বঙ্গ-নিউজঃ ইতিহাসের এইদিনে

Home Page » আজকের সকল পত্রিকা » বঙ্গ-নিউজঃ ইতিহাসের এইদিনে
শনিবার, ৬ এপ্রিল ২০১৯



ফাইল ছবি

বঙ্গ-নিউজঃ আজ ৬ এপ্রিল ২০১৯ শনিবার। ২৩ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ। ১৮ রজব ১৪৩৯ হিজরি। আজকের এই দিনে  পৃথিবীতে ঘটে যাওয়া  বিশেষ ঘটনাবলি। ১৭১২ - নিউইয়র্কে নিগ্রো ক্রীতদাসরা শ্বেতাঙ্গ মালিকদের বিরুদ্ধে বিদ্রোহ করে। ১৭৯৩ - ফরাসী বিপ্লবের পর ফ্রান্সের রাষ্ট্র পরিচালনার জন্য ‘কমিটি অব পাবলিক সেফটি’ গঠিত হয়। ১৮৭৬ - কলকাতা কর্পোরেশন অনুমোদিত হয়। ১৮৯৬ - এথেন্সে আধুনিক অলিম্পিক ক্রীড়ার সূচনা হয়। ১৯১৭ - প্রথম বিশ্বযুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র জার্মানির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। ১৯৩০ - ব্রিটিশ সাম্রাজ্য থেকে ভারতকে মুক্ত করতে মহাত্মা গান্ধী লবণ সত্যাগ্রহ অহিংস আন্দোলন শেষ করেন। ১৯৪২ - জাপানী বিমান সর্বপ্রথম ভারতে বোমাবর্ষণ করে। ১৯৪৮ - জিন্নাহর ঢাকা ত্যাগের পর রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের নেতৃত্বে বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার আন্দোলন আরো বেগবান হয়ে ওঠে। ১৯৬৬ - গণদাবির মুখে ইরানের তৎকালীন শাসক রেজা শাহ বন্দি দশা থেকে ইসলামী প্রজাতন্ত্র ইরানের প্রতিষ্ঠাতা ইমাম খোমেনী (রহ)কে মুক্তি দিতে বাধ্য হন। ১৯৬৮ - জাতিগত সহিংসতায় মার্কিন যুক্তরাষ্ট্রের বড় বড় শহরগুলিতে কয়েক ডজন মার্টিন লুথার রাজা হত্যায় জাতিগত দাঙ্গা তীব্রতাবৃদ্ধি পায়। ১৯৭২ - বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় গ্যাবন। ১৯৮৬ - ঢাকায় প্রথম এশীয় চারুকলা প্রদর্শনীর উদ্বোধন হয়। ১৯৯২ - মুসলিম রাষ্ট্র বসনিয়া স্বাধীনতা লাভ করে। ১৯৯৩ - মস্কোর ১৭০০ মাইল পূর্বে অবস্থিত রাশিয়ার গোপন সামরিক পরমাণু ঘাটিতে মারাত্মক দুঘর্টনা ঘটে। ২০০৮ - এই দিনে দক্ষিণ আফ্রিকা ইনিংস ও ৯০ রানে ভারতের বিপক্ষে জয়ী হয়।

