অনুষ্ঠিত হলো ‘স্বপ্নস্বর ‘ এর বার্ষিক আলোচনা,কমিটি পুনর্গঠণ ও ইফতার মাহফিল

Home Page » প্রথমপাতা » অনুষ্ঠিত হলো ‘স্বপ্নস্বর ‘ এর বার্ষিক আলোচনা,কমিটি পুনর্গঠণ ও ইফতার মাহফিল
বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯



প্রতীকি ছবি   স্বপন চক্রবর্তী, বঙ্গ-নিউজ: অনুষ্ঠিত হলো ঢাকার সাভারে অবস্থিত ‘স্বপ্নস্বর ‘ আবৃত্তি সংগঠনের বার্ষিক আলোচনা ও ইফতার মাহফিল। বর্ণাঢ্য এই অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল আলোচনা ও আগামী বছরের গৃহীত বিভিন্ন কর্মসূচী। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশিষ্ট নাট্যাভিনেতা ও নির্দেশক স্মরণ সাহা। অনুষ্ঠানের শেষ পর্বে ছিল দোয়া মাহফিল ও ইফতার। সাভারের একটি হোটেলেে অনুষ্ঠিত এই অনুষ্ঠান ছিল খুব মনোজ্ঞ। প্রতিষ্ঠানটির প্রাণ-পুরুষ ও সাধারন সম্পাদক রঞ্জন শিশির ও সভাপতি সহযোগী অধ্যাপক শাহানা জাহান সিদ্দিকা গুরুত্ব পূর্ণ বক্তব্য পেশ করেন।

সংগঠনেের সসভাপতি ২০১৯-২০০২০ মেয়াদে ১৫ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কার্যকরি কমিটি ঘোষনা করেন। পরে সর্বসম্মত ভাবে গৃহীত হয়। কমিটির সদস্যগণ হলেন-সভাপতি-শাহানা জাহান সিদ্দিকা,সহ সভাপতি-মোঃ শফিক পাটোয়ারী,শিরিন আক্তার,সাধারন সম্পাদক-রঞ্জন শিশির,সাংগঠনিক সম্পাদক-শ্রাবন্তী ঘোষ,অর্থ সম্পাদক-আলী আজম,তথ্য ও প্রচার সম্পাদক-মোঃ ওমর ফারুক,দপ্তর সম্পাদক-সাকিব আল হাসান,নির্বাহী সদস্য-স্মরণ সাহা,স্বপন কুমার চক্রবর্তী,আকলিমা আজাদ প্রার্থনা,নাজমূল হাসান,রিনি আফরোজ,দিপ্ত সাহা,ও আকাশ সাহা।সাহানা জাহান সিদ্দীকা

সংগঠনটির আদর্শ উদ্দেশ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। আলোচকগণের বক্তব্যে  প্রতিষ্ঠানটি গড়ে তুলার তাগিদ অনুভব করার কারন ব্যাখ্যা করতে গিয়ে আক্ষেপ প্রকাশ করে বলা হয় যে আমরাই বিশ্বে একমাত্র জাতি যারা মাতৃভাষার জন্য জীবন উৎসর্গ করেছি।  ভাষা শহীদদের এই ত্যাগ স্বীকারকে কৃতজ্ঞচিত্তে স্মরণ করে দুঃখ প্রকাশ করে বলা হয় যে আমাদের প্রদর্শিত পথ বেয়ে মহান একুুশে ফেব্রুয়ারী আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। কিন্ত আমাদের অধিকাংশ সন্তানেরা সঠিক ও প্রমিত  উচ্চারণে  বাংলা পড়তে সক্ষম নয়। এটাকে অত্যন্ত লজ্জার ,মর্ম পীড়াদায়ক ও দৈন্যতা বলে মনে করেন। এদেরকে সাধ্যমত প্রশিক্ষিত করে তুলা একটি দায়বদ্ধতা বলেও মনে করেন। তাছাড়া শুদ্ধ উচ্চাারণ একটিি শিল্পও বটে। ভুুল উচ্চারণে মিডিয়াতে আজকাল সংবাদ পাঠ ও অভিনয় দেখে লজ্জাও পেতে হয়।

