জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন আমেরিকার নববর্ষ ১৪২৬ বরন ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন

Home Page » ফিচার » জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন আমেরিকার নববর্ষ ১৪২৬ বরন ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন
শনিবার, ৪ মে ২০১৯



ছবি তালুকদার মোহাম্মদ শামছুজ্জোহা ডন

যুক্তরাষ্ট্র প্রতিনিধি,বঙ্গ-নিউজঃ’প্রাণে তোমার পরশ খানি দিয়ো’এই শ্লোগানকে ধারন করে জাহাঙ্গীরনগর এলামনাই এসোসিয়েশন অব আমেরিকা অন্যান্য বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনকে  সঙ্গে নিয়ে বাংলা নববর্ষ ১৪২৬ কে গত ২৭ এপ্রিল  সম্মিলিতভাবে বরণ করেছে।
ঐদিন দুপুরে বাহারী রকমের ভর্তা ভাজিসহ সকল দেশী খাবার আয়োজনের  মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।বৈশাখী শোভাযাত্রার মাধ্যমে অনুষ্ঠান উদ্বোধন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  এলামনাই এসোসিয়েশন অবব আমেরিকার সভাপতি মারীস্টেলা আহমেদ শ্যামলী। রবীন্দ্রনাথের ‘পৃথিবী’ কবিতা আবৃত্তির মধ্যে দিয়ে সাংস্কৃতিক পর্বের উদ্বোধনী হয়।  আবৃত্তি করেন মেহের কবীর। উদ্বোধনী সংগীত “ এসো  হে বৈশাখ এসো এসো  পরিবেশন করে সম্মিলিত বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোট ‘ক্যাম্পাস’ এর শিল্পী বৃন্দ। এর পরপর মনোমুগ্ধকর তবলা লহরা, পরিবেশনায় ছিল পন্ডিত কিষাণ মহারাজ তালতরঙ্গ ইনস্টিটিউট।
উদ্বোধনী পর্বের পর শুভেচ্ছা বক্তব্য রাখেন , জাহাঙ্গীরনগর এলামনাই এসোসিয়েশন অব আমেরিকার সভাপতি  ও আয়োজক কমিটির আহবায়ক ম্যারিস্টালা আহমেদ শ্যামলী, ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের সভাপতি স্বপন বড়ুয়া , চট্টগ্রাম এলামনাই এসোসিয়েশনের সভাপতি আব্দুল আজিজ নাঈমী , বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন সাধারণ সম্পাদক এ বি এম পাঠান , শেরে  কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন ইউ এস এ ইনক এর সভাপতি ,  সৈয়দ মিজানুর রহমান , এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন এর সভাপতি সুবল দেব নাথ।
এলামনাই প্রজন্মের সাংস্কৃতিক পরিবেশনা সকলের মন কাড়ে।  প্রজন্ম শিশু কিশোররা পরিবেশন করে  গান, আবৃত্তি , নাচ ও জারি। অংশ গ্রহণ করে, পূর্ণতা ,মৃন্ময়ী ,মৃত্তিকা,শৈলী ,তাসবী, শ্রেয়ান, কৃতিকা , রূপাই , রিমঝিম অর্জিতা,  আলভী , ইশারার, জাসিয়া, মাহী ,কাব্য,  নায়লা দেবস্মিতা , দেবপ্রিয়া, ও রুদ্রনীল রূপাই। প্রজন্ম পরিবেশনার পর্বটি পরিকল্পনা ও সমন্বয় করেছেন জাহাঙ্গীরনগর এলামনাস  তামান্না শবনম পাপড়ি।

ক্যাম্পাস পরিবেশনা হিসেবে সমবেত সঙ্গীত পরিবেশন করেন সম্মিলিত বিশ্ববিদ্যালয় এলামনাই সাংস্কৃতিক জোট ।  সেমন্তী  ওয়াহেদ-এর  গ্রন্থনায় বাইলিঙ্গুয়াল কোলাস আবৃত্তি করেন , মিজানুর রহমান বিপ্লব ও সেমন্তী  ওয়াহেদ  । নৃত্য পরিবেশন করেন নীলা জেরীন ও নীলা ডান্স একাডেমি । আরো সঙ্গীত পরিবেশনা করেন মারীস্টেলা আহমেদ শ্যামলী, মেহের কবীর, অর্ঘ্য সারথী সিকদার, কবীর কিরণ, শামীমারা বেগম, নুনুপ্রু মারমা, হাসান মাহমুদ, ফাহমিদা ইয়াসমিন এনি, সলিল চোধুরী, গায়েত্রি সাহা, কনিকা ধর মুনমুন, জাহাঙ্গীর ডিকেন্স, অনুপ দাস, সৌরেন দাস, সাহেদ আলী, ছন্দা সুলতান, শিল্পী শামসুন, শিবলী সাদেক, গোলাম মোস্তফা, লুবনা কাইজার ও কাজল।
অনুষ্ঠানের মাঝামাঝি সময়ে প্রবাসীদের মধ্যে সাংবাদিকতায় অনবদ্য অবদানের জন্য সৈয়দ মোহাম্মদউল্লাহ- কে নববর্ষ পদক ১৪২৬ প্রদান করা হয়। জাহাঙ্গীরনগর এলামনাই এসোসিয়েশন অব আমেরিকার সাথে সহযোগীতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়শন ইউএসএ ইনক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন উত্তর আমেরিকা ইনক, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন অব আমেরিকা, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন ইউএসএ ইনক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন অব ইউএসএ ইনক। আমন্ত্রিত শিল্পী হিসেবে বিউটি দাস ও রাজীব ভট্টাচার্যের জমকালো সঙ্গীত পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।পুরো আয়োজনের পরিকল্পনায় ও উপস্থানায় ছিলেন  মেহের কবীর।

বাংলাদেশ সময়: ১১:১৮:৩২   ৬০১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ফিচার’র আরও খবর


অ্যানেন্সেফ্লাই কী? - রুমা আক্তার
শেখ হাসিনা বাংলাদেশে নারী ক্ষমতায়নের অগ্রদূত : স্পিকার ; ১০০০ নারী উদ্যোক্তা’র মধ্যে ৫ কোটি টাকার অনুদান প্রদান
“ম্রো’ আদিবাসীর গো হত্যা’ অনুষ্ঠাণ ” - তানিয়া শারমিন
আলোকিত স্বপ্ন নিয়ে তৃতীয় বর্ষে রবিকর ফাউন্ডেশন
নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন রক্ষায় প্রয়োজন জেন্ডার সংবেদনশীল নীতির পর্যালোচনা
জিনগত ত্রুটির অপর নাম “ডাউন সিনড্রোম”- রুমা আক্তার
মোহাম্মদ শাহ আলমের জীবন ও কর্ম
ইসফাহান নেসফে জাহান
সিলেটে গ্রুপ ফেডারেশনের কর্মশালায় বির্তকিত মুরাদ- আয়োজকদের দুঃখ প্রকাশ
ডলারের দাম যেভাবে বাড়ছে, টাকার দাম কেন কমছে

আর্কাইভ