গভীর নিম্নচাপটি প্রবল শক্তি সঞ্চয় করে সাইক্লোনে পরিণত হয়েছে,সমুদ্রবন্দর সমুহকে ৪ নম্বর সতর্কতা সংকেত

Home Page » জাতীয় » গভীর নিম্নচাপটি প্রবল শক্তি সঞ্চয় করে সাইক্লোনে পরিণত হয়েছে,সমুদ্রবন্দর সমুহকে ৪ নম্বর সতর্কতা সংকেত
বুধবার, ১ মে ২০১৯



প্রতীকি ছবি

স্বপন চক্রবর্তী,বঙ্গ-নিউজ: প্রলয়ংকারী রূপ ধারণ করে ক্রমশই ঘণিয়ে আসছে বাংলাদেশের আয়তনের চেয়েও সৃষ্ট বড় ঘূর্ণিঝড় ‘ফণি’। বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের ফলে ফণি প্রবল শক্তি সঞ্চয় করে সাইক্লোনে পরিণত হয়েছে। বর্তমানে এর গতিবেগ ঘণ্টায় ২শ’ কিলোমিটার বলে জানিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ। ঘূর্ণিঝড়ের কারণে উড়িষ্যা, অন্ধ্রপ্রদেশ এবং তামিলনাড়ুর উপকূলবর্তী এলাকায় জারি করা হয়েছে সতর্কতা। এছাড়া বাংলাদেশের উপকূলীয় অঞ্চল চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৪ নম্বর সতর্কতা সংকেত দেয়া হয়েছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) রাত ৯ টা ঘূর্ণিঝড় ফোনি চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দর থেকে প্রায় এক হাজার ১০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর ও উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

বাংলাদেশের আবহাওয়া অধিদফতর বলছে, দক্ষিণ-পশ্চিম ও দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড়টি উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় অবস্থান করছে।

চট্টগ্রাম, কক্সবাজার এবং পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৪ নম্বর দূরবর্তী সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। চার দিন আগে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া ‘ফণী’ আগামী শুক্রবার ভারতের পুরীর দক্ষিণে আছড়ে পড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে সেদেশের আবহাওয়া বিভাগ।

সে সময় বাতাসের সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৭৫ থেকে ১৮৫ কিলোমিটার হতে পারে বলেও জানানো হয়। ক্ষয়ক্ষতি এড়াতে সবধরনের প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বাংলাদেশ সময়: ১৬:০২:৫৫   ৪৮৪ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

জাতীয়’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