক সহ সভাপতি যুক্তরাষ্ট্র ছাত্রলীগ , দেওয়ান কামরুল হাসান যুগ্ম সম্পাদক যুক্তরাষ্ট্র ছাত্রলীগ,সহিদুল  হক রাসেল যুগ্ম সম্পাদক যুক্তরাষ্ট্র ছাত্রলীগ, সাজ্জাদ সুমন সহ প্রমুখ ব্যাক্তিগন সার্বিক সহযোগিতায় ছিলেন ।

উক্ত এ শোক সভায় অংশগ্রহণ করেন ড: সিদ্দিকুর রহমান সভাপতি যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ , আব্দুস সামাদ আজাদ ভারপ্রাপ্ত সম্পাদক যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ , মহি উদ্দীন দেওয়ান যুগ্ম সম্পাদক যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ , সোহরাব সরকার সহ সভাপতি  যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ সহ স্থানীয় আওয়ামীলীগ নেতৃবন্দ , যুব লীগ , স্বেচ্ছাসেবক লীগ , ছাত্রলীগ নেতা কর্মীদের উপস্থিতি ছিল শতাধিক ।
রাত দশটা পর্যন্ত তবারক বিতরণ কার্যক্রম চলছিল ।

জ্যামাইকাবাসী সবার মুখে উচ্চারিত হতে থাকে একটি সফল অনুষ্টান ছিল যদিও এ এলাকায় এ বারেই ছিল এ রকম একটি অনুষ্টান । স্থানীয় জনগন খুব ধৈর্য ধরে সুশৃংখল ভাবে লাইনে থেকে খাবার  ও পানি সংগ্রহ করেন ।

সর্বশেষে আয়োজনবৃন্দের কাছে জানতে যাওয়া হয় যে তাদের কাছে  এ শোক অনুষ্টান অপ্যাহত থাকবে কি না  - তাদের অভিব্যাক্তি ছিল পজিটিভ , চালিয়ে যাবেন  এবং অব্যাহত থাকবে ।

বাংলাদেশ সময়: ২৩:২৭:৫০   ৮৭০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

সারাদেশ’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
জাতীয় শুদ্ধাচার পুরস্কারে ভূষিত ওসমানীনগরের অতিরিক্ত পুলিশ সুপার রফিক
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
রাস্তায় সমাবেশের অনুমতি দেয়া যাবে না বিএনপিকে : ডিএমপি কমিশনার
জানুয়ারি থেকে স্কুলে কোডিং, ডিজাইন ও অ্যানিমেশন শেখানো হবে :শিক্ষামন্ত্রী
দেশ বাঁচাতে নৌকায় ভোট দিন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা
১ মাস সময় বাড়ল আয়কর রিটার্ন দাখিলের
প্রকাশ হলো ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি , পদসংখ্যা ২৩০৯
সোহরাওয়ার্দীতে যে ২৬ শর্তে বিএনপিকে সমাবেশের অনুমতি প্রদান

আর্কাইভ