বঙ্গ-নিউজঃ ইতিহাসের এই দিনে

Home Page » আজকের সকল পত্রিকা » বঙ্গ-নিউজঃ ইতিহাসের এই দিনে
বুধবার, ৬ মার্চ ২০১৯



 ফাইল ছবি

বঙ্গ-নিউজঃ আজকের এই দিনে  পৃথিবীতে ঘটে যাওয়া  বিশেষ ঘটনাবলি। ১৫২২ - জার্মানীর ক্যাথলিক ও প্রোটেস্টান্টদের দ্বিতীয় বারের মত বড় ধরনের যুদ্ধ অনুষ্ঠিত হয় । ১৭৭৪ - রোমক সম্রাট ও ফ্রান্সের রাজার মধ্যে রাস্টাড শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। ১৭৭৫ - রঘুনাথ রাও ও ব্রিটিশ রাজের মধ্যে সুরাট চুক্তি স্বাক্ষরিত হয। ১৭৯৯ - নেপোলিয়ন প্যালেস্টাইনের জাফা দখল করেন। ১৮৩৬ - ১৩ দিনের অবরোধের পর মেক্সিকোর সেনাবাহিনীর হাতে টেস্কাসের সান এন্টোনিওর পতন। এ অভিযানে মোট নিহত হয় ১৮৬ জন। ১৮৯৯ - ফলিক্স হফম্যান অ্যাসপিরিন প্যাটেন্ট করেন । ১৯০২ - ব্রিটিশ সেনারা দায়িত্ব পালনকালে বা অন্য সময়ে চশমা ব্যবহারের অধিকার পায়। ১৯৩০ - লন্ডনে প্রথম হিমায়িত খাদ্য বিপণন শুরু হয়।
১৯৪৪ - মার্কিন বাহিনী দিবালোকে বার্লিনে বোমাবর্ষণ শুরু করে। ১৯৫৬ - মরক্কো ফ্রান্সের কাছ থেকে স্বাধীনতা পুনরুদ্ধার করে । ১৯৫৭ - ঘানা স্বাধীনতা লাভ করে ডক্টর কাওয়াম নকরোমোর নেতৃত্বে। ১৯৭৪ - রোমক সম্রাট ও ফ্রান্সের রাজার মধ্যে ‘রাস্টার্ড শান্তি চুক্তি’ স্বাক্ষরিত হয়। ১৯৭৫ - ইরান ও ইরাকের মধ্যে সীমান্ত বিরোধ নিরসন সংক্রান্ত আলজিয়ার্স চুক্তি স্বাক্ষরিত হয়। ১৯৯৯ - যশোরের টাউন হলে উদীচী শিল্পীগোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠানে টাইম বোমা বিষ্ফোরণ।

জন্মঃ ১২৫২ - ইতালির সাধু রোজের জন্ম। ১৪৫৯ - জার্মান ব্যবসায়ী ও ব্যাংকার জ্যাকবের জন্ম । ১৪৭৫ - মাইকেলেঞ্জেলো, রেনেসাঁস যুগের একজন ইতালীয় ভাস্কর,চিত্রকর,স্থপতি এবং কবি। ১৫০৮ - সম্রাট হুমায়ুন, দ্বিতীয় মুঘল সম্ৰাট। ১৭৮৭ - ইয়োসেফ ফন ফ্রাউনহোফার, একজন জার্মান আলোকবিজ্ঞানী। ১৮০৬ - ইংরেজ কবি এলিজাবেথ বেরেট ব্রাউনিংয়ের জন্ম।
১৮১২ - কবি-সম্পাদক ঈশ্বর গুপ্তের জন্ম। ১৯২৭ - কলম্বিয়ার নোবেলজয়ী ঔপন্যাসিক গাব্রিয়েল মার্কুয়েজের জন্ম।

মৃত্যুঃ ১৯০০ - জার্মান আবিস্কারক জি. ডায়মলার ৬৪ বছর বয়সে মারা যান । ১৯০০ - ইংরেজ রসায়নবিদ জন ডালটনের মৃত্যু । ১৯৬২ - অম্বিকা চক্রবর্তী, বাঙালি, ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের বিপ্লবী। ১৯৭১ - মার্কিন ঔপন্যাসিক পার্ল এস বাকের মৃত্যু।

তথ্য সুত্রঃ উইকিপিডিয়া

বাংলাদেশ সময়: ৮:০০:১০   ৬০৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আজকের সকল পত্রিকা’র আরও খবর


নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় করলেন হাজী মোহাম্মদ হারিজ খান
সেরে উঠলেন ক্যানসার রোগীরা
আশুলিয়ায় খুশবু রেস্তোরাঁ উদ্বোধন
ধর্মপাশায় ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে শিক্ষকদের কর্মসূচী
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি পণ্য সরবরাহ
বিশ্বব্যাপী প্রবাসীদের প্রতি দায়িত্ব পালনে কূটনীতিকদের আন্তরিক হতে হবে: শেখ হাসিনা
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন
শেখ রাসেলের ৫৮ তম জন্ম বার্ষিকী ও জাতীয় ইদুর নিধন

আর্কাইভ