মহেষখলা স্মৃতিসৌধের বেহাল দশা!

Home Page » সারাদেশ » মহেষখলা স্মৃতিসৌধের বেহাল দশা!
বুধবার, ৩ জুলাই ২০১৯



স্মৃতিসৌধের বেহাল দশাআল-আমিন আহমেদ সালমান,বঙ্গ-নিউজঃ  সুনামগঞ্জ জেলার মধ্যনগর থানার মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত এগারো নম্বর সেক্টরের এক নম্বর সাব-সেক্টর মহিষখলায় নির্মিত স্মৃতিসৌধের বেহাল দশা।গত ২৭ জুন মেঘালয়ের পাদদেশ থেকে নেমে আসা পাহাড়ী ঢলে মহেষখলা ছড়ার পানি বৃদ্ধি পেয়ে বাজারের আশেপাশে অনেক প্রতিষ্ঠান ও স্মৃতিসৌধ প্লাবিত হওয়ার কারনে স্মৃতিসৌধের নদীর পাড়ের পশ্চিম কোণে  অনেকাংশে ফাটল ধরেছে।
মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত এই স্মৃতিসৌধটি ২০১২-১৩ সালে সুনামগঞ্জ জেলা পরিষদ  তৈরি করে। সারাদেশে মুক্তিযুদ্ধের যত স্মৃতিসৌধ রয়েছে, তার মধ্যে এটি সবচেয়ে সুন্দর ও আকর্ষণীয়। এই স্মৃতিসৌধটির স্থপতি ছাতকের কৃতি সন্তান রাজন দাস।মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত এগারো নম্বর সেক্টরের এক নম্বর সাব-সেক্টর মহিষখলা ‘দৃষ্টিনন্দন স্মৃতিসৌধ’

স্থানীয় মুক্তিযোদ্ধা গাজী আব্দুল হক এই বিষয়ে বলেন, আমাদের মহেষখলা অঞ্চলের মুক্তিযুদ্ধের স্মৃতি ধরে রাখতে আমাদের এখানে এই স্মৃতিসৌধটি নির্মিত হয়েছে। মেঘালয়ের পাহাড়ী ঢলের কারনে স্মৃতিসৌধের নদীর পাড়ের পশ্চিম কোণে   অনেকাংশ ভেঙ্গে গেছে। আমাদের এই জাতীয় সম্পদটি রক্ষা করতে হলে স্মৃতিসৌধের পশ্চিমে নদীর পাড়ে প্রটেকশন ওয়াল নির্মান করা জুরুরি। নয়তো স্মৃতিসৌধ টি নদী গর্ভে বিলীন হয়ে যাওয়ার সম্ভাবনা আছে।
বংশীকুন্ডা (উঃ) ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক শফিকুল ইসলাম সবুজ বলেন, সঠিক তদারকির অভাবে স্মৃতিসৌধটি অযত্ন অবহেলায় পড়ে আছে।কেউ কেউ স্মৃতিসৌধের উপরে ব্যক্তিগত অপদখলের মাধ্যমে বালু,পাথর রাখছে। এতে করে স্মৃতিসৌধের সৌন্দর্য দিন দিন নষ্ট হয়ে যাচ্ছে । প্রশাসনের প্রতি বিনীত অনুরোধ জানাচ্ছি যারা এই স্মৃতিসৌধটি অনৈতিকভাবে অপদখল করে রেখেছে এদের বিরুদ্ধে আইনানুগ ব্যাবস্হা গ্রহন করা হোক।

বংশীকুন্ডা (উঃ) ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিল্লাল হোসেন জানান, মহান মুক্তিযুদ্ধের স্মৃতি কে ধারন করে মহিষখলায় নির্মিত হয়েছিল এই স্মৃতিসৌধটি।বর্তমানে স্মৃতিসৌধটি বেহাল অবস্থায় আছে।  কয়েকদিন আগে পাহাড়ী ঢলের কারনে স্মৃতিসৌধের  অনেকাংশ ভেঙ্গে গেছে। ভাঙ্গা অংশটিতে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে মাটি ভরাট করেছি। এবং স্মৃতিসৌধের এই সমস্যার জন্য জেলা প্রশাসনকে অবগত করেছি।
সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ জানান, আগামী ৮ জুলাই আমি সরেজমিনে পরিদর্শনে আসছি।স্মৃতিসৌধটি দেখে এই বিষয়ে ব্যাবস্থা গ্রহন করব।

বাংলাদেশ সময়: ১৭:৫৭:৫৬   ১৩৩৮ বার পঠিত   #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

সারাদেশ’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
জাতীয় শুদ্ধাচার পুরস্কারে ভূষিত ওসমানীনগরের অতিরিক্ত পুলিশ সুপার রফিক
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
রাস্তায় সমাবেশের অনুমতি দেয়া যাবে না বিএনপিকে : ডিএমপি কমিশনার
জানুয়ারি থেকে স্কুলে কোডিং, ডিজাইন ও অ্যানিমেশন শেখানো হবে :শিক্ষামন্ত্রী
দেশ বাঁচাতে নৌকায় ভোট দিন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা
১ মাস সময় বাড়ল আয়কর রিটার্ন দাখিলের
প্রকাশ হলো ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি , পদসংখ্যা ২৩০৯
সোহরাওয়ার্দীতে যে ২৬ শর্তে বিএনপিকে সমাবেশের অনুমতি প্রদান

আর্কাইভ