মায়ের নেই কোনো বিকল্প; মায়ের হয় নারে বিকল্প - লালনের গান

Home Page » এক্সক্লুসিভ » মায়ের নেই কোনো বিকল্প; মায়ের হয় নারে বিকল্প - লালনের গান
রবিবার, ১২ মে ২০১৯



 ফাইল ছবি

বঙ্গ-নিউজঃ   মা শব্দটি অতি মধুর ও স্পর্শকাতর। মমতা, আবেগ ও প্রশান্তির আশ্রয়স্থল। হাজারো উপমা কিংবা বাক্যে মা শব্দটির যথাযথ মাহাত্ম্য নির্ণয় করা কঠিন। অনেকটা শেষ হয়েও হইলো না শেষ’র মতো।

মাকে ভালোবাসার জন্য বিশেষ কোনো দিনের প্রয়োজন লাগে না। তবুও আনুষ্ঠনিকভাবে মায়েদের স্মরণ করার জন্য একটি দিন চূড়ান্ত করা হয়েছে। আজ সেই দিন।

হ্যাঁ, রোববার (১২ মে) বিশ্ব মা দিবস। দিনটিতে পৃথিবীর সকল মায়েদের বিশেষভাবে স্মরণ করা হচ্ছে। দিনব্যাপী চলছে নানা রকমের আয়োজন।

‘মায়ের নেই কোনো বিকল্প’ গানের শিল্পীরাসেই ধারাবাহিকতায় শনিবার (১১ মে) কণা, ইমরান, এলিটা, মুন, কোনাল, কর্ণিয়া ও জুয়েল মোর্শেদের কণ্ঠে প্রকাশ পেয়েছে মা নিয়ে বিশেষ একটি গান। গানের শিরোনাম ‘মায়ের হয় না বিকল্প’।

যতই বলো বেশি কিংবা অল্প/সারাদিন বললেও শেষ হয় না মায়ের গল্প….মায়ের হয় না রে বিকল্প- এমন কথার গানটি লিখেছেন দেওয়ান লালন আহমেদ। সুর-সঙ্গীতায়োজনে অটমনাল মুন।

এ প্রসঙ্গে অটমনাল মুন  বলেন, মা আমার কাছে আবেগের জায়গা। মা নিয়ে ঠিকঠাক গুছিয়ে বলা কঠিন। মুখে বলতে পারি না বলেই ফেসবুকে একটি পোস্ট করেছি।

হ্যাঁ, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের আবেগঘন পোস্টে তিনি লিখেছেন, দেওয়ান লালন আহমেদ বাপ্পি ভাইয়ের হৃদয় কাঁদানো লিরিকটা জুয়েল আমাকে সুরে গাঁথার লোভনীয় দায়িত্বটি দিলেন। নিজেকে ভাগ্যবান মনে হলো। কারন, মা কে নিয়ে কিছু করতে গেলেই আমি পাগল হয়ে যাই। স্পর্শকাতর হয়ে যাই। আমার গানের গুরু, আদর, ভালোবাসা, মমতা, শাসন বা পরম স্নেহের গুরু আমার মা। নির্দ্বিধায় বলতে পারি, পৃথিবীর সেরা মা টা আমার মতো আউলা-বাউলা বাউণ্ডুলের কপালে জুটেছে।

গানটি সুর করে শোনানোর পর দেওয়ান লালন আহমেদ ভাই কেঁদে ফেললেন। সত্যি বলতে গেলে আমি গানটার হারমোনিকা বাজানোর সময় এক সেকেন্ডের জন্য ও আমার পাথর চোখ ফেটে বয়ে যাওয়া অশ্রু ঝর্ণাটা থামেনি। আমি এবং জুয়েল মোর্শেদ মিলে ভেবে চিন্তে মায়ের একটু বেশীই আদুরে বাচ্চাগুলোকে গানটা পাঠায়। তারা প্রত্যেকেই অসীম উৎসাহে গানটি গেয়েছের (কণা, কোনাল, কর্নিয়া, এলিটা, ইমরান ও জুয়েল মোর্শেদ ) । তাদেরকে আন্তরিক ভালোবাসা জানাই । কাকতালীয়ভাবে তারা প্রত্যেকেই আমার প্রিয় ও আবেগী ভাই-বোন। আর এক প্রিয় ও শহরতুতো ভাই চন্দন রায় চৌধুরী এত অল্প সময়ে এতো সুন্দর একটা ভিডিও বানিয়েছে, তাকেও অনন্ত ভালোবাসা। এই গানের আর এক শিল্পী, যে এই প্রজেক্টটি পরিকল্পনা, পরিচালনা ও বাস্তবায়ন করেছে নিপুন হাতে। তার প্রতি আমার কৃতজ্ঞতার শেষ নেই। সবশেষে প্রিয় ধ্রুব গুহ দাদাকে অশেষ ধন্যবাদ জানাই ডিএমএস থেকে গানটি যথার্থ সময়ে প্রকাশ করার জন্য। মা-প্রেমি আমার সকল গানবন্ধুদের জন্য ই এই গান। আহা কি অনন্য, শুধু আমার মায়ের গল্প, মায়ের নেই কোন বিকল্প।

দেওয়ান লালন আহমেদ বাপ্পী

বাংলাদেশ সময়: ১৭:১১:৩৬   ৯৪২ বার পঠিত   #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


এস এস সি পাশের হার কমছে বেড়েছে জিপিএ-৫
শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি!
শক্তিশালী প্রসেসরে নতুন স্মার্টফোন বাজারে আনছে মটোরোলা
ভারত ৩৬টি স্যাটেলাইট স্থাপন করল একসঙ্গে !!
স্বামী-স্ত্রী পরিচয়ে বসবাস, পরে কথিত স্বামীকে কুপিয়ে হত্যা
সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরণে পদযাত্রা
রাশিয়ার নৌবাহিনীতে যুক্ত হয়েছে বিশ্বের দীর্ঘতম সাবমেরিন!
টিকিট দুর্নীতির প্রতিবাদে রনি, সহজ ডটকমকে ২ লাখ টাকা জরিমানা
ট্রাকচাপায় মেয়েসহ তারা তিনজন নিহত; রাস্তায় গর্ভস্থ শিশু ভুমিষ্ঠ
রোহিঙ্গা যুবক নুর বারেক আটক ,২০ লাখ টাকা উদ্ধার

আর্কাইভ