রঞ্জন শিশির

সংগঠনটি বিভিন্ন সময়ে আবৃত্তি প্রতিযোগীতার আয়োজন এবং তাদেরকে উৎসাহিত করতে পুরষ্কৃতও করে থাকে। যথেষ্ঠ সীমাবদ্ধতা সত্বে প্রতি বৎসর গুণীজন সম্বরর্ধনা , ওয়ার্কসপ,সেমিনারও করে থাকেন।  প্রতি বৎসর স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালের শিক্ষার্থীদের মাঝে অনুষ্ঠিত হয় প্রতিযোগীতা। অতি সম্প্রতি সম্মানিত সাংস্কৃতিক ব্যাক্তিত্ব সৈয়দ হাসাান ইমামের উপস্থিতে অনুষ্ঠিত হলো এমনি একটি মনোজ্ঞ অনুষ্ঠান। তাঁঁর মূল্যবান বক্তব্য ও দিকনির্দেশা সকলকে অনুপ্রাণীত করেছিল।

ছবি নিজস্ব প্রতিনিধি

স্বপ্নস্বর এখন আর একটি  সংগঠন কেবল নয়, সকল গন্ডি পেরিয়ে একটি প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। এখন ছাত্র ও যুব সমাজকে শুদ্ধ উচ্চারণে বাংলা বলতে ও উপস্থাপনা করতে প্রচেষ্ঠা চালিয়ে যাচ্ছে। ঘোষিত হয়েছে মাসব্যাপী কর্মশালা । অনেক সীমাব্ধতার মাঝেও অদম্য গতিতে কার্যক্রম চালিয়ে আসছে। যুুব সমাজকেে ব্যাপকভাবে সম্পৃক্ত করে মাদক,সন্ত্রাস ও অপসংস্কৃতি বিমুখ করতে তারা সচেষ্ঠ। সম্প্রতি ধান উৎপাদন নিয়ে কৃৃষকদের দুরাবস্থার জন্যও দুঃখ প্রকাশ করা হয়। ছাত্র ও যুবসমাজের পড়াশোনা এবং কর্মব্য্যস্থতার কারনে এই মুহূর্তে ধান কেটে সহায়তা ও সমব্যথী হওয়ারমত একটি সিদ্ধান্তও স্থগিত রেখেছে এবং দুঃখ প্রকাশ করেছে।

প্রতিষ্ঠানটির প্রধান  পৃষ্ঠপোষক,স্থানীয় সংসদ সদস্য , মাননীয় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী শত ব্যস্থতার মাঝেও সময় ও সহায়তা দিয়ে থাকেন বলে সকলে আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি সহ অন্যান্য পৃষ্ঠপোষকগণের উদ্দেশ্যে সংগঠনটির জন্য একটি নির্দিষ্ট স্থান ও আর্থিক সংকট মোচনের জন্য দাবী জানানো হয়। পরে সভাপতি অনুষ্ঠানটির সমাপ্তি ঘোষনা করে।

অনুষ্ঠানটির শেষে সাধারণ সম্পাদককে সম্প্রতি সহকারী মহাব্যবস্থাপক হিসেবে পদোন্নতি লাভ করায় কেক কেটে ও গিফট প্র্রদান করে অভিন্দিত করা হয়। উল্লেখ্য যে জনাব রঞ্জন শিশির ( ব্যাংকে রঞ্জন কুুমার সরকার নামে পরিচিত) অগ্রণী ব্যাংক লিঃ কর্মরত।

আরও উল্লেখ করা সমীচিন যে “স্বপ্নস্বর ” সংগঠনটি সম্মিলিত সাংস্কৃতিক জোট, সাভার, ঢাকা এর একটি অঙ্গ সংগঠন।

বাংলাদেশ সময়: ৮:৫৮:৪৯   ৯১০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রথমপাতা’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