আম্র-পালী আমের নামকরণের ইতিহাস -১৯( বিম্বিসার ও আম্র-পালীর প্রেম –কাহিনী-১২ –শেষ। অজাতশত্রু পর্ব শুরু):জালাল উদদীন মাহমুদ

Home Page » বিনোদন » আম্র-পালী আমের নামকরণের ইতিহাস -১৯( বিম্বিসার ও আম্র-পালীর প্রেম –কাহিনী-১২ –শেষ। অজাতশত্রু পর্ব শুরু):জালাল উদদীন মাহমুদ
বুধবার, ১ মে ২০১৯




জালাল উদদীন মাহমুদ


বিম্বিসার একথা জানতে পেরে গোপালকে ডেকে দ্রুত মগধে যাওয়ার নির্দেশ দেয় । মগধ থেকে সেনা নিয়ে এসে বৈশালী আক্রমণ করাই তার মূল উদ্দেশ্য । আম্রপালীর প্রেমে তিনি জ্ঞানশূন্য হয়ে পড়েছিলেন । কিন্তু, শত হলেও বৈশালী আম্রপালীর মত গোপালেরও নিজ জন্মভূমি । তিনি নিজ জন্মভূমির প্রতি যুদ্ধ-বিগ্রহ চাননা। গোপাল অনেক কষ্টে অনেক যুক্তিতর্ক ও অনুনয়-বিনিনয়ের মাধ্যমে সম্রাটকে শান্ত করতে চেষ্টা করলো এবং সমর্থ হলো। বৈশালী থেকে পালিয়ে চলে যাওয়ার জন্য আম্রপালি সম্রাটকে অনুরোধ করলো । বৈশালী আক্রমন মানেই সাধারণ মানুষের প্রাণ ক্ষয় । চারদিকে ধংস লীলা। আম্রপালী তা চায় না । কিন্তু বিম্বিসার কাপুরুষের মত পালিয়ে যেতে অস্বীকৃতি জানায়। অনেক যুক্তি-তর্কের পর শেষ পর্যন্ত রাজা গোপাল ও আম্রপালীর কথা মেনে নেয় । অবশেষে তারা সম্রাটকে বোঝাতে সক্ষম হয় । সম্রাট পালিয়ে যেতে রাজী হয়। রাজার প্রহরীদের দৃষ্টি এড়িয়ে অতি কষ্টে পালিয়ে যেতে সক্ষমও হয়। পরবর্তীতে আম্রপালীর জন্যে বৈশালী অভিমুখে বিম্বিসার কোন যুদ্ধযাত্রা করেছিলেন কিনা সেকথা কোথাও লেখা নাই। ।

অজাতশত্রু ছবির সংগৃহীত একটি পোষ্টার


রাজা বিম্বিসারের পর এবার আম্রপালীর জীবনে আসার চেস্টা করে অজাতশত্রু। অজাতশত্রু আবার রাজা বিম্বিসারের পুত্র। কিশোর বয়সেই অজাতশত্রু আম্রপালীর প্রতি তার পিতা বিম্বিসারের তীব্র আসক্তির কথা জানতে পারে। আম্রপালীর দৈহিক সৌন্দর্য্য নিয়ে তার মনে তীব্র কৌতুহলের সৃস্টি হয়। বয়োবৃদ্ধির সাথে সাথে আম্রপালীকে বিবাহ করার বাসনা তার মধ্যে তীব্রতর হয়ে উঠে। তিনি তার পিতা রাজা বিম্বিসারকে হত্যা করে সিংহাসনে আরোহণ করেন।

এখন অজাতশত্রুর কাহিনী শুরু করবো নাকি এর পর সরাসরি আম্রপালী আম নিয়ে কথা বলা শুরু করবো , বুঝতে পারছি না। সন্মানিত পাঠকবৃন্দ ,প্রাপ্ত ইতিহাসের আলোকে অজাতশত্রুর কাহিনী কি শুনতে চান ? (ক্রমশঃ)

বাংলাদেশ সময়: ১৫:৩৬:৩৯   ৯৮৮ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

বিনোদন’র আরও খবর


১৬ ব্যান্ডের সবচেয়ে বড় কনসার্ট আজ আর্মি স্টেডিয়ামে
এবার হিন্দি সিনেমার নায়িকা বাংলাদেশের জয়া আহসান
আজ আন্তর্জাতিক পুরুষ দিবস, —”পুরুষ ও ছেলেদের সাহায্য করো”
শুভ জন্মদিন সুরের পাখী রুনা লায়লা
শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি!
রক্তাক্ত অমিতাভ বচ্চন হাসপাতালে
চঞ্চল,মেহজাবীন, তিশা, ফারিণ,পলাশ, শাহনাজ খুশি -সবাই গেলেন আমেরিকায়
দুই না তিন পুত্র সন্তানের বাবা শাকিব খান! সূত্রঃ জনকন্ঠ
শেখ হাসিনা বাংলাদেশে নারী ক্ষমতায়নের অগ্রদূত : স্পিকার ; ১০০০ নারী উদ্যোক্তা’র মধ্যে ৫ কোটি টাকার অনুদান প্রদান
বুবলীর সন্তানের বাবা শাকিব খান, বয়স আড়াই বছর

আর্কাইভ