শ্রীলঙ্কায় বোমা হামলার পরিকল্পনাকারী জাহরান হাশিমের বাবা-ভাই বন্দুকযুদ্ধে নিহত

Home Page » এক্সক্লুসিভ » শ্রীলঙ্কায় বোমা হামলার পরিকল্পনাকারী জাহরান হাশিমের বাবা-ভাই বন্দুকযুদ্ধে নিহত
সোমবার, ২৯ এপ্রিল ২০১৯



ছবি:ইন্টারনেট থেকে

বঙ্গ-নিউজ: ইস্টার সানডের দিন শ্রীলঙ্কায় একযোগে বোমা হামলার সন্দেহভাজন মূল পরিকল্পনাকারী মোহাম্মদ জাহরান হাশিমের বাবা ও তার দুই ভাই নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন। নিহতরা হলেন, জাইনি হাশিম, রিলওয়ান হাশিম এবং তাদের বাবা মোহাম্মদ হাশিম। দুই দিন আগে শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যায় শ্রীলঙ্কার পূর্ব উপকূলের আমপারা জেলার সাইন্থামারুথুর একটি বাড়িতে অভিযান চালায় পুলিশ।

পুলিশ জানায়, শ্রীলঙ্কার পূর্ব উপকূলের আমপারা জেলার সাইন্থামারুথুর একটি বাড়িতে জাহরানের পরিবারের সদস্যরা আত্মগোপনে আছে এমন গোপন সংবাদের ভিত্তিতে ওই বাড়িতে অভিযান চালানো হয়। এসময় ভেতরে থাকা বন্দুকধারীরা গুলি চালায়। গোলাগুলির মধ্যেই তিন ব্যক্তি আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়। সকালে পুলিশ সেখান থেকে ছয় শিশুসহ ১৫ জনের মৃতদেহ উদ্ধার করে। এছাড়া আহত এক নারী ও একটি শিশুকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহত নারী ও শিশু জাহরানের স্ত্রী ও কন্যা বলে পুলিশকে জানিয়েছে তার বোন হাশিম মাথানিয়া।

আহত নারী ও শিশু জাহরানের স্ত্রী ও কন্যা বলে পুলিশকে জানিয়েছে তার বোন হাশিম মাথানিয়া।

এদিকে, সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে তিন ব্যক্তিকে ‘অবিশ্বাসীদের’ বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ ঘোষণার ডাক দিতে দেখা যায়। সেখানে এক ব্যক্তির কোলে একটি শিশুকেও দেখা যায়, শিশুর কান্নাও শোনা যায়।

ভিডিওতে রিলওয়ান বাবা ও ভাইয়ের পাশে বসে ‘জিহাদের’ ডাক দেন। বলেন, “দেশের সুরক্ষায় আমরা এইসব অবিশ্বাসীদের ধ্বংস করবো। এজন্য আমাদের জিহাদ করতে হবে।

‘ওইসব অবিশ্বাসী যারা মুসলমানদের ধ্বংস করছে তাদেরকে যোগ্যশিক্ষা দিতে হবে।’

জাহরানের বোনের স্বামী নিয়াজ শরিফ বার্তা সংস্থা রয়টার্সকে ভিডিওতে থাকা ব্যক্তিদের পরিচয় নিশ্চিত করেছেন; তারা জাহরানের বাবা ও দুই ভাই।

ভিডিওটি কবে প্রকাশ করা হয়েছে তা জানা যায়নি।

ভিডিওতে থাকা তিন ব্যক্তির সঙ্গে শুক্রবারের বন্দুক যু্দ্ধে নিহত তিন জনের চেহারায় মিল আছে বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশের এক কর্মকর্তা।

আইএসের পক্ষ থেকেও শুক্রবার শ্রীলঙ্কার নিরাপত্তাবাহিনীর অভিযানে তাদের তিন সদস্য নিহত হওয়ার কথা স্বীকার করা হয়েছে।

এর আগে শ্রীলঙ্কার সরকার জানায়, জাহরান হাশিম গত রোববার বোমা হামলার সময় নিহত হন। কলম্বোর সাংরি-লা হোটেলে তিনি হামলা চালিয়েছিলেন বলে জানানো হয়। জাহরান হাশিম অনেক আগে থেকেই ধর্মীয় বিদ্বেষ ছড়িয়ে বক্তৃতা দেওয়ার জন্য বিতর্কিত ছিলেন। এমনকি তাঁর ব্যাপারে এর আগে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সতর্কও করা হয়েছিল।

গত ২১ এপ্রিল ইস্টার সানডেতে শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে সিরিজ বোমা হামলার ঘটনা ঘটে। ওই হামলায় সর্বশেষ নিহতের সংখ্যা ২৫৩ বলা হয়েছে। এদের মধ্যে বিদেশিও আছেন। এদিকে নয়জন আত্মঘাতী বোমারু এই হামলা চালিয়েছে বলে জানায় শ্রীলঙ্কার সরকার।

বাংলাদেশ সময়: ৮:৫৮:৪২   ৫৪৯ বার পঠিত   #  #  #  #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

এক্সক্লুসিভ’র আরও খবর


এস এস সি পাশের হার কমছে বেড়েছে জিপিএ-৫
শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্রে সানি লিওনের ছবি!
শক্তিশালী প্রসেসরে নতুন স্মার্টফোন বাজারে আনছে মটোরোলা
ভারত ৩৬টি স্যাটেলাইট স্থাপন করল একসঙ্গে !!
স্বামী-স্ত্রী পরিচয়ে বসবাস, পরে কথিত স্বামীকে কুপিয়ে হত্যা
সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরণে পদযাত্রা
রাশিয়ার নৌবাহিনীতে যুক্ত হয়েছে বিশ্বের দীর্ঘতম সাবমেরিন!
টিকিট দুর্নীতির প্রতিবাদে রনি, সহজ ডটকমকে ২ লাখ টাকা জরিমানা
ট্রাকচাপায় মেয়েসহ তারা তিনজন নিহত; রাস্তায় গর্ভস্থ শিশু ভুমিষ্ঠ
রোহিঙ্গা যুবক নুর বারেক আটক ,২০ লাখ টাকা উদ্ধার

আর্কাইভ