আউটস্ট্যান্ডিং পেপার অ্যাওয়ার্ড-২০১৯’ পেলেন জাবির সাবেক উপাচার্য

Home Page » প্রথমপাতা » আউটস্ট্যান্ডিং পেপার অ্যাওয়ার্ড-২০১৯’ পেলেন জাবির সাবেক উপাচার্য
শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯



 ‘আউটস্ট্যান্ডিং পেপার অ্যাওয়ার্ড-২০১৯’ গ্রহণ করছেন অধ্যাপক ড. শরীফ এনামুল কবির ছবি সংগৃহীত

বঙ্গ-নিউজঃ  শ্রেষ্ঠ গবেষণা প্রবন্ধের জন্য ‘আউটস্ট্যান্ডিং পেপার অ্যাওয়ার্ড-২০১৯’ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাবেক উপাচার্য, রসায়ন বিভাগের অধ্যাপক, দেশসেরা রসায়নবিদ ও সাবেক পি এস সির   সদস্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির।

দেশের তরুণ গবেষকদের উৎসাহিত করতে এ বছর ইউনাইটেড গ্রুপ আয়োজন করেছিল ‘ইউনাইটেড গ্রুপ পেপার অ্যাওয়ার্ড-২০১৯’ শীর্ষক গবেষণা প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় অর্গানোমেটালিক ও ক্লাস্টার রসায়নে অনন্য গবেষণার জন্য তিনি এই অ্যাওয়ার্ড লাভ করেন।

বুধবার (১৭ এপ্রিল) ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অডিটোরিয়ামে শ্রেষ্ঠ গবেষণা প্রবন্ধের জন্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবিরের হাতে সম্মাননা সনদ ও ক্রেস্ট তুলে দেন ইউনাইটেড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মইনুদ্দিন হাসান রশিদ।

প্রসঙ্গত, অধ্যাপক ড. শরীফ এনামুল কবির জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৩য় ব্যাচের এবং রসায়ন বিভাগের ২য় ব্যাচের শিক্ষার্থী ছিলেন। পরবর্তীতে তিনি এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে প্রথম উপাচার্য হওয়ার গৌরব অর্জন করেন।

স্নাতকে অধ্যায়নরত অবস্থায় গবেষণার ঝোঁক মাথায় চেপে বসে শরীফ এনামুল কবিরের। এরপর তিনি স্নাতকোত্তরে থিসিসসহ প্রথম স্থান অধিকার করেন। এটিই মূলত তাকে বিজ্ঞান চর্চায় আরও বেশি অনুপ্রাণিত করে। পরবর্তীতে তিনি নিজ বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। নিজ বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করার পর তিনি ইংল্যান্ডের ইউনিভার্সিটি কলেজ লন্ডন থেকে কমনওয়েলথ স্কলার হিসেবে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৮৬ সালে দেশে ফিরে এসে তিনি জাহাঙ্গীরনগরে অর্গানোমেটালিক ও ক্লাস্টার রসায়নের ওপর গবেষণা শুরু করেন।

তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, সুইডেন ও জার্মানীতে একাধিক পোস্ট-ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন। ভিজিটিং স্কলার হিসেবে ক্যালিফর্নিয়া স্টেট ইউনিভার্সিটি নর্থ রিজে এ জে ডিমিং এর তত্ত্বাবধানে অধ্যাপক অ্যাডওয়ার্ড রোজেনবার্গ ও অধ্যাপক কেনেথ হার্ড-কাসলের সঙ্গে যৌথ গবেষণা করেন। ১৯৯৪ সালে পোস্টডক্টরাল গবেষক হিসেবে মন্টানা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যাডওয়ার্ড রোসেনবার্গের গ্রুপে যোগদান করেন। অ্যালেকজান্ডার ফন হামবোল্ট স্কলার হিসেবে তিনি অধ্যাপক হেনরি বারেনক্যাম্পের সঙ্গে ফ্রাইবুর্গ ইউনিভার্সিটিতে কাজ করেন। এরপর তিনি ওই বিশ্ববিদ্যালয়ে ভিসিটিং অধ্যাপক হিসেবে দুই বছর অধ্যাপনা করেন।

বাংলাদেশে দেশে যে কয়জন প্রথিতযশা রসায়নবিদ আছেন তাদের মধ্যে অনন্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির। তিনি বাংলাদেশের মোস্ট-সাইটেট একজন রসায়ন গবেষক। গবেষণার জন্য তিনি দেশে ও বিদেশে সুপরিচিত। রসায়ন বিষয়ে তার বিভিন্ন গবেষণা প্রবন্ধ দেশের বাইরের বিভিন্ন নামকরা বিশ্ববিদ্যায়ে পড়ানো হয়। তার জাতীয় ও আন্তর্জাতিকমানের ৩২০টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। নিজ বিশ্ববিদ্যালয়ে তিনি এ পর্যন্ত এমএসসি, এমফিল, পিএইচডি পর্যায়ে তিন শতাধিক শিক্ষার্থীর গবেষণা তত্ত্বাবধায়কের দায়িত্ব পালন করেছেন।

বিজ্ঞানের বিভিন্ন শাখায় অবদানের জন্য বাংলাদেশ অ্যাকাডেমি অব সায়েন্সেস স্বর্ণপদক, ড. এম এ গণি স্বর্ণপদক, একাধিকবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন স্বর্ণপদকসহ তিনি অসংখ্য জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

‘আউটস্ট্যান্ডিং পেপার অ্যাওয়ার্ড-২০১৯’ গ্রহণ করছেন অধ্যাপক ড. শরীফ এনামুল কবির ছবি সংগৃহীত

বাংলাদেশ সময়: ১০:২৪:২১   ৬৮৫ বার পঠিত   #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

প্রথমপাতা’র আরও খবর


সালাম, আমান, রিজভী, খোকন, শিমুল ও এ্যানিসহ গ্রেফতার শতাধিক
ভারতকে হারিয়ে টাইগারদের সিরিজ জয় নিশ্চিত
 নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ,নিহত ১
বিয়েবর্হিভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ: প্রতিবাদে বিক্ষােভ ইন্দোনেশিয়ায়
আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
কোয়ার্টারে ব্রাজিল ক্রোয়েশিয়া মুখোমুখি
ব্যাংকে টাকা নিয়ে গুজবে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাধ্যমিক স্কুলে ভর্তির লটারি ১২ ও ১৩ ডিসেম্বর
২০ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে করোনা টিকার চতুর্থ ডোজ
সউদী আরব তৈরি করবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর

আর্কাইভ