জন্ম: ১৪৮৩ - চিত্রশিল্পের রেনেসাঁস যুগের অন্যতম প্রধান শিল্পী রাফায়েল জন্মগ্রহণ করেন। ১৭৭৩ - স্কটিশ ইতিহাসবিদ, অর্থনীতিবিদ ও দার্শনিক জেমস মিল জন্মগ্রহণ করেন। ১৮১২ - রাশিয়ান দার্শনিক ও লেখক আলেকজান্ডার হারযেন জন্মগ্রহণ করেন। ১৮২০ - ফরাসি ফটোগ্রাফার, সাংবাদিক ও লেখক নাডার জন্মগ্রহণ করেন। ১৮২৬ - ফরাসি চিত্রকর ও শিক্ষাবিদ গুস্টাভে মরেয়াউ জন্মগ্রহণ করেন। ১৮৪৯ - কলকাতা হাইকোর্টের প্রথম মুসলমান বিচারপতি সৈয়দ আমীর আলী জন্মগ্রহণ করেন। ১৮৯০ - ডাচ প্রকৌশলী, ব্যবসায়ী ও ফকার বিমান প্রস্তুতকর্তা অ্যান্থনি ফকের জন্মগ্রহণ করেন। ১৯০৪ - জার্মান আইনজীবী, রাজনীতিবিদ ও ৩য় চ্যান্সেলর কার্ট গেয়র্গ কিসিঙ্গের জন্মগ্রহণ করেন। ১৯১১ - নোবেল পুরস্কার বিজয়ী জার্মান প্রাণরসায়নী ফিওডর ফেলিক্স কনরাড লাইনেন জন্মগ্রহণ করেন। ১৯২০ - নোবেল পুরস্কার বিজয়ী চীনা বংশোদ্ভূত আমেরিকান প্রাণরসায়নী ও শিক্ষাবিদ এডমন্ড এইচ. ফিসার জন্মগ্রহণ করেন। ১৯২৮ - নোবেল পুরস্কার বিজয়ী আমেরিকান জীববিজ্ঞানী, জেনেটিসিস্ট ও প্রাণিবিদ জেমস ডি. ওয়াটসন জন্মগ্রহণ করেন। ১৯৩১ - বাংলাদেশি বংশোদ্ভূত ভারত তথা পশ্চিমবঙ্গের অন্যতম বিখ্যাত অভিনেত্রী সুচিত্রা সেন জন্মগ্রহণ করেন। ১৯৪২ - আমেরিকান অভিনেতা, পরিচালক, প্রযোজক ও চিত্রনাট্যকার ব্যারি লেভিনসন জন্মগ্রহণ করেন। ১৯৪৯ - নোবেল পুরস্কার বিজয়ী জার্মান পদার্থবিদ হরস্ট লুডউইগ স্টরমের জন্মগ্রহণ করেন। ১৯৫৬ - সাবেক ভারতীয় ক্রিকেটার ও কোচ দিলীপ বলবন্ত ভেংসরকার জন্মগ্রহণ করেন। ১৯৬৩ - ইকুয়েডর রাজনীতিবিদ ও ৫৪ তম প্রেসিডেন্ট রাফায়েল কররেয়া জন্মগ্রহণ করেন। ১৯৬৯ - আমেরিকান অভিনেতা, প্রযোজক ও চিত্রনাট্যকার পল রুড জন্মগ্রহণ করেন। ১৯৭8 - রাশিয়ান ফুটবলার ইগর সেমশভ জন্মগ্রহণ করেন। ১৯৮৩ - জাপানি ফুটবলার মিটসুরু নাকাটা জন্মগ্রহণ করেন।

মৃত্যু: ১৫২৮ - আলব্রেখট ড্যুরার, জার্মান চিত্রকর, খোদকার ও গণিতবিদ মৃত্যুবরণ করেন। ১৮২৯ - নরওয়েজিয়ান গণিতবিদ ও তাত্তিক নিল্স হেনরিক আবেল মৃত্যুবরণ করেন। ১৮৮৩ - ব্রাজিলিয়ান কবি, শিক্ষাবিদ ও রাজনীতিবিদ হোজে বনিফাসিও দে আন্দ্রাদা মৃত্যুবরণ করেন। ১৮৯২ - নরওয়েজীয় গণিতবিদ নিল্‌স হেনরিক আবেল মৃত্যুবরণ করেন। ১৯৬১ - নোবেল পুরস্কার বিজয়ী বেলজিয়ান মাইক্রোবায়োলোজিস্ট জুলস বরডেট মৃত্যুবরণ করেন। ১৯৬৭ - কবিয়াল রমেশ চন্দ্র শীল মৃত্যুবরণ করেন। ১৯৯২ - যুক্তরাষ্ট্রের বিখ্যাত বিজ্ঞান কল্প-কাহিনীর লেখক এবং প্রাণ-রসায়নবিদ আইজ্যাক আসিমভ পরলোকগমন করেন। ১৯৯৪ - রুয়ান্ডার ব্যাংকার, রাজনীতিবিদ ও ৩য় প্রেসিডেন্ট জুভেনাল হাব্যারিমানা মৃত্যুবরণ করেন। ২০০০ - টিউনিস্ রাজনীতিবিদ ও ১ম প্রেসিডেন্ট হাবিব বউরগুইবা মৃত্যুবরণ করেন। ২০১৪ - আমেরিকান অভিনেতা, গায়ক, পরিচালক ও প্রযোজক মিকি রুনি মৃত্যুবরণ করেন।

দিবস: আজ আন্তর্জাতিক ক্রীড়া দিবস।

বাংলাদেশ সময়: ৭:০৭:৪৭   ৪২১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আজকের সকল পত্রিকা’র আরও খবর


নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় করলেন হাজী মোহাম্মদ হারিজ খান
সেরে উঠলেন ক্যানসার রোগীরা
আশুলিয়ায় খুশবু রেস্তোরাঁ উদ্বোধন
ধর্মপাশায় ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে শিক্ষকদের কর্মসূচী
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
বিশ্বব্যাপী প্রবাসীদের প্রতি দায়িত্ব পালনে কূটনীতিকদের আন্তরিক হতে হবে: শেখ হাসিনা
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন

আর্কাইভ