আম্র-পালী আমের নামকরণের ইতিহাস -২২ :জালাল উদদীন মাহমুদ

Home Page » বিনোদন » আম্র-পালী আমের নামকরণের ইতিহাস -২২ :জালাল উদদীন মাহমুদ
রবিবার, ৫ মে ২০১৯



জালাল উদদীন মাহমুদ


পূর্ব কাহিনী: - আম্রপালী খবর পেলেন বৈশালীতে এসেছেন বৃদ্ধ তথাগত (গৌতম বুদ্ধ কে তথাগত বলা হয়) । সঙ্গে শত শত শ্রমণ (অল্প বয়সী বৌদ্ধ ভিক্ষুকে শ্রমণ বলা হয়) । বর্ষার চারমাস এখানেই কাটাবেন তাঁরা | কারণ এই তরুণ সন্ন্যাসীও এক বৌদ্ধ শ্রমণ | ভিক্ষা ও আশ্রয়প্রার্থী | আম্রপালী নিজ হাতে তাঁকে ভিক্ষা দিলেন | বললেন তাঁর প্রাসাদে এবার বর্ষা অতিবাহিত করতে (গৌতম বুদ্ধ ও তার অনুসারীরা সে সময় বর্ষাকালে কোথাও ভ্রমণ করতেন না) | তরুণ শ্রমণ (ভিক্ষু) বললেন, তথাগত (গৌতম বুদ্ধ) এর আদেশ ছাড়া তিনি আম্রপালীর আশ্রয়গ্রহণ করতে অপারগ | ***********


বৈশালীতে যে বাড়িতে আতিথ্য নিয়েছিলেন তথাগত বুদ্ধ, সেখানে গিয়ে তরুণ শ্রমণ (অল্প বয়সী বৌদ্ধ ভিক্ষুকে শ্রমণ বলা হয়) | তাঁর কাছ আম্রপালীর প্রাসাদে ৪ মাস অবস্থানের জন্য অনুমতি চাইলেন | বুদ্ধের সামনে উপস্থিত সবাই তরুণ শ্রমণের বোকামী দেখে অবাক হয়ে গেলেন। কারন সবাই জানেন তথাগত (গৌতম বুদ্ধ) কোনও দিনও একজন পতিতার বাড়ীতে এ তরুণ শ্রমণ (ভিক্ষু) কে অবস্থানে অনুমতি দিবেন না। কিন্তু সবাইকে বিস্মিত করে তথাগত (গৌতম বুদ্ধ) অনুমতি দিলেন । এই নিয়ে বৌদ্ধ সঙ্ঘে রীতিমত আলোচনা-সমালোচনা শুরু হল | আম্রপালী নামের এক পতিতার বাড়িতে থাকবেন বৌদ্ধ শ্রমণ ? বুদ্ধ তাঁদের বললেন, এই শ্রমণের চোখে তিনি কোনও কামনা -বাসনা দেখতে পাচ্ছেন না । তথাগত (গৌতম বুদ্ধ) সবাইকে বললেন বর্ষা শেষ হলে এই শ্রমণ নিষ্কলুষ হয়েই যে তাঁর কাছে ফিরবেন , এ ব্যাপারে তিনি নিশ্চিত। সবাই বললো এ শ্রবণের জন্য এবার এটা হবে অগ্নিপরীক্ষা । সবাই বললো আম্রপালীর কাছ থেকে নিষ্কলুষ অবস্থায় ফেরা অসম্ভব। কিন্তু তথাগত জানালেন তিনি নিশ্চিত যে এতে জয়ী হবেন শ্রমণই । উপস্থিত কেই নিশ্চিত হতে পারল না।

বৌদ্ধ ভিক্ষুদের পরিভ্রমন।

বর্ষার চার মাস সময় গত হয়ে গেল। বৈশালীতে যাঁরা ছিলেন তারা সবাই একে একে সমবেত হলেন বুদ্ধর কাছে | কিন্তু আম্রপালীর প্রাসাদে আশ্রয় নেয়া সেই তরূণ শ্রমণের দেখা মিলছে না যে। বর্ষার গত ৪ মাস ধরে আম্রপালীর প্রাসাদে অবস্থান করে সে কি আম্রপালীর রুপের আগুনে গলে গেল। তথাগতের শিক্ষা কি ব্যর্থ হয়ে গেল ? এ সব প্রশ্নের উত্তর আগামী পর্বে।

বাংলাদেশ সময়: ১৮:২২:১৭   ৭২১ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

বিনোদন’র আরও খবর


১৬ ব্যান্ডের সবচেয়ে বড় কনসার্ট আজ আর্মি স্টেডিয়ামে
এবার হিন্দি সিনেমার নায়িকা বাংলাদেশের জয়া আহসান
আজ আন্তর্জাতিক পুরুষ দিবস, —”পুরুষ ও ছেলেদের সাহায্য করো”
শুভ জন্মদিন সুরের পাখী রুনা লায়লা
শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি!
রক্তাক্ত অমিতাভ বচ্চন হাসপাতালে
চঞ্চল,মেহজাবীন, তিশা, ফারিণ,পলাশ, শাহনাজ খুশি -সবাই গেলেন আমেরিকায়
দুই না তিন পুত্র সন্তানের বাবা শাকিব খান! সূত্রঃ জনকন্ঠ
শেখ হাসিনা বাংলাদেশে নারী ক্ষমতায়নের অগ্রদূত : স্পিকার ; ১০০০ নারী উদ্যোক্তা’র মধ্যে ৫ কোটি টাকার অনুদান প্রদান
বুবলীর সন্তানের বাবা শাকিব খান, বয়স আড়াই বছর

আর্কাইভ