কালজয়ী কবি ও কথা সাহিত্যিক বাঙ্গাল আবু সঈদ- এর ১০৪ তম জন্মজয়ন্তী পালিত হবে আজ

Home Page » সাহিত্য » কালজয়ী কবি ও কথা সাহিত্যিক বাঙ্গাল আবু সঈদ- এর ১০৪ তম জন্মজয়ন্তী পালিত হবে আজ
শনিবার, ২০ জুলাই ২০১৯



 ফাইল ছবি

বঙ্গ-নিউজঃ  আজ ২০শে জুলাই শনিবার বিকাল ৫-১০ মিনিটে পাঠকসমাবেশ শাহাবাগ এ বাঙ্গাল আবু সঈদ জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানটি উদ্বোধন করবেন, কাব্যশী কাজী রোজী সাবেক এমপি। সভাপতিত্ব করবেন, কথা সাহিত্যিক ও সাবেক সচিব মাসুদ আহমেদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, মাননীয় বিচারপতি এস.এম মুজিবুর রহমান। বিশিষ্ট শিক্ষাবিদ, কবি,প্রকাশক অধ্যাপক ড. সেলিমা সাঈদ বাঙ্গাল আবু সঈদ- এর জীবন ও কর্ম নিয়ে আলোচনা করবেন।কবি কামরুল ইসলাম, কবি পুত্র মেহেদী হাসান সাঈদ,কবি কন্যা কবি মেরিনা সঈদ,কবি রতন মাহামুদ,কবি হুমায়ন কবির সাবেক সচিব, কবি আসলাম সানী,কবি প্রকাশক হুমায়ন কবির ঢালী, কবি, ডাক্তার,সম্পাদন আখন্দ আবু বক্কর,শুকুর সালেক (সভাপতি ঢাকাবাসী),অধ্যাপক লুতফর রহমান জয় , কবি ও প্রকাশক মনিরুল মনির,কবি অধ্যাপক জুলফিকার আলী,কবি রেজাউদ্দিন স্টািলিন, অধ্যাপক সিফাত শাহারিয়ার, সানাউল হক, অধ্যাপক দেওয়ান মিজান, মো:আকরাম। আলোচনা ও কবিতা পাঠে অংশ নেবেন উপস্থিত কবি সাহিত্যিকেরা।

বহুবিধ প্রতিভার অধিকারী বাঙ্গাল আবু সঈদ একধারে কবি,প্রাবন্ধিক,ঔপন্যাসিক, নাট্যকার—সর্বোপরি সমাজ-মনস্ক এক যুগন্ধর সাহিত্যিক। তিনি প্রায় শ’খানেক প্রকাশিত গ্রন্থের জনক।বাংলাদেশের একজন প্রখ্যাত কথাসাহিত্যিক। শেরে বাংলা এ,কে ফজলুল হক ও হোসেন শহীদ সোহরাওয়ার্দী তাকে দিয়েছিলেন বাঙ্গাল উপাধী। তার অসধারন সাহিত্য কর্মের পুরস্কার স্বরুপ শেরে বাংলা এ,কে ফজলুল হক ও হোসেন শহীদ সোহরাওয়ার্দী তাকে এ উপাধী দেন।১৯৪৭-এর দেশভাগ, ৫২’র ভাষা- আন্দোলন, ৬৯’র গণঅভ্যুত্থান, ৭১’র মুক্তিযুদ্ধসহ একাধিক সংগ্রামের অংশভাগী কলমসৈনিক দেশের মানুষের কল্যাণকামী ছিলেন।রচনাশৈলী বৈশিষ্ট্য এবং বাণীবৈভবে তিনি তঁার মুক্তমন ও মুক্তচেতনার স্বাক্ষর রেখে গেছেন। প্রত্যক্ষ রাজনৈতিক কমী বাঙ্গাল আবু সঈদ স্বাধীন বাংলারদেশের স্হপতি জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রিয়পাত্র ছিলেন।বঙ্গবন্ধু সঙ্গে ব্যক্তিগত সম্পক ছিল মধুর।
তিনি নড়াইল জেলার কালিয়া উপজেলায় পীরোলিস্তান গ্রোমে ১৯১৫ সালে ২০ জুলাই জন্মগ্রহন করেন। মখলেছ আহমদ এর দ্বিতীয় পুত্র কবি বাঙাল আবু সঈদ। তিনি একাধারে রচনা করেছেন উপন্যাস , কিশোর উপন্যাস, প্রবন্ধ , শিশু সাহিত্য, গানের বই নাটক, রম্য রচনা। যা তার জীবদ্দশায় পত্রিকাতে ছাপা হয়।
১৯৬০ হতে ১৯৭১ পর্যন্ত বাংলা একাডেমী ও লেখক সংঘের সদস্য ছিলেন। ৭১ পরবতী সরকার যুদ্ধোত্তর বাঙালী চেতনার কলম সৈনিক হিসাবে অনন্য ভূমিকা রাখায় সংস্কৃতি মন্ত্রনালায় হতে তাকে ভাতা প্রদান করেন। গত ১৬ জানুয়ারি কবি বাঙ্গাল আবু সঈদ এর ৩২ তম মৃত্যু বার্ষিকী পালিত হয়। এই উপলক্ষে পদক প্রদান করা হয়।

বাংলাদেশ সময়: ১৩:২২:১৮   ৮২০ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

সাহিত্য’র আরও খবর


সাধক কবি রামপ্রসাদ সেন: স্বপন চক্রবর্তী
ড. গোলসান আরা বেগমের কবিতা “আমি তো গাঁয়ের মেয়ে ”
৫০ বছরের গৌরব নিয়ে জাবির বাংলা বিভাগ বিশাল ‘সুবর্ণ জয়ন্তী’ উৎসব আয়োজন করেছে
অধ্যক্ষ ড. গোলসান আরা বেগমের কবিতা- ‘তোমার খোঁজে ‘
অতুলপ্রসাদ সেন: ৩য় (শেষ ) পর্ব-স্বপন চক্রবর্তী
অতুলপ্রসাদ সেন;পর্ব ২-স্বপন চক্রবর্তী
অতুলপ্রসাদ সেন-স্বপন চক্রবর্তী
অধ্যক্ষ ড. গোলসান আরা বেগমের কবিতা ” যাবে দাদু ভাই ?”
বাদল দিনে- হাসান মিয়া
ইমাম শিকদারের কবিতা ‘ছোট্ট শিশু’

আর্কাইভ